ResultHSC

এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২২। এইচএসসি ফলাফল ২০২২ প্রকাশিত

এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২২ প্রকাশিত হয়েছে। আজকের এই আলোচনা থেকে আপনার ফলাফল জেনে নিন।

এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২২: এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২২ প্রকাশিত হয়েছে। আমরা আমাদের ওয়েবসাইটে এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২২ সম্পর্কিত সমস্ত তথ্য প্রকাশ করেছি। এ বছর এইচএসসি পরীক্ষায় গড় পাসের হার ৯৩ দশমিক ৫৮ শতাংশ। এইচএসসি ২০২২ পরীক্ষায় 1,89,169 জন শিক্ষার্থী জিপিএ-5 পেয়েছে। আজ সকাল ১০টায় শিক্ষামন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২২ হস্তান্তর করেন। প্রধানমন্ত্রী এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে ফলাফলের উদ্বোধন করেন। Read in English

Make Money Online With Mobile 2022

প্রতিদিন ফ্রি ১০০ টাকা মোবাইল রিচার্জ করুন অথবা বিকাশে টাকা নিন

কিভাবে এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২২ জানতে হবে তার বিস্তারিত তথ্য আমরা আমাদের আলোচনায় উল্লেখ করেছি। প্রদত্ত পদ্ধতি অনুসরণ করে আপনি সহজেই এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২২ জানতে পারেন। দেশের নয়টি সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২২ একসঙ্গে প্রকাশ করা হয়েছে।

এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২২

Table of Contents

এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২২ প্রকাশ উপলক্ষে আজ বঙ্গভবনে এক প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়। অনলাইনে এই অনুষ্ঠানে যোগ দেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী দীপু মনিসহ শিক্ষা মন্ত্রণালয়ের অন্যান্য উল্লেখযোগ্য কর্মকর্তারা। সকাল ১০টায় ফলাফলের উদ্বোধন করা হয়। অনলাইনে ফলাফলের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ফেসবুক থেকে আয় করার উপায়। 2022 সালে ফেসবুক থেকে আয়

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২২ উদ্বোধন করার পর, এটি দুপুরে শিক্ষার্থীদের জন্য অনলাইনে উন্মুক্ত করা হয়। ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা, কুমিল্লা, ময়মনসিংহ ও দিনাজপুর বোর্ডের ফলাফল প্রধানমন্ত্রী উল্লেখ করেন। নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের ফলাফল প্রকাশের পর কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের ফলাফলও উল্লেখ করা হয়েছে। শিক্ষার্থীরা বিকেলে শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট www.educationboardresult.gov.bd থেকে ফলাফল জানতে পারবে। এ বছরও এইচএসসি ২০২২ পরীক্ষার ফলাফল www.eboardresult.com থেকে পাওয়া যাবে। শিক্ষার্থীরা যে কোনো অপারেটরের মোবাইল নম্বর থেকে নির্ধারিত পদ্ধতিতে এসএমএস পাঠিয়ে এইচএসসি ২০২২ পরীক্ষার ফলাফল জানতে পারবে।

এইচএসসি ফলাফল ২০২২ লাইভ

সকাল ১০টায় শুরু হওয়া অনুষ্ঠানটি বিটিভি এবং অন্যান্য সরকারি ও বেসরকারি টেলিভিশন চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হয়। আপনি নীচের লিঙ্কে ক্লিক করে অনুষ্ঠানটি লাইভ দেখতে পারেন। এই লাইভ প্রোগ্রামের মাধ্যমে এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২২ সংক্রান্ত বিস্তারিত তথ্য উল্লেখ করা হয়েছে।

আজ সকাল ১০টায় প্রধানমন্ত্রী এ কর্মসূচির উদ্বোধন করেন। এই ইভেন্টের মাধ্যমে এইচএসসি ২০২২ পরীক্ষার্থীদের সদ্য সমাপ্ত পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। এ বছর এইচএসসি ২০২২ পরীক্ষায় 79.35 শতাংশ শিক্ষার্থী পাস করেছে। এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২২ এবং পরীক্ষার মার্কশিট সহ বিস্তারিত আমাদের ওয়েবসাইট থেকে দেখা যাবে।

বঙ্গভবনে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২২ প্রকাশ অনুষ্ঠান দেখতে নিচের লিঙ্কে ক্লিক করুন।

লাইভ ফলাফল দেখুন

এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২২ প্রকাশিত হয়েছে

বাংলাদেশের সব পাবলিক পরীক্ষার ফল সাধারণত বৃহস্পতিবার প্রকাশিত হয়। সেই ধারা অক্ষুণ্ণ রেখে আজ সকাল ১০টায় এইচএসসি রেজাল্ট ২০২২ প্রকাশিত হয়েছে। এবারের এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২২ অনুযায়ী দেশের নয়টি সাধারণ শিক্ষা বোর্ড এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বোর্ড মিলিয়ে গড় পাসের হার ৭৯ দশমিক ৩৫ শতাংশ। ফলস্বরূপ, গত বছর পাসের হার ছিল 100% এবং 160,000 এর বেশি শিক্ষার্থী জিপিএ 5 পেয়েছে।

নয়টি সাধারণ শিক্ষা বোর্ড ও মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ২০২২ সালের এইচএসসি পরীক্ষায় প্রায় ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। যার মধ্যে প্রায় ৭ লাখ ৩০ হাজার ছেলে ও ৬ লাখ ৭০ হাজার মেয়ে শিক্ষার্থী। সারাদেশে প্রায় ২৬২১টি পরীক্ষা কেন্দ্রে এইচএসসি ২০২২ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

