AdmissionUniversity

বাংলাদেশ মেরিন একাডেমি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২। আবেদন পদ্ধতি, ভর্তি যোগ্যতা এবং পরীক্ষা পদ্ধতি

২০২২-২০২৩ শিক্ষাবর্ষের মেরিন একাডেমি ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এখানে সকল বিস্তারিত তথ্য দেখে নিন।

মেরিন ভর্তি বিজ্ঞপ্তি, মেরিন একাডেমি ভর্তি, মেরিন ইঞ্জিনিয়ারিং কোর্স ভর্তি বিজ্ঞপ্তি, মেরিন একাডেমি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২, বাংলাদেশ মেরিন একাডেমি ভর্তি বিজ্ঞপ্তি, চট্টগ্রাম মেরিন একাডেমি ভর্তি বিজ্ঞপ্তি।

বাংলাদেশ মেরিন একাডেমি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২: ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের মেরিন একাডেমি ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। মেরিন একাডেমি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ সংক্রান্ত যাবতীয় তথ্য সমূহ আমাদের এই নিবন্ধের মাধ্যমে বিস্তারিতভাবে উল্লেখ করা হয়েছে। নৌপরিবহন অধিদপ্তর কর্তৃক তাদের অফিসিয়াল ওয়েবসাইট dos.gov.bd এর মাধ্যমে এই ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বাংলাদেশ মেরিন একাডেমি (চট্টগ্রাম) সহ সরকারি বেসরকারি ৯ টি মেরিটাইম প্রতিষ্ঠানে শিক্ষার্থী ভর্তি করা হবে। এই সকল প্রতিষ্ঠান সমূহে ভর্তির মাধ্যমে শিক্ষার্থীদের নটিক্যাল/ ইঞ্জিনিয়ারিং ক্যাডেট হিসেবে নিয়োগ দেয়া হবে। Read in English

Make Money Online With Mobile 2022

প্রতিদিন ফ্রি ১০০ টাকা মোবাইল রিচার্জ করুন অথবা বিকাশে টাকা নিন

আপনি যদি মেরিন একাডেমি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ সংক্রান্ত বিস্তারিত তথ্য জানতে চান তাহলে আজকের এই নিবন্ধটি আপনার জন্য অনেক গুরুত্বপূর্ণ। আমাদের আজকের এই আলোচনার মাধ্যমে মেরিন একাডেমি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ সংক্রান্ত যাবতীয় তথ্য উল্লেখ করা হয়েছে। এই ভর্তি বিজ্ঞপ্তি সংক্রান্ত সকল খুঁটিনাটি বিষয়াদি আপনারা জেনে নিতে পারবেন।

মেরিন ইঞ্জিনিয়ারিং কোর্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

মেরিন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তি ইচ্ছুক আগ্রহী সকল শিক্ষার্থীদের নির্ধারিত সময়সীমার মধ্যে অনলাইনে আবেদন সম্পন্ন করতে হবে। নির্দিষ্ট যোগ্যতা সম্পন্ন সকল শিক্ষার্থীরা মেরিন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির জন্য আবেদন করতে পারবে। ভর্তির আবেদন সম্পন্ন করতে হলে অবশ্যই শিক্ষার্থীকে ভর্তির আবেদন প্রক্রিয়া, ভর্তির আবেদনের সময়সীমা এবং অন্যান্য সকল তথ্য সমূহ বিস্তারিতভাবে জানতে হবে। সকল তথ্য সমূহ আমাদের এ নিবন্ধে বিস্তারিতভাবে জানানো হয়েছে। এছাড়া সকল শিক্ষার্থীরা মেরিন একাডেমি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ এর পিডিএফ ফাইল ডাউনলোড করে নিতে পারবেন।

ফেসবুক থেকে আয় করার উপায়। 2022 সালে ফেসবুক থেকে আয়

মেরিন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তি ইচ্ছুক সকল শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষার অংশগ্রহণের মাধ্যমে মোট নয়টি সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠানে ভর্তির সুযোগ পাবে। নির্দিষ্ট সময়সীমার মধ্যে আবেদনখতা শিক্ষার্থীরা এই ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে। মেরিন একাডেমী সমূহে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে মোট ৫৩০ আসনে শিক্ষার্থীদের ভর্তি করা হবে।

