IslamOthers

আজকের সেহরি ও ইফতারের সময়সূচি ২০২২ – রমজান ক্যালেন্ডার ২০২২

Todays Sehri and Ifter Time 2022 - Download Ramadan Calendar 2022 From here. Read The Article Carefully.

আরবি বছরের নবম মাস রমজান চলে এসেছে। রমজান মাস হল বরকতের মাস, এই মাসে আল্লাহর নৈকট্য লাভের আশায় এবং শুধুমাত্র তাকে রাজি-খুশি করার উদ্দেশ্যে মুসলিম উম্মাহ সুবহে সাদিক থেকে সন্ধ্যা পর্যন্ত সকল প্রকার পানাহার ও খারাপ কাজ থেকে বিরত থাকে। Read in English

সিয়াম এর উদ্দেশ্য একটি মানুষকে পরিশুদ্ধ করে তোলা। সেই রমজান মাস চলে এসেছে। বরকতের মাস, আত্ম পরিশুদ্ধির মাস রমজান মাস। বাংলাদেশের সকল কে রমজান মাসের শুভেচ্ছা জানিয়ে আমরা আমাদের আজকের নিবন্ধনটি শুরু করতে যাচ্ছি। বাংলাদেশের সকল বিভাগ ও জেলা সমূহের সেহরি ও ইফতারের সঠিক ও নির্দিষ্ট সময় সূচি আমাদের আজকের আলোচনার উল্লেখ করা হয়েছে। আমাদের আজকের নিবন্ধন থেকে বাংলাদেশে ৮ টি বিভাগ, ও ৬৪ টি জেলার সেহরি ও ইফতারের নির্দিষ্ট সময় সূচি জানা যাবে। আপনাদের সকলকে অনুরোধ করা হল যে আমাদের সাথেই থাকুন এবং আপনার জেলার নির্ধারিত সময় অনুযায়ী ইফতার ও সেহরীর নির্দিষ্ট সময় সূচি জেনে নিন।

আজকের সেহরি ও ইফতারের সময়সূচি ২০২২, বাংলাদেশের সেহরি ও ইফতারের সময়সূচি ২০২২, ইসলামিক ফাউন্ডেশন সেহরি ও ইফতারের সময়সূচি ২০২২, আজকের সেহরি ও ইফতার ২০২২, সকল বিভাগের সেহরি ও ইফতারের সময়সূচি ২০২২, সকল জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২২, রোজার ক্যালেন্ডার ডাউনলোড ২০২২, রমজান মাসের ক্যালেন্ডার ২০২২, রোজার ক্যালেন্ডার ২০২২, রমজান মাসের ক্যালেন্ডার ডাউনলোড ২০২২, সেহেরী ও ইফতার ক্যালেন্ডার ২০২২, আজকের সেহরির সময় সূচি, আজকের ইফতারের সময়সূচি ২০২২, ইফতারের সময়সুচী ২০২২, আজকের সেহরির শেষ সময় ২০২২

রমজানের গুরত্ব ও তাৎপর্য

ইসলামের পাঁচটি গুরুত্বপূর্ণ স্থান সমূহের মধ্যে অন্যতম হলো সিয়াম। রমজান মাসের ত্রিশটি সিয়াম পালন করা প্রত্যেক মুসলমান ব্যক্তির উপর ফরয করা হয়েছে। আল্লাহ তায়ালা রমজান মাসকে আমাদের ঢাল স্বরূপ প্রদান করেছেন।

ঢাল যেমন শত্রুদের আঘাত থেকে আমাদের রক্ষা করে ঠিক তেমনি ভাবে সিয়াম আমাদের সকল পাপ কাজ থেকে রক্ষা করে থাকে। প্রিয়াম বলতে শুধুমাত্র থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার থেকে বিরত থাকা কেই বোঝায় না। সিয়াম অর্থাৎ সুবিধা দিক থেকে সন্ধ্যা পর্যন্ত পানাহার এবং সেইসাথে সকল ধরনের, সকল প্রকার পাপ কাজ থেকে বিরত থাকা।

