Scholarship

শেখ রাসেল কুইজ প্রতিযোগিতার প্রশ্ন ২০২২। Sheikh Russel Quiz Contest Question 2022

শেখ রাসেল কুইজ প্রতিযোগিতার প্রশ্ন ২০২২ সংক্রান্ত তথ্য সমূহ এই নিবন্ধ থেকে জেনে নিন।

শেখ রাসেল কুইজ প্রতিযোগিতার প্রশ্ন ২০২২: শেখ রাসেল কুইজ প্রতিযোগিতা ২০২২ এর বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আগ্রহী সকল শিক্ষার্থীদের কে ২৮ আগস্ট ২০২২ তারিখ থেকে শুরু করে ২৭ সেপ্টেম্বর ২০২২ তারিখের মধ্যে অনলাইনে নিবন্ধন সম্পন্ন করতে হবে। ক ও খ দুইটি আলাদা গ্রুপে শিক্ষার্থীদের অনলাইন পরীক্ষা গ্রহণ করা হবে। ক গ্রুপ (৮-১২ বছর) এর অনলাইন পরীক্ষা ৩০ সেপ্টেম্বর ২০২২ তারিখে অনুষ্ঠিত হবে। খ গ্রুপ (১৩-১৮ বছর) এর শিক্ষার্থীদের অনলাইন পরীক্ষা এক সেপ্টেম্বর ২০২২ তারিখে অনুষ্ঠিত হবে। শিক্ষার্থীগণ নির্ধারিত দিনে সন্ধ্যা ৭ টা থেকে ৮ টার মধ্যে নির্দিষ্ট লিঙ্কে প্রবেশ করে ১০ মিনিটের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। Read in English

Make Money Online With Mobile 2022

প্রতিদিন ফ্রি ১০০ টাকা মোবাইল রিচার্জ করুন অথবা বিকাশে টাকা নিন

শেখ রাসেল কুইজ প্রতিযোগিতা ২০২২ এর অনলাইন পরীক্ষায় শেখ রাসেল এর জীবন সংক্রান্ত প্রশ্ন সমূহ করা হবে। শেখ রাসেলের জন্ম থেকে শুরু করে তার সম্পর্কিত বিভিন্ন বিষয়ে প্রশ্ন তৈরি করা হবে। সবচেয়ে কম সময়ের মধ্যে সঠিক উত্তর প্রদানকারী শিক্ষার্থীদের মধ্য থেকে যোগ্য শিক্ষার্থী বাছাই করে পুরস্কৃত করা হবে। শেখ রাসেল কুইজ প্রতিযোগিতার প্রশ্ন ২০২২ পদ্ধতি সম্পর্কিত বিস্তারিত তথ্য উল্লেখ করা হলো। শেখ রাসেল কুইজ প্রতিযোগিতার প্রশ্ন ২০২২

শেখ রাসেল কুইজ প্রতিযোগিতার প্রশ্ন ২০২২

শেখ রাসেল কুইজ প্রতিযোগিতার প্রশ্ন ২০২২ সংক্রান্ত তথ্য সমূহ আমরা এই নিবন্ধ থেকে উল্লেখ করেছি। অনেকেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সর্বকনিষ্ঠ পুত্র শেখ রাসেল সম্পর্কে বিস্তারিত জানতে চেয়েছেন। এবং এই কুইজ প্রতিযোগিতায় কেমন প্রশ্ন হতে পারে সে সম্পর্কে ধারণা চেয়েছেন। শেখ রাসেল এর জীবন বৃত্তান্ত এবং বিভিন্ন বই বা আলোচনা সমূহে তার সম্পর্কে যে সকল তথ্য এসেছে সে বিষয় সমূহ থেকেই প্রশ্ন তৈরি করা হবে।

ফেসবুক থেকে আয় করার উপায়। 2022 সালে ফেসবুক থেকে আয়

আমরা আজকের এই আলোচনার মাধ্যমে শেখ রাসেল কুইজ প্রতিযোগিতা ২০২২ এর প্রশ্ন পদ্ধতি সম্পর্কিত তথ্য উল্লেখ করেছি। আপনারা যারা বা আপনাদের যাদের সন্তান গন শেখ রাসেল কুইজ প্রতিযোগিতা ২০২২ এ অংশগ্রহণের জন্য অনলাইনে আবেদন করেছেন তারা এই তথ্যগুলো জেনে নিবেন।

