Science

গ্রহ কি? নক্ষত্র কি? গ্রহ ও নক্ষত্রের মধ্যকার পার্থক্য

গ্রহ এবং নক্ষত্র বিষয়ক সকল বিস্তারিত তথ্য নিয়ে আমাদের আজকের এই নিবন্ধটি সাজানো হয়েছে। বিস্তারিত দেখুন।

গ্রহ ও নক্ষত্র: গ্রহ এবং নক্ষত্র বিষয়ক সকল বিস্তারিত তথ্য নিয়ে আমাদের আজকের এই নিবন্ধটি সাজানো হয়েছে। আপনারা যারা গ্রহ এবং নক্ষত্র বিষয়ক প্রয়োজনীয় তথ্য সমূহ জানার আগ্রহ প্রকাশ করছেন তারা এই নিবন্ধটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়তে পারেন। আশা করি সকলেই গ্রহ এবং নক্ষত্র বিষয়ক বিস্তারিত তথ্য সম্পর্কে ধারণা পাবেন। নক্ষত্র এবং গ্রহ কি? গ্রহ এবং নক্ষত্রের সংজ্ঞা, গ্রহ এবং নক্ষত্র বিষয়ক বিস্তারিত তথ্য আজকের এই নিবন্ধ থেকে আপনারা জানতে পারবেন। Read in English

Make Money Online With Mobile 2022

প্রতিদিন ফ্রি ১০০ টাকা মোবাইল রিচার্জ করুন অথবা বিকাশে টাকা নিন

আমরা জানি সৌরজগতে আটটি গ্রহ রয়েছে। প্রতিটি গ্রহের আবার অনেক উপগ্রহ থাকে। এবং মহাকাশে নক্ষত্রের সংখ্যা অগণিত। আমাদের সবচেয়ে কাছের নক্ষত্র হলো সূর্য। গ্রহ এবং নক্ষত্র সম্পর্কে যদি বিস্তারিত জানার আগ্রহ থেকে থাকে তাহলে আজকের এই নিবন্ধটি আপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আমরা পৃথিবীতে বাস করি অর্থাৎ আমাদের এই পৃথিবীটি একটি গ্যালাক্সি। আর এই গ্যালাক্সি টি একটি ছায়াপথের মধ্যে অবস্থিত। ছায়াপথে একটি সূর্য রয়েছে। সূর্য এবং তার চারপাশে ঘূর্ণায়মান সদস্যদেরকে নিয়ে তৈরি হয়েছে সৌরজগৎ। এই সৌরজগতের আটটি গ্রহের মধ্যে পৃথিবী একমাত্র গ্রহ যেখানে মানুষ ও পশু পাখি সহ নানা ধরনের জীব বাস করে। পৃথিবীর চারপাশে রয়েছে আরও সাতটি গ্রহ। আমাদের সৌরজগতের সবচেয়ে বড় নক্ষত্র সূর্যকে কেন্দ্র করে পৃথিবী ঘুরছে। এই গ্রহ এবং নক্ষত্র নিয়েই আমাদের আজকের এই মূল আলোচনা।

গ্রহ কি? গ্রহের সংজ্ঞা

সর্ব প্রথমে আমরা গ্রহ সম্পর্কে আলোচনা করব। যে সকল জ্যোতিষ্ক সূর্যের চারদিকে নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট পথ অতিক্রম করে তাদেরকে গ্রহ বলে। আমাদের সৌরজগতে মোট আটটি গ্রহ রয়েছে। যেগুলো নিয়ম মত সূর্যকে কেন্দ্র করে প্রদক্ষিণ করছে।

ফেসবুক থেকে আয় করার উপায়। 2022 সালে ফেসবুক থেকে আয়

সৌরজগতে গ্রহের সংখ্যা এবং বিস্তারিত

১৯৫০ সালের পূর্বে বিজ্ঞানীরা অনেকগুলো গ্রহ আবিষ্কার করেছিল। যার মধ্যে শুধুমাত্র আটটি গ্রহ নিজস্ব মর্যাদা বজায় রেখেছে। শুধুমাত্র এই আটটি গ্রহের মধ্যেই সকল বৈশিষ্ট্য লক্ষ্য করা যায় যেগুলো একটি গ্রহের থাকা আবশ্যক। অর্থাৎ বর্তমানে আমাদের সৌরজগতে মোট গ্রহের সংখ্যা ৮ টি। এই আটটি গ্রহের তালিকা নিচে দেওয়া হল।গ্রহ