একজন ব্যক্তি যদি রমজান মাসের সিয়াম অবস্থায় থাকাকালীন সকল ধরনের পাপ কাজ থেকে নিজের দূরত্ব বজায় রাখতে পারে তবে সিয়াম এর সার্থকতা। সিয়াম আমাদের সকল ধরনের পাপ কাজ থেকে বিরত রাখতে সহযোগিতা করে।

আজকের সেহরি ও ইফতারের সময়সূচি ২০২২

৩ এপ্রিল ২০২২ তারিখ থেকে শুরু হওয়া এই রমজান মাসের ৩০ টি রোজা সেহরি ও ইফতারের সময়সূচি সম্পর্কিত সকল গুরুত্বপূর্ণ তথ্য নিচে আলোচনা করা হয়েছে। আপনার নিজ জেলা বা বিভাগ অনুযায়ী সেহরি ও ইফতারের সময়সূচি আপনারা ডাউনলোড করে নিতে পারবেন। প্রতিটি প্রয়োজনীয় তথ্য আমরা বিস্তারিত ভাবে উল্লেখ করেছি। আজকের সেহরি ও ইফতারের সময়সূচি ২০২২ সম্পর্কিত সকল তথ্য আমাদের নিবন্ধন থেকে জেনে নিন। আজকের সেহরি ও ইফতারের সময়সূচি ২০২২ সম্পর্কের তথ্য নিয়েই আমাদের নিবন্ধনটি সাজানো হয়েছে। 

romjan-calender

ইসলামিক ফাউন্ডেশন সেহরি ও ইফতারের সময়সূচি ২০২২

রমজান মাস আসার পূর্বেই ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশিত হয়েছে। প্রতিবছর নির্ধারিত সময়ে ইসলামিক ফাউন্ডেশন কর্তৃপক্ষ এই সূচি প্রকাশ করে থাকে। আপনারা যারা ইসলামী ফাউন্ডেশন কর্তৃপক্ষ কর্তৃক প্রকাশিত ইফতার ও সেহরীর সময়সূচী জানতে চান তারা আমাদের আজকের নিবন্ধন এর এই অংশ থেকে জানতে পারবেন। নিচে ইসলামিক ফাউন্ডেশন সেহরি ও ইফতারের সময়সূচি ২০২২ image প্রদান করা হলো। ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক সকল তথ্য যাচাই-বাছাই করার মাধ্যমে এই সূচি প্রকাশ করা হয়েছে। islamic-foundation-sehri-and-ifter-time

আজকের সেহরি ও ইফতার ২০২২

নিবন্ধনের এই অংশে আপনারা রমজান মাসের ৩০ টি দলের সেহরি ও ইফতারের নির্দিষ্ট সময়সূচী জানতে পারবেন। আমরা জানি বাংলাদেশ প্রমাণ সময় হিসেবে ঢাকা জেলার নির্দিষ্ট সময় ধরা হয়। ইসলামিক ফাউন্ডেশন সহ অন্যান্য সকল সংস্থা ঢাকা জেলার নির্ধারিত সময় অনুযায়ী সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ করে থাকে। ঢাকা জেলা ও তার পার্শ্ববর্তী এলাকার সমূহের জন্য সর্বপ্রথম সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশিত হয়। ঢাকা জেলার সাথে আমাদের দেশের প্রতিটি জেলা ও বিভাগের নির্দিষ্ট সময়ের পার্থক্য বিদ্যমান। আমাদের আজকের নিবন্ধন এর এইবংশে ঢাকা জেলায় স্থানীয় সময় অনুযায়ী আজকের সেহরি ও ইফতারের সময়সূচি উল্লেখ করা হলো। আপনার জেলার ইফতার ও সেহরীর সময়সূচী জানার জন্য নিচে প্রদানকৃত লিস্ট থেকে নির্দিষ্ট সময় যোগ অথবা বিয়োগ করুন। আজকের সেহরি ও ইফতার ২০২২ এখানে উল্লেখিত হয়েছে। 