মেরিন একাডেমি ভর্তি টাইম লাইন ২০২২-২০২৩

বাংলাদেশ মেরিন একাডেমিতে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে শিক্ষার্থীর করতে হলে অবশ্যই নিচের তথ্যগুলো জানা প্রয়োজন। ভর্তির আবেদন প্রক্রিয়া সম্পন্ন করার পূর্বে এই বিস্তারিত তথ্যগুলো জেনে নিন।

প্রতিষ্ঠানের নাম বাংলাদেশ মেরিন একাডেমি
আবেদন কার্যক্রম শুরু ১৭ জুলাই ২০২২
আবেদন কার্যক্রম শেষ ৩১ জুলাই ২০২২
কোর্সের নাম মেরিন ক্যাডেট প্রশিক্ষন কোর্স (নটিক্যাল/ ইঞ্জিনিয়ারিং ক্যাডেট)
নির্ধারিত আবেদন ফি ১০৫০ টাকা
মোট আসন সংখ্যা ৫৩০ টি
অনলাইন আবেদন লিংক https://doscadet.solutionart.net অথবা http://dos.gov.bd

বাংলাদেশ মেরিন একাডেমি মোট আসন সংখ্যা ২০২২

বাংলাদেশ মেরিন একাডেমি চট্টগ্রামসহ মোট নয়টি মেরিন একাডেমিতে ৫৩০ টি শুন্য আসনে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তি করা হবে। ভর্তি পরীক্ষা গ্রহণের মাধ্যমে উত্তীর্ণ শিক্ষার্থীরা এই নির্দিষ্ট আসন সমূহে ভর্তির সুযোগ পাবে। নয়টি প্রতিষ্ঠানের নাম এবং শুন্য আসন সংখ্যা সংক্রান্ত তথ্য সমূহ নিচে দেয়া হল।

প্রতিষ্ঠানের নাম আসন সংখ্যা
বাংলাদেশ মেরিন একাডেমি, চট্টগ্রাম পুরুষ ১৪০ জন, মহিলা ২০ জন
বাংলাদেশ মেরিন একাডেমি, পাবনা পুরুষ ৫০ জন
বাংলাদেশ মেরিন একাডেমি, বরিশাল পুরুষ ৫০ জন
বাংলাদেশ মেরিন একাডেমি, রংপুর পুরুষ ৫০ জন
বাংলাদেশ মেরিন একাডেমি, সিলেট পুরুষ ৫০ জন
মেরিন ফিশারিজ একাডেমি, চট্টগ্রাম পুরুষ ৬৫ জন, মহিলা ৫ জন
ইন্টারন্যাশনাল মেরিটাইম একাডেমি, ঢাকা  পুরুষ ৮০ জন
ওয়েস্টার্ন মেরিটাইম একাডেমি, ঢাকা পুরুষ ৪০ জন
মাস মেরিন একাডেমি, চট্টগ্রাম পুরুষ ৪০ জন

 বাংলাদেশ মেরিন একাডেমি আবেদন যোগ্যতা

বাংলাদেশ মেরিন একাডেমি চট্টগ্রাম সহ অন্যান্য সকল মেরিন একাডেমী সমূহে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য অনলাইনে আবেদন করতে হলে শিক্ষার্থীদের অবশ্যই নিম্নত্ব যোগ্যতা থাকতে হবে। মেরিন একাডেমী সমূহে ভর্তির আবেদনযোগ্যতা সংক্রান্ত তথ্য সমূহ নিচে উল্লেখ করা হলো।

বয়স: ৩০ জুন ২০২২ তারিখ অনুযায়ী সর্বোচ্চ ২২ বছর।

শিক্ষাগত যোগ্যতা: এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে পৃথকভাবে ন্যূনতম ৩.৫০ জিপিএ প্রাপ্ত হতে হবে। এইচএসসি পরীক্ষায় গণিত এবং পদার্থবিজ্ঞান বিষয়ে পৃথকভাবে ন্যূনতম ৩.৫০ জিপিএ এবং ইংরেজি বিষয়ে নূন্যতম ৩.০০ থাকতে হবে। ইংরেজি বিষয়ের পরিবর্তে IELTS এর গড় স্কোর ৫.৫ হতে হবে।

ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের ক্ষেত্রে: O লেভেল এ পাঁচটি বিষয়ে মধ্যে তিনটিতে ন্যূনতম A গ্রেড এবং দুইটিতে B গ্রেড থাকতে হবে। A লেভেলের শিক্ষার্থীদের জন্য নূন্যতম দুইটি বিষয়ে B গ্রেড পেয়ে উত্তীর্ণ হতে হবে।

(উভয় পরীক্ষায় গণিত এবং পদার্থবিজ্ঞান বিষয় অবশ্যই থাকতে হবে)

শারীরিক যোগ্যতা: ছেলেদের ক্ষেত্রে ন্যূনতম উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি এবং মেয়েদের ক্ষেত্রে নূন্যতম উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি। ওজন বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক প্রদত্ত BMI লিস্ট মোতাবেক হতে হবে। (BMI ন্যূনতম মান ১৭ এবং সর্বোচ্চ মান ২৭)

দৃষ্টিশক্তি: নটিক্যাল ক্যাডেটদের জন্য ৬/৬ এবং ইঞ্জিনিয়ারিং ক্যাডেটদের জন্য ৬/১২ (চশমাসহ অবশ্যই ৬/৬ হতে হবে)

বৈবাহিক অবস্থা: অবিবাহিত

নাগরিকত্ব: অবশ্যই বাংলাদেশী পুরুষ অথবা নারী হতে হবে

মেরিন একাডেমি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ – Marine Academy Admission Circular 2022 PDF

মেরিন একাডেমি এর অফিসিয়াল ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ নিচে দেয়া হল। মেরিন একাডেমী সমূহে ভোট ইচ্ছুক সকল প্রার্থীদের অবশ্যই আবেদন সংক্রান্ত কোনো পদক্ষেপ গ্রহণের পূর্বে এই বিজ্ঞপ্তিটি ভালোভাবে পড়ে নিতে হবে। মেরিন একাডেমি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ এর পিডিএফ ফাইল ডাউনলোড করতে ডাউনলোড বাটনে ক্লিক করুন।মেরিন একাডেমি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

DOWNLOAD

মেরিন একাডেমি আবেদন পদ্ধতি ২০২২-২০২৩

মেরিন একাডেমী সমূহের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ভর্তি হতে ইচ্ছুক সকল প্রার্থীদের নির্দিষ্ট পদ্ধতিতে আবেদন সম্পন্ন করতে হবে। মেরিন একাডেমি, মেরিটাইম একাডেমি ও মেরিন ফিশারিজ একাডেমিতে ভর্তির আবেদন প্রক্রিয়া সংক্রান্ত যাবতীয় তথ্য সমূহ এবং উপায় নিচের লিঙ্ক থেকে জানতে পারবেন। আবেদন পদ্ধতি সম্পর্কিত সকল তথ্য সমূহ পিডিএফ ফাইল আকারে দেখানো হয়েছে।

https://doscadet.solutionart.net/media/application-guideline.pdf

প্রার্থীদের এই লিংকে প্রদত্ত নিয়ম অনুযায়ী https://doscadet.solutionart.net অথবা http://dos.gov.bd ওয়েবসাইট থেকে আবেদন সম্পন্ন করতে হবে।

মেরিন একাডেমি ভর্তি পরীক্ষার পদ্ধতি

মেরিন একাডেমি, মেরিটাইম একাডেমি ও মেরিন ফিশারিজ একাডেমিতে একই পদ্ধতিতে ভর্তি পরীক্ষা গ্রহণ করা হবে। ভর্তি পরীক্ষার পদ্ধতি এবং মানবন্টন সংক্রান্ত তথ্য সমূহ নিচে দেয়া হল।

