AdmissionUniversity

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন (সকল ইউনিট) ২০২২। JU Mark Distribution 2022

জাবি ২০২১-২০২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার মানবন্টন জেনে নিন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সকল ইউনিটের ভর্তি পরীক্ষার মানবন্টন এই নিবন্ধে জানানো হয়েছে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বাংলাদেশের প্রথম সারির একটি পাবলিক বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ের মোট 5টি ইউনিটের 34 টি বিভাগ এবং 3 টি ইনস্টিটিউট রয়েছে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মোট আসন সংখ্যা 1,889 টি। প্রতিবছর ভর্তি পরীক্ষা গ্রহণের মাধ্যমে সম্মান প্রথম বর্ষ শ্রেণীতে শিক্ষার্থী ভর্তি করা হয়। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি 2021-2022 প্রকাশিত হয়েছে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আবেদন কার্যক্রম 18 মে 2022 তারিখে শুরু হয় 16 ই জুন 2022 তারিখ পর্যন্ত চলমান থাকবে। Read in English

Make Money Online With Mobile 2022

প্রতিদিন ফ্রি ১০০ টাকা মোবাইল রিচার্জ করুন অথবা বিকাশে টাকা নিন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি হতে ইচ্ছুক সকল শিক্ষার্থীর নির্ধারিত সময়ের মধ্যে অনলাইনে juniv-admission.org ওয়েবসাইট থেকে আবেদন করতে পারবেন।

যে কোন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করার পূর্বে শিক্ষার্থীকে অবশ্যই ওই বিশ্ববিদ্যালয়ের সকল ইউনিটের মানবন্টন সম্পর্কে ধারণা রাখতে হবে। আমাদের আজকের এই আলোচনার মাধ্যমে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সকল ইউনিটের ভর্তি পরীক্ষার মানবন্টন উল্লেখ করা হয়েছে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন আমাদের আলোচনা থেকে জেনে নিন। 2021-2022 শিক্ষাবর্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় মোট পাঁচটি ইউনিটের ভর্তি পরীক্ষা গ্রহণ করবে। আমাদের আলোচনার মাধ্যমে আমরা সকল ইউনিটের ভর্তি পরীক্ষার মানবন্টন প্রকাশ করেছি। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন সম্পর্কে জানতে হলে আলোচনাটি সম্পূর্ণ পড়ুন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২২। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় মানবন্টন ২০২২। Jahangirnagar University Mark Distribution 2022। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক ইউনিট মানবন্টন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় খ ইউনিট মানবন্টন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় গ ইউনিট মানবন্টন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট মানবন্টন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ই ইউনিট মানবন্টন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২২ (সকল ইউনিট)।

ফেসবুক থেকে আয় করার উপায় । 2022 সালে ফেসবুক থেকে আয়

ফ্রিল্যান্সিং কিভাবে শুরু করবেন। ফ্রিল্যান্সিং এর যত নিয়ম।

কিভাবে ফ্রিল্যান্সিং শিখবো? ফ্রিল্যান্সিং কি?

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন

পূর্ববর্তী বছরগুলোতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় মোট দশটি ইউনিটের ভর্তি পরীক্ষা গ্রহণ করত। কিন্তু 2021 2022 শিক্ষাবর্ষ থেকে ক-খ-গ-ঘ এবং ই এই পাঁচটি ইউনিটের ভর্তি পরীক্ষা গ্রহণ করবে। যে কোন ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করার পূর্বে ইউনিটের মানবন্টন সম্পর্কে জানা জরুরী। কোনো ইউনিটের ভর্তি পরীক্ষায় কি কি বিষয় থেকে প্রশ্ন করা হবে সেগুলো জানতে হলে প্রতিটি ইউনিটের ভর্তি পরীক্ষার মানবন্টন সম্পর্কে ধারণা থাকতে হবে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক সকল শিক্ষার্থীদের জন্য আমরা আমাদের আজকের এই আলোচনার মাধ্যমে পাঁচটি ইউনিটের মানবন্টন উল্লেখ করেছি। আপনি যে ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক হন না কেন আপনার নিজস্ব ইউনিটের মানবন্টন আমাদের আজকে আলোচনা থেকে জানতে পারবেন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন জানতে হলে আপনাকে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়তে হবে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ক,খ,গ,ঘ এবং ই এই 5 টি ইউনিটের ভর্তি পরীক্ষার মানবন্টন সংক্রান্ত সকল তথ্য নিচে দেওয়া হয়েছে। আলোচনার পরবর্তী অংশ থেকে আপনার প্রয়োজন মত যে কোন ইউনিটের ভর্তি পরীক্ষার মানবন্টন জেনে নিন।