  • বুধ
  • শুক্র
  • পৃথিবী
  • মঙ্গল
  • বৃহস্পতি
  • শনি
  • ইউরেনাস এবং
  • নেপচুন

সৌরজগতে সূর্যের সবচেয়ে কাছের দৈর্ঘ্য হল বুধ। এটি সৌরজগতের সবচেয়ে ক্ষুদ্রতম গ্রহ। সৌরজগতের সবচেয়ে বড় গ্রহ হল বৃহস্পতি এবং সবচেয়ে দূরে অবস্থিত গ্রহ হল নেপচুন।

SEE MORE

সূর্য থেকে সকল গ্রহের দূরত্ব এবং প্রদক্ষিণের সময়

গ্রহের নাম দূরত্ব প্রদক্ষিনের সময়
বুধ ৫.৮ কোটি কিলোমিটার ৮৮ দিন
শুক্র ১০.৮ কোটি কিলোমিটার ২২৫ দিন
পৃথিবী ১৫ কোটি কিলোমিটার ৩৬৫ দিন
মঙ্গল ২২.৮ কোটি কিলোমিটার ৬৮৭ দিন
বৃহস্পতি ৭৭.৮ কোটি কিলোমিটার ১২ বছর
শনি ১৪৩ কোটি কিলোমিটার ২৯ বছর ৫ মাস
ইউরেনাস ২৮৭ কোটি কিলোমিটার ৮৪ বছর
নেপচুন ৪৫০ কোটি কিলোমিটার ১৬৫ বছর

সৌরজগতের সকল গ্রহের গড় আয়তন

সৌরজগতে সূর্যকে কেন্দ্র করে মোট আটটি গ্রহ নিয়মিত ভাবে ঘূর্ণায়মান। প্রতিটি গ্রহের নির্দিষ্ট আয়তন নিচে উল্লেখ করা হলো।সৌরজগত

গ্রহের নাম আয়তন
বুধ ৬০৮২,৭২,০৮,৭৪২ ঘন কিলোমিটার
শুক্র ৯৩৮০ কোটি  ঘন কিলোমিটার
পৃথিবী ৫১০,১০০,৪২২ বর্গ কিলোমিটার
মঙ্গল ১৬,৩০০ কোটি ঘন কিলোমিটার
বৃহস্পতি ১.৪৩১৩ * ১০১৫ ঘনকিলোমিটার
শনি  
ইউরেনাস ৬,৮৩৩.৬X১০১৩ কিলোমিটার
নেপচুন  

নক্ষত্র কি? নক্ষত্রের সংজ্ঞা

রাত্রিবেলা আকাশের দিকে তাকালে আমরা যে সকল আলোক বিন্দু মিটমিট করে জ্বলতে দেখি সেগুলো হল নক্ষত্র। মহাকাশে ভাসমান যে সকল জ্যোতিষকে নিজস্ব আলো ও উত্তাপ রয়েছে যারা আয়তনে অনেক বড় এবং মিটমিট করে জ্বলে তাদেরকে নক্ষত্র বলা হয়। সহজ ভাষায় বলতে গেলে যে সকল জ্যোতিষ কে নিজস্ব আলো থাকে তাদেরকে নক্ষত্র বলা হয়। আমাদের অতি পরিচিত একটি নক্ষত্র হলো সূর্য।নক্ষত্র

কিভাবে ফ্রিল্যান্সিং শিখবো? ফ্রিল্যান্সিং কি?

নক্ষত্র সম্পর্কিত বিস্তারিত তথ্য

বিজ্ঞানীরা বলে থাকেন সাধারণত তিন ধরনের নক্ষত্র হয়।

  • ছোট নক্ষত্র
  • মাঝারি বা সক্রিয় নক্ষত্র
  • অধিক সক্রিয় বৃহদাকার দানব নক্ষত্র

আমাদের সূর্য একটি সারির নক্ষত্র। মহাকাশে অসংখ্য গ্যালাক্সি রয়েছে। এই সকল গ্যালাক্সির মধ্যে অগণিত নক্ষত্র বিদ্যমান। তাই কখনোই নক্ষত্রের সংখ্যা বলা সম্ভব নয়।

নক্ষত্র দিন কাকে বলে?