লগইন লিংক: https://quiz.sheikhrussel.gov.bd/login

শেখ রাসেল কুইজ প্রতিযোগিতার তারিখ ও আবেদন লিংক

  • গ্রুপ ক ৮ থেকে ১২ বছর
  • ৩০ সেপ্টেম্বর ২০২২ সন্ধ্যা ৭ টা থেকে ৮ টার মধ্যে যেকোনো ১০ মিনিট
  • নিবন্ধন লিংক: https://quiz.sheikhrussel.gov.bd/ka_group_registration
  • গ্রুপ খ ১৩ থেকে ২০ বছর
  • ১ অক্টোবর ২০২২ সন্ধ্যা ৭ টা থেকে ৮ টার মধ্যে যেকোনো ১০ মিনিট
  • নিবন্ধন লিংক: https://quiz.sheikhrussel.gov.bd/kha_group_registration

শেখ রাসেল কুইজ প্রতিযোগিতা ২০২২। আবেদন পদ্ধতি ও শর্তাবলী

শেখ রাসেল কুইজ প্রতিযোগিতার পুরস্কার

  • গ্রুপ ক (৮ থেকে ১২ বছর): ৫ টি ল্যাপটপ (কোর আই ৭, ১১ জেনারেশন)
  • গ্রুপ খ (১৩ থেকে ১৮ বছর): ৫ টি ল্যাপটপ (কোর আই ৭, ১১ জেনারেশন)

শেখ রাসেল কুইজ প্রতিযোগিতার প্রশ্ন কেমন হবে?

বঙ্গবন্ধুর সর্বকনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জীবনে ঘটে যাওয়া বিভিন্ন বিষয় সমূহ থেকে প্রশ্ন করা হবে বলে ধারণা করা হচ্ছে। তবুও এই প্রতিযোগিতায় কিভাবে প্রশ্ন করা হবে সে সংক্রান্ত তথ্য আমরা সংক্ষিপ্তভাবে জানাচ্ছি। গত বছর শেখ রাসেল কুইজ প্রতিযোগিতায় যেভাবে প্রশ্ন করা হয়েছিল সেগুলো জানলে এই বছরের প্রশ্ন সম্পর্কে অনেকটাই ধারণা পাওয়া যাবে।

শেখ রাসেল কুইজ প্রতিযোগিতা ২০২১ এর দুইটি প্রশ্ন এবং উত্তর এখানে উল্লেখ করা হলো-

প্রশ্ন ১: ধানমন্ডি 32 নম্বর সড়কের বঙ্গবন্ধুর ঐতিহাসিক বাড়িতে জন্মগ্রহণ করেন শেখ রাসেল। ১৫ই আগস্ট বর্বর ঘাতক চক্রের নির্মম বুলেট এ পরিবারের অন্যান্য সদস্যদের সাথে চতুর্থ শ্রেণীর ছাত্র শেখ রাসেল কেউ হত্যা করা হয়। কত বছর বয়সে শেখ রাসেল নিহত হন?

উত্তর: ১০ বছর ৯ মাস ২৮ দিন বয়সে শেখ রাসেল নিহত হন।

প্রশ্ন ২: শেখ মুজিবুর রহমান জীবনের অনেকটা সময় কাটিয়েছেন কারাগারে বন্দি অবস্থায়। কারণেই অকারণে বিভিন্ন অবস্থায় তাকে কারাগারে বন্দি থাকতে হয়েছে। পরিবারের সদস্যরা যে লেখাতে গিয়ে শেখ মুজিবুর রহমানের সাথে দেখা করতেন। শেখ রাসেল কারাগারকে কি বলতো?