নিচে দুইটি টেবিলে ঢাকা জেলার সাথে সময় যোগ করা এবং ঢাকা জেলার সাথে সময় বিয়োগ করার জেলা সমূহের নাম উল্লেখ করা হয়েছে। এই সাথে কোন জেলার ক্ষেত্রে কতটুকু সময় যোগ অথবা বিয়োগ করতে হবে তা উল্লেখ করা হয়েছে।

ঢাকা জেলার সাথে অন্যান্য জেলার সময়ের পার্থক্য

বাংলাদেশের ৬৪ টি জেলার প্রতিটির নির্দিষ্ট সময়সীমা বিদ্যমান। প্রতিটি জেলার ঢাকা জেলার সাথে সময় পার্থক্য রয়েছে। ঢাকা জেলা ব্যতীত বাংলাদেশের অন্য ৬৩ টি জেলার সময়ের পার্থক্য নিচে উল্লেখ করা হলো।

ঢাকার সময়ের সাথে সময় বাড়াতে হবে

জেলার নাম  সেহরী ইফতার
গাজীপুর, শরিয়তপুর, মাদারীপুর, পিরোজপুর, বরিশাল, ঝালকাঠি, বরগুনা  ১ মিনিট  ১ মিনিট
ময়মনসিংহ, টাঙ্গাইল, বাগেরহাট, জামালপুর, শেরপুর, মানিকগঞ্জ  ২ মিনিট  ২ মিনিট
ফরিদপুর, গোপালগঞ্জ, সিরাজগঞ্জ, নড়াইল, খুলনা  ৩ মিনিট  ৩ মিনিট
মাগুরা, রাজবাড়ি, পাবনা  ৪ মিনিট  ৪ মিনিট
সাতক্ষীরা, কুষ্টিয়া, যশোর, রংপুর, ঝিনাইদহ  ৬ মিনিট  ৬ মিনিট
 নীলফামারী, চুয়াডাঙ্গা, কুড়িগ্রাম, গাইবান্ধা  ৬ মিনিট  ৬ মিনিট
রাজশাহী, বগুড়া, মেহেরপুর, লালমনিরহাট  ৭ মিনিট  ৭ মিনিট
চাপাইনবাবগঞ্জ, নওগা, নাটোর  ৮ মিনিট  ৮ মিনিট
দিনাজপুর, ঠাকুরগাও,পঞ্চগড়  ১১ মিনিট  ১১ মিনিট

ঢাকার সময়ের থেকে কমাতে হবে

জেলার নাম  সেহরী ইফতার
নরসিংদী, নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, চাঁদপুর  ১ মিনিট  ১ মিনিট
কিশোরগঞ্জ, পটুয়াখালি, ভোলা, লক্ষ্মীপুর  ২ মিনিট  ২ মিনিট
নেত্রকোনঙ্গ, কুমিল্লা, বি-বাড়িয়া  ৩ মিনিট  ৩ মিনিট
নোয়াখালী, ফেনী, সুনামগঞ্জ, হবিগঞ্জ  ৪ মিনিট  ৪ মিনিট
চট্টগ্রাম  ৫ মিনিট  ৫ মিনিট
কক্সবাজার, সিলেট, মৌলভীবাজার  ৬ মিনিট  ৬ মিনিট
খাগড়াছড়ি, রাঙ্গামাটি, বান্দরবান  ৭ মিনিট  ৭ মিনিট