সূর্যের পরিবর্তে দূরের কোন নক্ষত্রকে স্থির বিন্দু হিসেবে ধরে পৃথিবীর আবর্তনের সময় গণনা করলে দেখা যায় একটি নির্দিষ্ট দ্রাঘিমারেখার ওপর সে নক্ষত্রটির দুইবার ঘুরে আসার সময় এর ব্যবধান হয় ২৩ ঘণ্টা ৫৬ মিনিট ২৪ সেকেন্ড। এইভাবে স্থির কোন নক্ষত্রকে হিসেবে ধরে 24 ঘন্টার চেয়ে তিন মিনিট ৩৬ সেকেন্ড কম সময় পৃথিবীর একটি পূর্ণ আবর্তন অনুসারে যে দিন গণনা করা হয় তাকে নক্ষত্র দিন বলা হয়।

ফ্রিল্যান্সিং কিভাবে শুরু করবেন। ফ্রিল্যান্সিং এর যত নিয়ম।

নক্ষত্র মন্ডল কাকে বলে?

কাছাকাছি বা একত্রিত থাকা অনেকগুলো তা রাখে একত্র ভাবে নক্ষত্র মন্ডল বলা হয়। এক ঝাঁক তারাকে একত্রিতভাবে নক্ষত্র মন্ডল বলে।

নক্ষত্র পতন কাকে বলে?

অনেক সময় রাতের মেঘ মুক্ত আকাশে মনে হয় যেন একটি নক্ষত্র ছুটে অন্যদিকে চলে যাচ্ছে অথবা কোন নক্ষত্র যেন এইমাত্র খসে পড়ে গেল। এই ঘটনা কে নক্ষত্র পতন বলে।

SEE MORE DETAILS

গ্রহ এবং নক্ষত্রের মধ্যকার পার্থক্য

অনেকেই মনে করেন যে গ্রহ আর নক্ষত্র একই জিনিস। কিন্তু এই কথা টি ঠিক নয়। গ্রহ এবং নক্ষত্র সম্পন্ন আলাদা। এদের মধ্যে অনেক পার্থক্য বিদ্যমান। গ্রহ এবং নক্ষত্রের মধ্যকার পার্থক্য পার্থক্যগুলো নিচে উল্লেখ করা হলো। এই আলোচনা থেকে আপনারা গ্রহ এবং নক্ষত্র এর মধ্যে থাকা পার্থক্য সম্পর্কে ধারণা পাবেন।গ্রহ এবং নক্ষত্রের মধ্যকার পার্থক্য

গ্রহ নক্ষত্র
গ্রহ শীতল এবং কঠিন নক্ষত্র এক একটি জ্বলন্ত গ্যাসীয় পিণ্ড
গ্রহ নক্ষত্রের চারিদিকে পরিভ্রমণ করে নক্ষত্র বিভিন্ন গ্রহের কক্ষপথের কেন্দ্রে অবস্থান করে
গ্রহ নক্ষত্রের তুলনায় অনেক ছোট হয় নক্ষত্র গ্রহের তুলনায় অনেক বড় হয়
গ্রহের নিজস্ব আলো বা তাপ নেই নক্ষত্রের নিজস্ব আলো এবং তাপ রয়েছে
নক্ষত্রের সৃষ্টির অনেক পরে গ্রহ তৈরি হয় নক্ষত্র আগে সৃষ্টি হয়েছে

ওপরের এই আলোচনার মাধ্যমে আমরা গ্রহ এবং নক্ষত্র সম্পর্কে অনেক তথ্য জানতে পারলাম। গ্রহ কি এবং কাকে বলে, গ্রহের প্রকারভেদ এবং নক্ষত্র কি ও কাকে বলে এবং নক্ষত্রের প্রকারভেদ সহ সকল তথ্য উপরের আলোচনার মাধ্যমে আপনাদেরকে জানানো হয়েছে।

চলুন তাহলে আমাদের সৌরজগতের কিছু গ্রহ এবং নক্ষত্র সম্পর্কে পরিচিত হয়ে নেই।

সূর্য গ্রহ না নক্ষত্র?

