IslamOthers

ময়মনসিংহ জেলা সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩

Mymensingh District Todays Sehri And Iftar Time 2023

আমাদের মাঝে বরকতের মাস রমজান এসেছে পড়েছে। আরবি ১২ মাসের ৯ম মাস হল রমযান। আল্লাহতালা বারটি মাসের মধ্যে সবচেয়ে বেশি গুরুত্ব প্রদান করেছে এই রমজান মাসকে। নবী কারীম সাল্লাল্লাহু ওয়া সাল্লাম আমাদেরকে এই মাসের গুরুত্ব সম্পর্কে শিক্ষা দিয়েছেন। Read in English

ময়মনসিংহ জেলা আজকের সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩, আজকের সেহরি ও ইফতার ময়মনসিংহ জেলা ২০২৩, সেহরী ও ইফতারের সময় ময়মনসিংহ জেলা ২০২৩, ময়মনসিংহ জেলার সেহরি ও ইফতার ক্যালেন্ডার ২০২৩, ময়মনসিংহ জেলা রমজান ক্যালেন্ডার ২০২৩, রমজান মাসের ক্যালেন্ডার ময়মনসিংহ জেলা ২০২৩, ময়মনসিংহ জেলার রোজার ক্যালেন্ডার ২০২৩

রমজান মাসের গুরুত্ব ও ফজিলত

রমজান মাসের ৩০ দিন আল্লাহকে রাজি খুশি করার উদ্দেশ্যে বিশ্বের সকল মুসলমান গন সারাদিন রোজা পালন করেন। সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত সকল রকম পানাহার ও খারাপ কাজ থেকে বিরত থাকাই হলো সিয়াম। এবং বিশ্বের সকল মুসলিম উম্মাহ এই একটি মাস আল্লাহর সন্তুষ্টি অর্জনের লক্ষ্যে সিয়াম পালন করে থাকে। ময়মনসিংহ জেলা ও তার আশেপাশের সকল স্থানের মুসলিমদের জন্য আজকের সেহরি ও ইফতারের সময়সূচি আমাদের আলোচনায় উল্লেখ করা হয়েছে। আমাদের আজকের আলোচনাটি শেষ পর্যন্ত করলে আপনি সেহরি ও ইফতারের সময়সূচি সম্পর্কে সকল তথ্য জানতে পারবেন।

রমজান মাসে আমাদের দায়িত্ব ও কর্তব্য 

রমজান মাসের গুরুত্ব ও ফজিলত অসীম। এই মাস পাপমুক্তির মাস। একজন মুসলিম ব্যক্তি তার জীবনের সকল পাপ কাজ গুলোকে পুণ্যতে বদল করতে এই মাসের সুযোগ গ্রহণ করতে পারে। আল্লাহতালা অধিকাংশ মুসলিমকে এই মাসে ক্ষমা করে থাকেন। তাই শুধুমাত্র আল্লাহকে রাজি-খুশি করার উদ্দেশ্যে ত্রিশটি সিয়াম পালন করুন। শুধুমাত্র পানাহার থেকে বিরত না থেকে সকল ধরনের পাপাচার কাছ থেকে দূরে থাকুন। এই মাসে বেশি বেশি দান করুন। আল্লাহর রাস্তায় বেশি বেশি খরচ করুন। আল্লাহর নৈকট্য লাভের উদ্দেশ্যে বেশি বেশি ইবাদত করতে পারেন।

আশা করা যায় এই সমস্ত কাজ করলে আল্লাহতালা আপনাকে ক্ষমা করে দিবেন। এবং আপনিও জান্নাতুল ফেরদৌস লাভ করতে পারবেন।