উত্তর: আব্বার বাড়ি।

শেখ রাসেল কুইজ প্রতিযোগিতার রেজাল্ট ২০২২ (পিডিএফ ফাইল ডাউনলোড লিংক)

শেখ রাসেল এর জীবন বৃত্তান্ত

জন্ম ও মৃত্যু: বঙ্গবন্ধুর সর্বকনিষ্ঠপুত্র শেখ রাসেল ১৮ অক্টোবর ১৯৬৪ সালে জন্মগ্রহণ করেন। এবং পরিবারের সকল সদস্যদের সাথে ১৫ ই আগস্ট ১৯৭৫ সালে তিনি নিহত হন। ১৯৭৫ সালের সেনা অভ্যুত্থানে শেখ মুজিবুর রহমানের হত্যার সময় সপরিবারে তাকে হত্যা করা হয়।

প্রাথমিক জীবন

শেখ রাসেল তৎকালীন পূর্ব পাকিস্তানের ঢাকার ধানমন্ডির ৩২ নম্বর বঙ্গবন্ধু ভবনে ১৮ই অক্টোবর ১৯৬৪ সালে জন্মগ্রহণ করেন। পাঁচ ভাই বোনের মধ্যে তিনি সর্বকনিষ্ঠ ছিলেন। ভাই বোনের মধ্যে অন্যরা হলেন, বর্তমান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধে মুক্তি বাহিনীর অন্যতম সংগঠক শেখ কামাল, বাংলাদেশ সেনাবাহিনীর কর্মকর্তা শেখ জামাল এবং বাংলাদেশ আওয়ামী লীগের রাজনীতিবিদ শেখ রেহানা। মৃত্যুর সময় শেখ রাসেল ইউনিভার্সিটি ল্যাবরেটরী স্কুল ও কলেজের চতুর্থ শ্রেণীর ছাত্র ছিলেন।

শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদ

১৯৮৯ সালের ২০ ফেব্রুয়ারি শেখ হাসিনা শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদ সংগঠনটি প্রতিষ্ঠা করেন। এবং এই সংগঠনের মাধ্যমে সামাজিক সাংস্কৃতিক ও ক্রীড়া সংগঠনের মাধ্যমে শেখ রাসেলের স্মৃতি মুক্তিযুদ্ধের চেতনা ও বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করার মাধ্যমে দেশকে এগিয়ে নেওয়া যাওয়া যাবে এই লক্ষ্যে সংগঠনটি প্রতিষ্ঠা করা হয়।

শেখ রাসেলের নাম স্কেটিং স্টেডিয়াম

শেখ রাসেলের স্মৃতিকে আঁকড়ে ধরে রাখার জন্য শেখ রাসেল ক্রিড়াচক্র প্রতিষ্ঠিত হয়। বাংলাদেশের প্রিমিয়ার লিগ ফুটবল ক্লাব এটি। ১৯৯৫ সালে পাইওনিয়ার ফুটবল লিগে খেলার মাধ্যমে শেখ রাসেল স্কেটিং স্টেডিয়াম নামের এই ক্লাবটি যাত্রা শুরু করে।

শেখ রাসেল কুইজ প্রতিযোগিতা ২০২২

শেখ রাসেল কুইজ প্রতিযোগিতা ২০২২ এ শেখ রাসেলের জীবন সম্পর্কিত প্রশ্ন করা হবে। আশা করি উপরের আলোচনা থেকে আপনারা বুঝতে পারলেন শেখ রাসেল কুইজ প্রতিযোগিতার প্রশ্ন ২০২২ কেমন হতে পারে। এই নিবন্ধটি মনোযোগ সহকারে পড়ে আপনারা শেখ রাসেল কুইজ প্রতিযোগিতার প্রশ্ন ২০২২ সংক্রান্ত তথ্য জেনে নিবেন।

আজকের এই আলোচনার কোন অংশ বুঝতে সমস্যা হলে অথবা আলোচনা সম্পর্কিত কোন তথ্য জানার থাকলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন। আমাদের সাথে থাকার জন্য সকলকে অসংখ্য ধন্যবাদ। এছাড়াও শেখ রাসেল কুইজ প্রতিযোগিতা ২০২২ এর নিবন্ধন ও আবেদন প্রক্রিয়া সম্পর্কিত বিস্তারিত তথ্য জানতে এখানে ক্লিক করুন

Akash

I am Akash Mahmud and I am a Graduate. I love to write articles. I am friendly and helpful. You will get your required information here. Keep Supporting Us.

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Please Turn Off Adblocker to Get Your Information