JU-Admission-Circular-2022JU-Admission-Circular-2022-1

JU-Admission-Circular-2022-2

জাবি ভর্তি পরীক্ষার মানবন্টন ডাউনলোড ২০২২

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় 2021-2022 শিক্ষাবর্ষ থেকে ভর্তি পরীক্ষার মান এবং সময় উভয়ই কমিয়েছে। এই শিক্ষাবর্ষ থেকে সকল ইউনিটের মোট 80 নম্বরের MCQ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবং শিক্ষার্থীদের মোট 55 মিনিট সময় দেওয়া হবে। বিশ্ববিদ্যালয় কর্তৃক নির্ধারণ করা হয়েছে প্রত্যেক শিক্ষার্থীকে OMR শিট পূরণ করার জন্য আলাদাভাবে 5 মিনিট সময় দেওয়া হবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় নেগেটিভ মার্কিং রয়েছে। শিক্ষার্থীর প্রতিটি ভুল উত্তর প্রদানের জন্য তার প্রাপ্ত মোট নম্বর থেকে ০.২০ নম্বর কর্তন করা হবে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হতে হলে শিক্ষার্থীকে ন্যূনতম 33 শতাংশ নম্বর পেতে হবে। 33 শতাংশর চেয়ে কম নম্বর প্রাপ্ত শিক্ষার্থীদের অকৃতকার্য বলে বিবেচিত করা হবে এবং তাদেরকে মেধা তালিকায় স্থান দেওয়া হবে না। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্যেক ইউনিটের জন্য আলাদাভাবে মানবন্টন নিচে উল্লেখ করা হলো।

ফ্রিল্যান্সিং কিভাবে শুরু করবেন। ফ্রিল্যান্সিং এর যত নিয়ম।

কিভাবে ফ্রিল্যান্সিং শিখবো? ফ্রিল্যান্সিং কি?

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় A ইউনিট মানবন্টন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় A ইউনিট (গাণিতিক ও পদার্থ বিজ্ঞান অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি- আইআইটি) ভর্তি পরীক্ষায় শুধুমাত্র বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা অংশগ্রহণ করবে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি পরীক্ষার মানবন্টন নিচে উল্লেখ করা হয়েছে। জাবি A ইউনিট ভর্তি পরীক্ষায় গণিত পদার্থবিজ্ঞান রসায়ন বাংলা ইংরেজি ও আইসিটি বিষয় থেকে প্রশ্নপত্র তৈরি করা হবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি পরীক্ষায় কোন বিষয়ে থেকে কত নম্বরের প্রশ্ন করা হবে তা নিচে উল্লেখ করা হলো।

বিষয় নম্বর
গণিত ২২
পদার্থবিজ্ঞান ২২
 রসায়ন ২২
বাংলা ০৩
ইংরেজি ০৩
আইসিটি ০৮
মোট ৮০

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় B ইউনিট মানবন্টন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় B ইউনিট (সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদ) ভর্তি পরীক্ষায় সকল বিভাগের শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে। খ ইউনিট ভর্তি পরীক্ষায় যে মানবন্টন অনুযায়ী প্রশ্নপত্র তৈরি করা হবে তা নিচে দেওয়া হয়েছে। আলোচনায় অংশ থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় B ইউনিট ভর্তি পরীক্ষার মানবন্টন জেনে নিন।

ফেসবুক থেকে আয় করার উপায় । 2022 সালে ফেসবুক থেকে আয়

জাবি B ইউনিট ভর্তি পরীক্ষায় বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান, সাম্প্রতিক বিষয় ও আইকিউ থেকে প্রশ্ন করা হবে। খ ইউনিট ভর্তি পরীক্ষায় কোন বিষয় থেকে কত নম্বরের প্রশ্ন তৈরি করা হবে সেই তথ্য নিচে দেওয়া হয়েছে।

বিষয় নম্বর
বাংলা ২৫
ইংরেজি ২৫
গণিত ০৫
সাধারণ জ্ঞান, সাম্প্রতিক বিষয়, আইকিউ বুদ্ধিমত্তা  ২৫
মোট ৮০

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় C ইউনিট মানবন্টন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় C ইউনিট (কলা ও মানবিক অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট) ভর্তি পরীক্ষায় সকল বিভাগের শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় C ইউনিট ভর্তি পরীক্ষায় বাংলা, ইংরেজি এবং অনুষদ সংশ্লিষ্ট অন্যান্য বিষয় সমূহ থেকে প্রশ্ন করা হবে। প্রতিটি বিষয়ের জন্য নির্দিষ্ট মান বন্টন এবং নম্বর এর তথ্য আলোচনায় অংশে উল্লেখ করা হলো।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের গ ইউনিট ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে যাওয়া সকল শিক্ষার্থীকে পরীক্ষায় অংশগ্রহণের পূর্বেই এই মানবন্টন দেখে নিতে হবে। এবং সেই অনুযায়ী অধ্যায় শুরু করলে শিক্ষার্থীরা পরীক্ষায় ভালো ফলাফল করতে পারবে।