ময়মনসিংহ জেলা আজকের সেহরি ও ইফতার ২০২৩

৩ এপ্রিল ২০২৩ তারিখ থেকে এ বছর রমজান মাস শুরু হয়েছে। ২ এপ্রিল দিবাগত রাত থেকে মুসলিমগণ সেহরি খাওয়া শুরু করেছে। রমজান মাসের গুরুত্বপূর্ণ ইবাদত হল সারা দিন সিয়াম পালন করা, তারাবি নামাজ পড়া এবং আরো বেশি বেশি ইবাদত করা। অন্যান্য সকল মাসের যে আল্লাহ এই মাসে সকলকে অধিকতর সওয়াব প্রদান করে থাকেন। ময়মনসিংহ জেলা সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩ জেনে নিন। 

romjan-calender

Download

মুসলমানগন আল্লাহর সন্তুষ্টি অর্জনের লক্ষ্যে এবং বেশি বেশি সওয়াব পাওয়ার জন্য এই মাসে অধিকতর ইবাদত-বন্দেগী পালন করেন। রমজান মাসের সিয়াম শুরু হওয়ার পূর্বেই বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন কর্তৃপক্ষ কর্তৃক একটি সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ করা হয়। ঢাকা জেলা ও তার পার্শ্ববর্তী এলাকার সমূহের নির্ধারিত সময় অনুযায়ী এই সূচি প্রদান করা হয়। প্রথমত আমরা ঢাকা জেলা ও তার স্থানীয় সময় অনুযায়ী প্রকাশিত এই সেহরি ও ইফতারের সময়সূচি নিচে প্রদান করা হলো।

ইসলামিক ফাউন্ডেশন সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩

ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশের ইসলাম সম্পর্কিত সবচেয়ে বড় সংস্থা। প্রতি বছর রমজান মাস আসার পূর্বেই এই সংস্থা থেকে সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ করা হয়। এবং এই সূচি অনুযায়ী বাংলাদেশের অধিকতর মানুষজন সেহরি ও ইফতার করে থাকে। আপনারা যারা ইসলামিক ফাউন্ডেশন সেহরি ও ইফতারের সময়সূচী ২০২৩ খুঁজছেন তারা আমাদের আজকের আলোচনার মাধ্যমে তা ডাউনলোড করে নিতে পারবেন। নিচে ইসলামিক ফাউন্ডেশন সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩ প্রদান করা হয়েছে।

 

Islamic-foundation-Ramadan-Calendar-2023Ramadan-Time-difference

ময়মনসিংহ জেলা রোজার ক্যালেন্ডার ২০২৩

ময়মনসিংহ জেলা ও তার আশেপাশের স্থান অনুসারে রোজার মাসের ক্যালেন্ডার নিচে প্রকাশ করা হলো। নিচে প্রকাশিত এই ক্যালেন্ডার অনুযায়ী ময়মনসিংহ জেলা ও তার আশেপাশের সকল মুসলমানগন সেহরী ও ইফতার করতে পারবেন। আপনার নিজস্ব জেলার সময়সূচী অনুযায়ী এই ক্যালেন্ডার তৈরি করা হয়েছে। নিশ্চিন্তে এই ক্যালেন্ডারে উল্লেখিত সময়সূচি অনুযায়ী সেহরী ও ইফতার করতে পারবেন। আপনি প্রয়োজনে ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক প্রকাশিত সেহরি ও ইফতারের সময় সূচির ক্যালেন্ডার টি অনুসরণ করতে পারেন। তবে সে ক্ষেত্রে ঢাকা জেলার সাথে আপনার জেলার সময়ের পার্থক্য অনুযায়ী সময় যোগ অথবা বিয়োগ করতে হবে।

ঢাকা জেলার স্থানীয় সময় থেকে আপনার জেলার সময়ের পার্থক্য কত এবং সেহরি ও ইফতারের সময় সূচির জন্য কতটুকু সময় যোগ অথবা  বিয়োগ করতে হবে সেই চার্ট নিচে প্রদান করা হয়েছে। আপনি সকল বিস্তারিত তথ্য সেখান থেকে জানতে পারবেন।

