Technology

জাতীয় পরিচয় পত্র সংশোধনের নিয়ম ২০২২ – অনলাইনে কিভাবে জাতীয় পরিচয় পত্রের তথ্য সংশোধন করবেন

কিভাবে নিজেই অনলাইনে জাতীয় পরিচয় পত্রের তথ্য সংশোধন করতে পারবেন তা জেনে নিন আজকের নিবন্ধ থেকে।

জাতীয় পরিচয় পত্রের ভুল ত্রুটি সংশোধনের জন্য অনলাইনে আবেদন এখন খুবই সহজ। যারা এখনো পুরনো পরিচয় পত্র ব্যবহার করেন তারা চাইলেই তার পরিচয় পত্র সংশোধন করে নতুন স্মার্ট কার্ড নিতে পারবেন। অনলাইন মাধ্যমে আপনারা কিভাবে জাতীয় পরিচয় পত্র সংশোধন করতে পারবেন তা আজকের নিবন্ধে বিস্তারিত উল্লেখ করা হয়েছে। যাদের জাতীয় পরিচয় পত্রে কিছু ভুল ত্রুটি রয়েছে তারা তা সংশোধনের জন্য অনলাইনে আবেদন করতে পারবেন। Read in English

জাতীয় পরিচয় পত্র বা এনআইডি কার্ড মূলত বাংলাদেশ নির্বাচন কমিশন এর আন্ডারে প্রদান করা হয়ে থাকে। বাংলাদেশের একজন নাগরিক হিসেবে প্রত্যেকের কাছেই এই কার্ড রয়েছে। জাতীয় পরিচয় পত্র একজন নাগরিকের অধিকার।

আপনার জাতীয় পরিচয় পত্রের ভুল ইনফরমেশন গুলো খুব সহজেই অনলাইনের মাধ্যমে কারেকশন করতে পারবেন। কিভাবে আপনি এই কাজটি করতে পারবেন তা আজকের নিবন্ধের মাধ্যমে জেনে নিন। আলোচনার শেষ পর্যন্ত সাথে থাকলে সকল গুরুত্বপূর্ণ তথ্য সমূহ জানতে পারবেন।

অনলাইনে জাতীয় পরিচয় পত্র সংশোধন ২০২২

আপনি নিজে নিজেই আপনার জাতীয় পরিচয় পত্রে থাকা ভুল তথ্য গুলো কারেকশন করে নিতে পারবেন। পূর্ববর্তী সময়ে জাতীয় পরিচয় পত্রে কোন প্রকার ভুল তথ্য সংশোধন করতে হলে আমাদেরকে নির্বাচন অফিসে যেতে হতো। এবং অনেকদিন ঘোরাফেরা করার পরে শেষ পর্যন্ত তা সংশোধন করা যেত। তবে বর্তমান সময়ে আপনাকে নির্বাচন অফিসে যেতে হবে না। আপনি বাড়িতে বসেই আপনার স্মার্টফোনের সাহায্যে অথবা যে কোন কম্পিউটারের দোকান থেকে অনলাইন মাধ্যমে জাতীয় পরিচয় পত্র সংশোধন করতে পারবেন।

এছাড়াও যারা এখনো ভোটার হননি তারা অনলাইনে নতুন ভোটার হবার জন্য আবেদন করতে পারবেন। এছাড়াও অনলাইনে আপনি আপনার ভোটার আইডি কার্ডের ছবি ও পরিবর্তন করতে পারবেন। কিভাবে আপনি এই কাজগুলো খুব সহজে করতে পারবেন সে সম্পর্কে বিস্তারিত তথ্য সমূহ নিচে আলোচনা করা হলো।national-id-card-correction

জাতীয় পরিচয় পত্র সংশোধনের পদ্ধতি

অনলাইনে জাতীয় পরিচয় পত্র সংশোধন সহ অন্যান্য তথ্য হালনাগাদ এর প্রয়োজনে নির্বাচন কমিশন তিনটি বিকল্প পদ্ধতি দিয়ে থাকে। এই পদ্ধতিগুলো হলো-

  • আপনার এনআইডি তথ্য আপডেট করতে চান?
  • আপনি কি নতুন ভোটার হতে চান?
  • নতুন এনআইডি তৈরির জন্য প্রয়োজনীয় নথি গুলো কি কি?

আপনি যদি আপনার জাতীয় পরিচয় পত্রের কোন ভুল তথ্য সংশোধন করার জন্য সঠিক পদ্ধতি সমূহ সম্পর্কে জানতে চান তাহলে আমাদের আজকের নিবন্ধন টি আপনার জন্য। কেননা আপনাদের আজকের নিবন্ধন থেকে আপনি সমস্ত পদ্ধতি সমূহ জানতে পারবেন।

জাতীয় পরিচয় পত্র সংশোধনের নিয়ম ২০২২

জাতীয় পরিচয় পত্র বা এনআইডি কার্ড সংশোধনের জন্য অবশ্যই আপনাকে অনলাইনে বাংলাদেশ নির্বাচন কমিশনের অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। নির্বাচন কমিশনের অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে যে কেউ জাতীয় পরিচয় পত্রের তথ্য পরিবর্তন, তথ্য সংশোধন, ঠিকানা পরিবর্তন ছাড়াও জাতীয় পরিচয় পত্রের ছবি পরিবর্তন করতে পারবেন। বাংলাদেশ নির্বাচন কমিশন অনলাইনের মাধ্যমে জাতীয় পরিচয় পত্রের সকল ভুল তথ্য পরিবর্তন করার সুযোগ দিচ্ছে। অনলাইনে যে জিনিসগুলো আপনার জাতীয় পরিচয় পত্র থেকে পরিবর্তন করতে পারবেন সেগুলো হলো-

  • তথ্য পরিবর্তন
  • ভোটার অঞ্চল সরানো
  • ছবি পরিবর্তন
  • ঠিকানা পরিবর্তন
  • জাতীয় পরিচয় পত্র বা ভোটার আইডি কার্ড পুনরায় মুদ্রণ করা।
  • ন্যাশনাল আইডি কার্ডের বর্তমান প্রক্রিয়া সম্পর্কিত তথ্য

জাতীয় পরিচয় পত্রের ছবি বা তথ্য কিভাবে পরিবর্তন করবেন?