Time-Distance-to-Dhaka

সকল বিভাগ সেহরি ও ইফতার ক্যালেন্ডার ২০২২

দেশের ৮ টি বিভাগীয় শহরের স্থানীয় সময় অনুযায়ী সেহেরী ও ইফতারের সময়সূচি সম্বলিত ক্যালেন্ডার টি নিচে প্রকাশ করা হয়েছে। আপনার নিজের বিভাগীয় শহর এর সেহরি ও ইফতারের ক্যালেন্ডার আলোচনা এই অংশ থেকে ডাউনলোড করে নিন। এছাড়াও আপনি আপনার বিভাগীয় শহরের সেহেরী ও ইফতার ক্যালেন্ডার থেকে জেলার সেহরি ও ইফতার ক্যালেন্ডার ২০২২ সম্পর্কে জানতে পারবেন।

সকল জেলা সেহরি ও ইফতার ক্যালেন্ডার ২০২২

দেশের ৬৪ জেলা শহরের ও তার আশেপাশের স্থান অনুযায়ী সেহেরী ও ইফতার ক্যালেন্ডার নিচে প্রদান করা হয়েছে। দেশের সকল জেলা শহরের অধিবাসীগণ আপনাদের কাঙ্খিত জেলার সেহরি ও ইফতারের সময়সূচি নিবন্ধনের এই অংশ থেকে জেনে নিতে পারছেন। আপনাদের সুবিধার্থে আমরা প্রতিটি জেলার সেহরি ও ইফতারের সময়সূচি উল্লেখ করেছি।

রমজান এর সেহরি ও ইফতার ক্যালেন্ডার ২০২২

আমাদের আজকের নিবন্ধটিতে রমজানের সেহরি ও ইফতার ক্যালেন্ডার ২০২২ উল্লেখ করেছি। আপনার নিজের স্থান অনুযায়ী সেহরি ও ইফতারের সময়সূচি আপনারা আমাদের আজকের নিবন্ধটির থেকে বিস্তারিত জানতে পারবেন। আমাদের আলোচনার সাথে থেকে সকল তথ্য জেনে নিন। সেহরি ও ইফতারের ক্যালেন্ডার ২০২২ সংক্রান্ত সকল বিস্তারিত তথ্য জানতে পারছেন। আমরা আপনাদের সুবিধার কথা চিন্তা করে সকল তথ্য সমূহ পরিষ্কার এবং সুন্দরভাবে উপস্থাপন করেছি।

আজকের ঢাকা জেলার সেহরি ও ইফতার ২০২২, আজকের রাজশাহী জেলার সেহরি ও ইফতার ২০২২,আজকের খুলনা জেলার সেহরি ও ইফতার ২০২২, আজকের বরিশাল জেলার সেহরি ও ইফতার ২০২২, আজকের সিলেট জেলার সেহরি ও ইফতার ২০২২, আজকের রংপুর জেলার সেহরি ও ইফতার ২০২২, আজকের ময়মনসিংহ জেলার সেহরি ও ইফতার ২০২২, আজকের চট্টগ্রাম জেলার সেহরি ও ইফতার ২০২২, আজকের বগুড়া জেলার সেহরি ও ইফতার ২০২২, আজকের কিশোরগঞ্জ জেলার সেহরি ও ইফতার ২০২২, আজকের রাঙ্গামাটি জেলার সেহরি ও ইফতার ২০২২, আজকের পিরোজপুর জেলার সেহরি ও ইফতার ২০২২, আজকের নোয়াখালী জেলার সেহরি ও ইফতার ২০২২, আজকের মুন্সিগঞ্জ জেলার সেহরি ও ইফতার ২০২২, আজকের মৌলভীবাজার জেলার সেহরি ও ইফতার ২০২২, আজকের  চাপাইনবাবগঞ্জ জেলার সেহরি ও ইফতার ২০২২, আজকের মাগুড়া জেলার সেহরি ও ইফতার ২০২২।

