Others

পদ্মা সেতুর টোল তালিকা ২০২৩। পদ্মা সেতুর টোল ভাড়া 2023

পদ্মা সেতুর টোল তালিকা ২০২৩ প্রকাশ করা হয়েছে।  পদ্মা সেতু দিয়ে বাংলাদেশের দক্ষিণে দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের যাতায়াত আরও সহজ হয়ে উঠবে

পদ্মা সেতুর টোল তালিকা ২০২৩: পদ্মা সেতুর টোল তালিকা ২০২৩ প্রকাশ করা হয়েছে।  পদ্মা সেতু দিয়ে বাংলাদেশের দক্ষিণে দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের যাতায়াত আরও সহজ হয়ে উঠবে। এই দীর্ঘতম সেতু পার হতে প্রত্যেকটি যানবাহনকে দীর্ঘ অংকের উত্তর প্রদান করতে হবে। বর্তমানে ফেরিতে পদ্মা নদী পার হতে যে পরিমাণ টাকা লাগে সেতু পার হতে এরচেয়ে দেড় গুণ বেশি টাকা খরচ করতে হবে। বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম বঙ্গবন্ধু সেতুর টোল এর সঙ্গে তুলনা করলে পদ্মা সেতুর পরিমাণ হবে প্রায় দ্বিগুণ। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃপক্ষ কর্তৃক সম্প্রতি পদ্মা সেতুর টোল তালিকা ২০২৩ প্রকাশ করা হয়েছে। আপনারা যারা পদ্মা সেতুর টোল ভাড়া সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চান তারা আজকের এই আলোচনাটি পড়ুন। Read in English

Make Money Online With Mobile 2023

প্রতিদিন ফ্রি ১০০ টাকা মোবাইল রিচার্জ করুন অথবা বিকাশে টাকা নিন

পদ্মা সেতুর টোল ভাড়া

বর্তমানে পদ্মা নদী পার হতে বিভিন্ন যানবাহনকে প্রায় দিতে হয় ৭০ টাকা থেকে ৩,৯৪০ টাকা পর্যন্ত। পদ্মা সেতু চালু হলে প্রস্তাবিত অনুযায়ী প্রত্যেকটি যানবাহনকে ১০০ থেকে ৬ হাজার টাকারও বেশি ভাড়া দিতে হবে। পদ্মা সেতুর টোল ভাড়া এর সকল তথ্য আমাদের আলোচনা থেকে জানতে পারবেন। কার ও জিপের টোল নির্ধারণ করা হয়েছে ৭০০ টাকা। যেখানে ফেরিতে কার বা জিপের জন্য ৫০০  টাকা খরচ করতে হতো। পদ্মা সেতুর টোল ভাড়া অনুযায়ী বড় বাসের ক্ষেত্রে 2400 টাকা এবং মাঝারি ট্রাক ২,৮০০ টাকা পর্যন্ত টোল ভাড়া দিতে হবে।

যেখানে ফেরিতে পারাপার করতে একটি বাসে খরচ হতো ১,৫৮০ টাকা এবং একটি মাঝারি ট্রাকের খরচ করত ১,৮৫০ টাকা।

ফেসবুক থেকে আয় করার উপায় । 2023 সালে ফেসবুক থেকে আয়

পদ্মা সেতুর টোল তালিকা ২০২৩

Padma-Bridge

পদ্মা সেতুর টোল নির্ধারণ

পদ্মা সেতুর টোল নির্ধারণ করা হয়েছে। ছোট থেকে বড় সকল যানবাহনের জন্য নির্দিষ্ট পরিমাণ টোল নির্ধারণ করে তা অনুমোদন করা হয়েছে। আগামী ৩০ জুনের মধ্যে পদ্মা সেতুর সকল নির্মাণ কাজ শেষ করার কথা হয়েছে। এরমধ্যে সেতু চালু হবে ধরে নিয়ে টোল আদায় কারী ও সেতুর রক্ষণাবেক্ষণের জন্য ঠিকাদার নির্ধারণ করেছে বাংলাদেশ সেতু বিভাগ। বাংলাদেশ সেতু বিভাগ কর্তৃপক্ষ কর্তৃক ২ টি কোম্পানি কোরিয়া এক্সপ্রেস কর্পোরেশন (কেইসি) এবং চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) কে সেতু রক্ষণাবেক্ষণ এবং টোল আদায়ের জন্য দায়িত্ব দেওয়া হয়েছে।

আগামী পাঁচ বছর এই দুই প্রতিষ্ঠান বাংলাদেশের দীর্ঘতম সেতুর টোল আদায়, সেতু ও সেতুর দুই প্রান্তের যানবাহন চলাচল ব্যবস্থাপনার সকল আধুনিক পদ্ধতি চালু ও অন্যান্য কাজের রক্ষণাবেক্ষণ করবে।