আপনার জাতীয় পরিচয় পত্রের ছবি বা এনআইডি সম্পর্কিত তথ্য পরিবর্তন বা সংশোধন নিচে উল্লিখিত ধাপ অনুযায়ী করতে পারবেন। জাতীয় পরিচয় পত্রের ছবি বা এনআইডি সম্পর্কিত তথ্য পরিবর্তনের জন্য আপনাকে সর্বপ্রথম www.services.nidw.gov.bd/ ওয়েব সাইটে প্রবেশ করতে হবে। এবং নিচে বর্ণিত ধাপগুলো অনুসরণ করতে হবে।

জাতীয় পরিচয় পত্রের তথ্য সংশোধন করার জন্য অবশ্যই সকল প্রয়োজনীয় তথ্য সমূহ প্রদান করতে হবে।

  • আপনার কার্ডের তথ্য এবং এসএমএস যাচাই কোডসহ লগইন করুন।
  • প্রদত্ত ফরমটি সাবধানতার সাথে পূরণ করুন এবং প্রিন্ট করে সংগ্রহ করুন।
  • আপনার প্রিন্ট কপি তে স্বাক্ষর করুন এবং অনলাইনে জমা দিন।
  • জাতীয় পরিচয় পত্রের তথ্য পরিবর্তন করার প্রমাণ দেওয়ার জন্য সমস্ত কাগজে স্ক্যান কপি প্রদান করতে হবে। ওপরে বর্ণিত ওয়েবসাইটে আপনার সকল তথ্য সমূহ দেখতে পারবেন এবং পূরণ করতে পারবেন।
  • আপনার ১৩ ডিজিটের জাতীয় আইডি কার্ড নম্বর প্রবেশ করান। যদি আপনার জাতীয় আইডি কার্ড নম্বর ৯ ডিজিটের হয়ে থাকে তাহলে পূর্বে আপনার জন্ম সাল প্রদান করুন। 
  • মোবাইল নম্বর প্রদান করুন
  • আপনার বর্তমান ঠিকানা প্রদান করতে হবে
  • জাতীয় পরিচয় পত্র অনুযায়ী আপনার ঠিকানা প্রদান করুন
  • লগইন পাসওয়ার্ড প্রদান করুন
  • সবশেষে ক্যাপচা কোড টি সঠিকভাবে পূরণ করে আপনার তথ্যসমূহ সাবমিট করুন।

এই ধাপ গুলো অনুসরন করলে আপনার তথ্য পরিবর্তনের জন্য আবেদন সম্পন্ন হবে। এবং কর্তৃপক্ষ কর্তৃক তা যাচাই-বাছাই করার মাধ্যমে আপনার তথ্য পরিবর্তন করা হবে।

জাতীয় পরিচয় পত্রের তথ্য সংশোধনের আবেদন এর নিয়ম

সঠিকভাবে সম্পূর্ণ প্রক্রিয়াটি শেষ করতে পারলে আপনার মোবাইল নম্বরে একটি এসএমএস প্রেরণ করা হবে। এসএমএসে উল্লিখিত যাচাইকরণ কোড টি প্রদান করুন। যদি নির্ধারিত সময়ের মধ্যে আপনার মোবাইল নম্বরে এসএমএস না আসে তাহলে কোডটির জন্য আবেদন করতে হবে। আপনার নিবন্ধন এর সমস্ত প্রক্রিয়া শেষ হলে আপনি www.services.nidw.gov.bd/login এ NID প্যানেলে লগইন করতে পারবেন।

সমস্ত প্রক্রিয়া সম্পন্ন হলে আপনি আপনার এনআইডি অ্যাকাউন্টে প্রবেশ করতে পারেন। এরপর আপনার জাতীয় পরিচয় পত্র নম্বর, জন্ম তারিখ এবং পাসওয়ার্ড প্রবেশ করান। এবং যাচাইকরণ কোড টি নির্বাচন করে আপনার একাউন্টে লগইন করতে পারবেন।

যেসকল নাগরিকগণ কোন আইডি কার্ডের তথ্য সম্পর্কিত সমস্যায় ভুগছেন তারা আমাদের আজকের আলোচনার মাধ্যমে সংশোধনের সকল গুরুত্বপূর্ণ তথ্য সমূহ জানতে পেরেছেন। আশা করি আমাদের সকল তথ্য সমূহ আপনাদের কাজে লাগবে। এছাড়াও এরকম আরো বিস্তারিত তথ্য জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। আলোচনার শেষ পর্যন্ত আমাদের সাথে থাকার জন্য সকলকে ধন্যবাদ।

Akash

I am Akash Mahmud and I am a Graduate. I love to write articles. I am friendly and helpful. You will get your required information here. Keep Supporting Us.

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Please Turn Off Adblocker to Get Your Information