  • মোট ৩০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। যেখানে বহুনির্বাচনী পরীক্ষার নম্বর ১০০ এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষার জিপি এর ওপর নির্ধারিত ২০০ নম্বর। এসএসসি পরীক্ষার জিপিএ এর ১৫ গুণ, সর্বোচ্চ ৭৫ এবং এইচএসসি পরীক্ষার জিপিএ এর ২৫ গুন সর্বোচ্চ ১২৫।
  • ভর্তি পরীক্ষায় মোট ২০০টি MCQ থাকবে। পরীক্ষার মোট সময় দুই ঘন্টা এবং মোট নম্বর ১০০। পদার্থ বিজ্ঞান (২৫ নম্বর), গণিত (২৫ নম্বর), বাংলা (১০ নম্বর), ইংরেজি (২৫ নম্বর) ও সাধারণ জ্ঞান (১৫ নম্বর) হিসেবে ভর্তি পরীক্ষায় প্রশ্ন করা হবে।
  • এমসিকিউ পরীক্ষার উত্তীর্ণ শিক্ষার্থীদের শারীরিক পরীক্ষা গ্রহণ করা হবে। এবং যারা শারীরিক পরীক্ষায় উত্তীর্ণ হবে শুধুমাত্র তাদেরকে মৌখিক পরীক্ষার জন্য ডাকা হবে।

ভর্তি পরীক্ষায় পাশ করতে হলে শিক্ষার্থীদের অবশ্যই ন্যূনতম ৫০ শতাংশ নম্বর পেতে হবে। নূন্যতম নম্বরপ্রাপ্ত শিক্ষার্থীদের মেরিট লিস্ট তৈরি করে ভর্তির সুযোগ দেওয়া হবে।

বাংলাদেশ মেরিন একাডেমি ভর্তি পরীক্ষার তারিখ ২০২২-২৩

বাংলাদেশ মেরিন একাডেমী সমূহে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার তারিখ প্রার্থীর প্রদত্ত নির্দিষ্ট নম্বর এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। শিক্ষার্থীরা এসএমএসে উল্লেখিত তারিখ অনুযায়ী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। ভর্তি পরীক্ষার তারিখ সংক্রান্ত তথ্য জানতে হলে অবশ্যই শিক্ষার্থীর উক্ত মোবাইল নম্বরটি সব সময় চালু রাখতে হবে এবং নিয়মিত https://doscadet.solutionart.net অথবা http://dos.gov.bd ওয়েবসাইট ভিজিট করতে হবে।

মেরিন একাডেমী বিগত বছরের প্রশ্ন ব্যাংক

যে সকল শিক্ষার্থীরা মেরিন একাডেমি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ এর জন্য অনলাইনে আবেদন করে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে চাচ্ছেন তাদের অবশ্যই পূর্ববর্তী বছরের প্রশ্ন এবং সমাধান এগুলো জেনে নেওয়া উচিত। বাংলাদেশ মেরিন একাডেমী সমূহের বিগত বছরের প্রশ্ন এবং সমাধান গুলো নিচে উল্লেখ করা হলো। পিডিএফ ফাইল গুলো ডাউনলোড করে নিন।

Sample Question Paper Batch 2013 Download Link
Sample Question Paper Batch 2014 Download Link
Sample Question Paper Batch 2015 Download Link
Sample Question Paper Batch 2015 Download Link
Sample Question Paper Batch 2016 Download Link
Sample Question Paper Batch 2017 Download Link
Sample Question Paper Batch 2018 Download Link

শেষ কথা / উপসংহার

আমাদের আজকের এই আলোচনার মাধ্যমে আমরা মেরিন একাডেমি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২, বাংলাদেশ মেরিন একাডেমী সমূহে ভর্তি সংক্রান্ত তথ্য সমূহ বিস্তারিতভাবে উল্লেখ করেছি। যে সকল শিক্ষার্থীরা মেরিন একাডেমি, মেরিটাইম একাডেমি ও মেরিন ফিশারিজ একাডেমিতে ভর্তি হতে ইচ্ছুক তারা অবশ্যই এ সকল তথ্য জেনে উপকৃত হবেন।

শিক্ষা সংক্রান্ত যেকোনো প্রকার তথ্য পেতে সবার আগে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। এছাড়াও বিজ্ঞান সংক্রান্ত নানা তথ্যসমূহ আমাদের ওয়েবসাইটে নিয়মিতভাবে প্রকাশ করা হয়। আমাদের সাথে থাকার জন্য সকলকে ধন্যবাদ।

Akash

I am Akash Mahmud and I am a Graduate. I love to write articles. I am friendly and helpful. You will get your required information here. Keep Supporting Us.

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Please Turn Off Adblocker to Get Your Information