সূর্য আমাদের সৌরজগতের কেন্দ্রে অবস্থান করে। সৌরজগতের আটটি গ্রহ সূর্যকে কেন্দ্র করে নিয়ম অনুসারে প্রদক্ষিণ করছে। সূর্য সম্পর্কে আমাদের মনে একটি প্রশ্ন সব সময় আসে এটি কি গ্রহ? নাকি নক্ষত্র?সূর্য

চলুন তাহলে আপনার এই প্রশ্নের উত্তর জেনে নেওয়া যাক। সূর্য গ্রহ না নক্ষত্র এই তথ্য নিচে উল্লেখ করা হলো।

উপরের আলোচনার মাধ্যমে আমরা জানালাম যে, নক্ষত্র সমূহের নিজস্ব আলো এবং তাপ থাকে। অন্যদিকে গ্রহের নিজস্ব আলো বা তাপ কোনটাই থাকে না। অর্থাৎ সেই অনুযায়ী আমরা বলতে পারি সূর্য একটি নক্ষত্র।

আমাদের সৌরজগতে এই নক্ষত্রকে কেন্দ্র করে আটটি গ্রহ ঘূর্ণায়মান। বিজ্ঞানীরা মহাকাশে সূর্যের চেয়েও বড় আরও অনেক নক্ষত্র আবিষ্কার করেছে। এ সকল নক্ষত্রদের বর্ণালী ও তাপমাত্রা অনুযায়ী বিভিন্ন ভাগে ভাগ করা হয়। সেই অনুপাতে বিবেচনা করা হলে নক্ষত্র বা তারা কে ৭ টি ভাগে ভাগ করা হয়।

চাঁদ একটি গ্রহ নাকি নক্ষত্র?

চাঁদ হল পৃথিবীর একমাত্র প্রাকৃতিক  উপগ্রহ। পৃথিবী যেমন সূর্যকে কেন্দ্র করে তার চারিদিকে প্রদক্ষিণ করে ঠিক তেমনি ভাবে চাঁদ পৃথিবী কে কেন্দ্র করে তার চারদিকে প্রদক্ষিণ করে। পৃথিবীর চারদিকে একবার ঘুরে আসতে 29 দিন সময় লাগে। এই সময়কে চন্দ্র কাল বলা হয়।চাঁদ

পৃথিবীর চারিদিকে অসংখ্য কৃত্রিম উপগ্রহ ঘুরছে। যার মধ্যে শুধুমাত্র একটি প্রাকৃতিক উপগ্রহ হলো চাঁদ। চাঁদ ছাড়া পৃথিবীর আর কোন প্রাকৃতিক উপগ্রহ নেই।

শেষ কথা / উপসংহার

গ্রহ কি? নক্ষত্র কি? এবং গ্রহ এবং নক্ষত্রর মধ্যে পার্থক্য সহ বিস্তারিত তথ্যসমূহ এই নিবন্ধের মাধ্যমে উল্লেখ করা হয়েছে। আপনারা যারা এ সম্পর্কে বিস্তারিত তথ্য জানার জন্য আগ্রহী তারা আশা করি প্রয়োজনীয় সকল তথ্য সমূহ আমাদের নিবন্ধ থেকে জানতে পেরেছেন।

গ্রহ এবং উপগ্রহ সমূহ সকল বিস্তারিত তথ্যসমূহ এই নিবন্ধের মাধ্যমে উল্লেখ করা হয়েছে। আমাদের পাঠকগণ খুব সহজেই সকল তথ্য সমূহ জেনে নিতে পারবেন। আলোচনা সংক্রান্ত কোনো তথ্য বুঝতে সমস্যা হলে অবশ্যই কমেন্টের মাধ্যমে আমাদের জানাবেন। আমরা আপনাদের সকল প্রকার তথ্য জানানোর চেষ্টা করব।

Akash

I am Akash Mahmud and I am a Graduate. I love to write articles. I am friendly and helpful. You will get your required information here. Keep Supporting Us.

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Please Turn Off Adblocker to Get Your Information