আজকের নারানগঞ্জ জেলার সেহরি ও ইফতার ২০২২, আজকের কুমিল্লা জেলার সেহরি ও ইফতার ২০২২, আজকের মানিকগঞ্জ জেলার সেহরি ও ইফতার ২০২২, আজকের জয়পুরহাট জেলার সেহরি ও ইফতার ২০২২, আজকের গাজীপুর জেলার সেহরি ও ইফতার ২০২২, আজকের টাঙ্গাইল জেলার সেহরি ও ইফতার ২০২২, আজকের সিরাজগঞ্জ জেলার সেহরি ও ইফতার ২০২২, আজকের শরীয়তপুর জেলার সেহরি ও ইফতার ২০২২, আজকের নড়াইল জেলার সেহরি ও ইফতার ২০২২, আজকের বাগেরহাট জেলার সেহরি ও ইফতার ২০২২, আজকের কক্সবাজার জেলার সেহরি ও ইফতার ২০২২, আজকের খাগড়াছড়ি জেলার সেহরি ও ইফতার ২০২২, আজকের দিনাজপুর জেলার সেহরি ও ইফতার ২০২২, আজকের মেহেরপুর জেলার সেহরি ও ইফতার ২০২২, আজকের ঝিনাইদহ জেলার সেহরি ও ইফতার ২০২২, আজকের ভোলা জেলার সেহরি ও ইফতার ২০২২, আজকের যশোর জেলার সেহরি ও ইফতার ২০২২, আজকের গোপালগঞ্জ জেলার সেহরি ও ইফতার ২০২২।

আজকের পটুয়াখালি জেলার সেহরি ও ইফতার ২০২২, আজকের গাইবান্ধা জেলার সেহরি ও ইফতার ২০২২, আজকের বান্দরবান জেলার সেহরি ও ইফতার ২০২২, আজকের সাতক্ষীরা জেলার সেহরি ও ইফতার ২০২২, আজকের চুয়াডাঙ্গা জেলার সেহরি ও ইফতার ২০২২, আজকের ফরিদপুর জেলার সেহরি ও ইফতার ২০২২, আজকের নওগাঁ জেলার সেহরি ও ইফতার ২০২২, আজকের চাঁদপুর জেলার সেহরি ও ইফতার ২০২২, আজকের হবিগঞ্জ জেলার সেহরি ও ইফতার ২০২২, আজকের ঝালকাঠি জেলার সেহরি ও ইফতার ২০২২, আজকের নরসিংদী জেলার সেহরি ও ইফতার ২০২২, আজকের পাবনা জেলার সেহরি ও ইফতার ২০২২।

আজকের নাটোর জেলার সেহরি ও ইফতার ২০২২, আজকের ফেনি জেলার সেহরি ও ইফতার ২০২২, আজকের রাজবাড়ী জেলার সেহরি ও ইফতার ২০২২, আজকের সুনামগঞ্জ জেলার সেহরি ও ইফতার ২০২২, আজকের ব্রাহ্মণবাড়িয়া জেলার সেহরি ও ইফতার ২০২২, আজকের লক্ষিপুর জেলার সেহরি ও ইফতার ২০২২, আজকের পঞ্চগড় জেলার সেহরি ও ইফতার ২০২২, আজকের নীলফামারী জেলার সেহরি ও ইফতার ২০২২, আজকের লালমনিরহাট জেলার সেহরি ও ইফতার ২০২২, আজকের কুড়িগ্রাম জেলার সেহরি ও ইফতার ২০২২, আজকের ঠাকুরগাঁও জেলার সেহরি ও ইফতার ২০২২, আজকের শেরপুর জেলার সেহরি ও ইফতার ২০২২, আজকের নেত্রকোনা জেলার সেহরি ও ইফতার ২০২২, আজকের জামালপুর জেলার সেহরি ও ইফতার ২০২২

Akash

I am Akash Mahmud and I am a Graduate. I love to write articles. I am friendly and helpful. You will get your required information here. Keep Supporting Us.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please Turn Off Adblocker to Get Your Information