বিষয় নম্বর
বাংলা ১৫
ইংরেজি ১৫
অনুষদ সংশ্লিষ্ট অন্যান্য বিষয় ৫০
মোট ৮০

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় D ইউনিট মানবন্টন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ঘ ইউনিট (জীববিজ্ঞান অনুষদ) ভর্তি পরীক্ষায় শুধুমাত্র বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে। জীববিজ্ঞান অনুষদ জাহাঙ্গীরনগর D ইউনিট ভর্তি পরীক্ষায় বাংলা, ইংরেজি, রসায়ন, উদ্ভিদবিজ্ঞান, প্রাণিবিজ্ঞান এবং আইকিউ থেকে প্রশ্ন করা হবে। শিক্ষার্থীকে নির্ধারিত 55 মিনিট সময়ের মধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের D  ইউনিট ভর্তি পরীক্ষার প্রশ্ন সমূহের উত্তর প্রদান করতে হবে।

ফেসবুক থেকে আয় করার উপায় । 2022 সালে ফেসবুক থেকে আয়

প্রত্যেক বিষয় থেকে কত নম্বরের প্রশ্ন করা হবে সেই তথ্যসমূহ নিচে দেওয়া হল। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ডি ইউনিট ভর্তি পরীক্ষার মানবন্টন জেনে নিন।

বিষয় নম্বর
বাংলা ও ইংরেজি ০৮
রসায়ন  ২৪
উদ্ভিদবিজ্ঞান ২২
প্রানীবিজ্ঞান ২২
বুদ্ধিমত্তা ০৪
মোট ৮০

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় E ইউনিট মানবন্টন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এর পঞ্চম ইউনিট হল ই ইউনিট। জাবি ই ইউনিট (বিজনেস স্টাডিজ অনুষদ এবং ইনস্টিটিউট অব বিজনেস এডমিনিস্ট্রেশন – আইবিএ ইউনিট) ভর্তি পরীক্ষায় সকল বিভাগের শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে। তবে E ইউনিটের ভর্তি পরীক্ষার জন্য বাণিজ্য বিভাগ এবং অবানিজ্য বিভাগ শিক্ষার্থীদের আলাদা প্রশ্নপত্রে পরীক্ষা অংশগ্রহণ করতে হবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের E ইউনিট ভর্তি পরীক্ষায় বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের বাংলা ইংরেজি গণিত হিসাববিজ্ঞান এবং ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা বিষয় থেকে প্রশ্ন করা হবে। বিজ্ঞান ও মানবিক বিভাগের শিক্ষার্থীদের বাংলা ইংরেজি গণিত এবং সাধারন জ্ঞান বিষয় থেকে প্রশ্ন করা হবে। উভয় প্রশ্নের জন্য বিস্তারিত তথ্য নিচে দেওয়া হল।

বানিজ্য বিভাগের জন্য

বিষয় নম্বর
বাংলা ১০
ইংরেজি ৩০
গণিত ২৫
 হিসাব বিজ্ঞান এবং বাবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ১৫
মোট ৮০

অবানিজ্য বিভাগের জন্য

বিষয় নম্বর
বাংলা ১০
ইংরেজি ৩০
গণিত ২৫
সাধারণ জ্ঞান ১৫
মোট ৮০

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এর ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক সকল শিক্ষার্থীকে অবশ্যই ভর্তি পরীক্ষার পূর্বেই মানবন্টন সম্পর্কে জানতে হবে। যে বিষয় সমূহ থেকে প্রশ্ন করা হবে সে বিষয়গুলো ভালোভাবে অধ্যায়ন করতে হবে। কেন মানবন্টন জানা জরুরী এই প্রশ্নটিই সবার মনে আসতে পারে। একটি উদাহরণ দেওয়া যেতে পারে, দেখুন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় A ইউনিট বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ক্ষেত্রে বাংলা ও ইংরেজি বিষয় থেকে প্রশ্ন করা হয়। এখন একজন শিক্ষার্থী যদি এ বিষয়টি না জেনে থাকে তাহলে সে কখনোই বাংলা এবং ইংরেজি বা আইসিটি বিষয়ক প্রস্তুতি গ্রহণ করবে না। যার ফলে তার পরীক্ষা খারাপ হতে বাধ্য।

ফেসবুক থেকে আয় করার উপায় । 2022 সালে ফেসবুক থেকে আয়

সেই জন্য আমরা আমাদের আজকের এই আলোচনার মাধ্যমে আপনাদেরকে সকল ইউনিটের মানবন্টন সংক্রান্ত তথ্য জানাচ্ছি। আশা করি এই আলোচনা থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা মোট পাঁচটি ইউনিটের মানবন্টন সংক্রান্ত তথ্য জেনে নিতে পারবেন।

Akash

I am Akash Mahmud and I am a Graduate. I love to write articles. I am friendly and helpful. You will get your required information here. Keep Supporting Us.

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Please Turn Off Adblocker to Get Your Information