ঢাকা জেলার সাথে সময়ের পার্থক্য

বাংলাদেশ স্থানীয় সময় বা নির্দিষ্ট সময় নির্ধারণ করা হয় ঢাকা জেলা কে কেন্দ্র করে। তবে সেহরি ও ইফতারের ক্ষেত্রে প্রতিটি সময়, প্রতিটি সেকেন্ড এবং প্রতিটি মিনিট অতি গুরুত্বপূর্ণ। তাই প্রত্যেকটি জেলায় এবং তার আশেপাশের সময় অনুযায়ী সেহরী এবং ইফতারের পর তা হয়। ঢাকা জেলার সময়ের সাথে আপনার জেলার সময়ের পার্থক্য কতটুকু রয়েছে তা এখান থেকে জেনে নিতে পারবেন। আপনার জেলার জন্য সেহরি ও ইফতারের সময়সূচি তে কত মিনিটের পার্থক্য তা জেনে সঠিক সময় অনুযায়ী সেহরী ও ইফতার সম্পন্ন করুন।

ঢাকার সময়ের সাথে সময় বাড়াতে হবে

জেলার নাম  সেহরী ইফতার
ময়মনসিংহ, শরিয়তপুর, মাদারীপুর, পিরোজপুর, বরিশাল, ঝালকাঠি, বরগুনা  ১ মিনিট  ১ মিনিট
ময়মনসিংহ, টাঙ্গাইল, বাগেরহাট, জামালপুর, শেরপুর, মানিকগঞ্জ  ২ মিনিট  ২ মিনিট
ফরিদপুর, গোপালগঞ্জ, সিরাজগঞ্জ, নড়াইল, খুলনা  ৩ মিনিট  ৩ মিনিট
মাগুরা, রাজবাড়ি, পাবনা  ৪ মিনিট  ৪ মিনিট
সাতক্ষীরা, কুষ্টিয়া, যশোর, রংপুর, ঝিনাইদহ  ৬ মিনিট  ৬ মিনিট
 নীলফামারী, চুয়াডাঙ্গা, কুড়িগ্রাম, গাইবান্ধা  ৬ মিনিট  ৬ মিনিট
রাজশাহী, বগুড়া, মেহেরপুর, লালমনিরহাট  ৭ মিনিট  ৭ মিনিট
চাপাইনবাবগঞ্জ, নওগা, নাটোর  ৮ মিনিট  ৮ মিনিট
দিনাজপুর, ঠাকুরগাও,পঞ্চগড়  ১১ মিনিট  ১১ মিনিট

ঢাকার সময়ের থেকে কমাতে হবে

জেলার নাম  সেহরী ইফতার
নরসিংদী, নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, চাঁদপুর  ১ মিনিট  ১ মিনিট
কিশোরগঞ্জ, পটুয়াখালি, ভোলা, লক্ষ্মীপুর  ২ মিনিট  ২ মিনিট
নেত্রকোনা, কুমিল্লা, বি-বাড়িয়া  ৩ মিনিট  ৩ মিনিট
নোয়াখালী, ফেনী, সুনামগঞ্জ, হবিগঞ্জ  ৪ মিনিট  ৪ মিনিট
চট্টগ্রাম  ৫ মিনিট  ৫ মিনিট
কক্সবাজার, সিলেট, মৌলভীবাজার  ৬ মিনিট  ৬ মিনিট
খাগড়াছড়ি, রাঙ্গামাটি, বান্দরবান  ৭ মিনিট  ৭ মিনিট

আশা করি আজকের আমাদের এই প্রকাশনাটি আপনাদের অনেক কাজে আসবে। আপনাদের মূল্যবান সময় অপচয় না হয় আমরা সর্বদাই সে ক্ষেত্রে কাজ করে যাচ্ছি। আমাদের প্রকাশনা সম্পর্কে যদি আপনাদের কোন মতামত থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন আমরা আপনাদের চাহিদা অনুযায়ী সেবা প্রদান করার চেষ্টা করব। 

Akash

I am Akash Mahmud and I am a Graduate. I love to write articles. I am friendly and helpful. You will get your required information here. Keep Supporting Us.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please Turn Off Adblocker to Get Your Information