ফেসবুক থেকে আয় করার উপায় । 2023 সালে ফেসবুক থেকে আয়

পদ্মা সেতুর টোল কোন যানবাহনে কত

পদ্মা সেতুর টোল কোন যানবাহনে কত হবে সেই তালিকা প্রকাশ করেছে বাংলাদেশে সেতু বিভাগ। সম্পূর্ণ জনগণের টাকা দিয়ে পদ্মা সেতু তৈরি করা হলেও আগামী জুন মাস থেকে চালু হতে যাওয়া পদ্মা সেতুতে উঠতে হলেই যাত্রীগণ কে বড় অংকের টোল দিতে হবে। ছোট থেকে বড় সকল যানবাহন কে ৭০ টাকা থেকে শুরু করে প্রায় ৬,০০০ টাকা পর্যন্ত দিতে হবে। সেতুতে উঠার আগেই অবশ্যই আপনাকে জানতে হবে কোন যানবাহনের জন্য কত টাকা টোল দিতে হবে। আপনাদের সুবিধার জন্য আমরা সেতুর টোল এর তালিকা প্রকাশ করেছি। পদ্মা সেতুর টোল তালিকা আমাদের আলোচনা থেকে জেনে নিন।

পদ্মা সেতুর টোল তালিকা ২০২২

পদ্মা সেতুর টোল তালিকা ২০২৩

১. মোটরসাইকেল ১০০ টাকা।
২. কার, জীপ ৭৫০ টাকা।
৩. পিকআপ ১২০০ টাকা।
৪. মাইক্রোবাস ১৩০০ টাকা।
৫. ছোট বাস (৩১ আসন/১ রুম) ১৪০০ টাকা।
৬. মাঝারি বাস (৩২ আসন/বেশি) ২০০০ টাকা।
৭. বড় বাস (৩ এক্সেল) ২৪০০ টাকা।
৮. ছোট ট্রাক (৫ টন) ১৬০০ টাকা।
৯. মাঝারি ট্রাক (৫-৮ টন) ২১০০ টাকা।
১০. মাঝারি ট্রাক (৮-১১ টন) ২৮০০ টাকা।
১১. ট্রাক (৩ এক্সেল পর্যন্ত) ৫৫০০ টাকা।
১২. ট্রেইলার (৪ এক্সেল পর্যন্ত) ৬০০০ টাকা।
১৩. ট্রেইলার (৪ এক্সেলের অধিক) ৬০০০+ প্রতি এক্সেল ১৫০০টাকা।

পদ্মা সেতুর টোল আদায় করবে কে?

আমাদের মধ্যে অনেক সময় প্রশ্ন জাগে নিজেদের টাকায় তৈরি এই পদ্মা সেতুর টোল আদায় করবে কে? আপনাদের এই কনফিউশন দূর করার চেষ্টা করছে আমাদের এই আলোচনার মাধ্যমে। পদ্মা সেতু টোল আদায় সহ পদ্মা সেতুর রক্ষণাবেক্ষণ ও অন্যান্য কাজের জন্য বাংলাদেশ সেতু বিভাগ ২ টি কোম্পানি কে দায়িত্ব দিয়েছে। কোরিয়া এবং চীনের দুইটি মাল্টিন্যাশনাল কোম্পানি কে এই দায়িত্ব প্রদান করা হয়েছে। আগামী ৫ বছর এই দুই কোম্পানি পদ্মা সেতুর টোল আদায়ে সহ সকল ধরনের রক্ষণাবেক্ষণের কাজ চালিয়ে যাবে। এই কাজের জন্য দুই কোম্পানিকে অবশ্য ৫ বছরে মোট ৬৯৩ কোটি টাকা দিতে হবে।

পদ্মা সেতুর টোল আদায়

পদ্মা সেতুর টোল আদায় শুরু করার জন্য বাংলাদেশে সেতু বিভাগ ইতিমধ্যে কেইসি এবং এমবিইসি কে চিঠি পাঠিয়েছে। 30 জুনের মধ্যেই পদ্মাসেতুর চালু করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এবং আগামী 1 জুলাই ২০২৩ তারিখ থেকেই পদ্মা সেতুর টোল আদায় করা শুরু হবে। এভাবেই প্রতিষ্ঠান ওদিকে প্রস্তুতি নিতে হবে। পদ্মা সেতুর টোল আদায় সম্পর্কিত সকল তথ্য আপনারা এই আলোচনা থেকে জেনে নিতে পারলেন।

বাংলাদেশ সেতু বিভাগ পদ্মা সেতুর টোল আদায়ের জন্য যে খোসা তৈরি করেছিলেন প্রধানমন্ত্রী তা অনুমোদন দিয়েছেন। এই খরচা অনুযায়ী আগামী ১ জুলাই ২০২৩ তারিখ থেকে পদ্মা সেতুর টোল আদায় করা শুরু হবে।

Akash

I am Akash Mahmud and I am a Graduate. I love to write articles. I am friendly and helpful. You will get your required information here. Keep Supporting Us.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please Turn Off Adblocker to Get Your Information