করোনা মহামারী ও বিভিন্ন সমস্যার কারণে এইচএসসি ২০২২ পরীক্ষা যথাসময়ে অনুষ্ঠিত হতে পারেনি। পরীক্ষা এক সময় অনিশ্চিত ছিল। যাইহোক, শিক্ষা মন্ত্রণালয়ের সাহসী পদক্ষেপের কারণে, এই পরীক্ষাটি 2রা ডিসেম্বর ২০২২ থেকে 31শে ডিসেম্বর ২০২২ পর্যন্ত অনুষ্ঠিত হয়েছিল। বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের সকল শিক্ষার্থীরা 3টি বিষয়ে 6টি পেপার দিয়েছে। সব বিভাগের শিক্ষার্থীরা শুধুমাত্র ঐচ্ছিক বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড কর্তৃক প্রদত্ত সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী পরীক্ষা অনুষ্ঠিত হয়।এইসএসসি পরীক্ষার ফলাফল ২০২২

এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২২ সাবজেক্ট ম্যাপিং 

শুধুমাত্র ২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীরা ঐচ্ছিক বিষয়ে পরীক্ষা দিয়েছে। যেহেতু কোন প্রয়োজনীয় বিষয় পরীক্ষা করা হয়নি, তাই বিষয় ম্যাপিংয়ের মাধ্যমে সেই বিষয়ের ফলাফল প্রস্তুত করা হয়েছে। শিক্ষার্থীরা ইতিমধ্যেই বিষয় ম্যাপিং সিস্টেমের সাথে পরিচিত। জেএসসি এবং এসএসসি পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে বিষয় ম্যাপিংয়ের মাধ্যমে 2020 প্রার্থীদের এইচএসসি পরীক্ষার ফলাফল তৈরি করা হয়েছিল। সম্প্রতি প্রকাশিত এসএসসি ২০২২ পরীক্ষার্থীদের ফলাফল বিষয় ম্যাপিংয়ের মাধ্যমে প্রকাশ করা হয়েছে। যেসব বিষয়ে পরীক্ষা হয়নি সেসব বিষয়ে জেএসসি পরীক্ষার ফলাফল থেকে ২৫ শতাংশ এবং এসএসসি পরীক্ষার ফলাফল থেকে ৭৫ শতাংশ নম্বর নিয়ে সাবজেক্ট ম্যাপিং ফলাফল প্রকাশ করা হয়।

জেএসসি স্তরে শিক্ষার্থীদের পড়ানো বেশিরভাগ বিষয় এসএসসি এবং এইচএসসি স্তরে নয়। আবার এসএসসি পাস করা অনেক শিক্ষার্থীই এইচএসসি পর্যায়ে বা কলেজে ভর্তির সময় পরিবর্তন বিভাগ। এ সময় সাবজেক্ট ম্যাপিংয়ের ক্ষেত্রে কর্তৃপক্ষকে অসুবিধায় পড়তে হয়। যাইহোক, আনুষঙ্গিক বিষয়গুলির উপর ভিত্তি করে নিয়ম অনুযায়ী কর্তৃপক্ষ দ্বারা বিষয় ম্যাপিংয়ের মাধ্যমে ফলাফল প্রকাশ করা হয়।

এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২২ পরীক্ষার্থীদের বিষয় ম্যাপিংয়ের মাধ্যমে প্রকাশ করা হয়েছে। ফলাফল জানার পদ্ধতি নিচে উল্লেখ করা হল।

এইচএসসি ফলাফল ২০২২ গ্রেডিং সিস্টেম

এইচএসসি ২০২২-এর শিক্ষার্থীরা শুধুমাত্র তাদের বাছাইকৃত বিষয়ে পরীক্ষা দিয়েছে। সংক্ষিপ্ত পদ্ধতিতে, মাত্র 45 নম্বর নেওয়া হয়। 100 নম্বরের সাথে এই নম্বরের তুলনা করে মন্ত্রণালয় ফলাফল প্রস্তুত করবে এবং বাধ্যতামূলক ও চতুর্থ বিষয়ের পরীক্ষার ফলাফলকে জেএসসি নম্বর থেকে 25 শতাংশ এবং এসএসসি নম্বর থেকে 75 শতাংশ বিষয় ম্যাপিংয়ের মাধ্যমে 100 নম্বরের সাথে তুলনা করা হবে। 100 নম্বরের সাথে ফলাফলের তুলনা করার পর নিম্নলিখিত সংখ্যা অনুসারে ছাত্রদের গ্রেড করা হবে।

Number Grade Point
0-32 F 0
33-39 D 1
40-49 C 2
50-59 B 3
60-69 A- 3.5
70-79 A 4
80-100 A+ 5

এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২২ কিভাবে জানবেন?

যদি আপনার প্রশ্ন হয় আমি কিভাবে এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২২ জানব? তাহলে এই প্রশ্নের উত্তর খুব সহজ। আপনি একটি অনলাইন ওয়েবসাইটের মাধ্যমে এবং SMS পাঠিয়ে সহজেই এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২২ জানতে পারবেন। আমরা আমাদের আজকের আলোচনায় উভয় পদ্ধতি সম্পর্কে বিস্তারিত তথ্য উল্লেখ করছি।

এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২২ আজ দুপুরে শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত। ফলাফল প্রকাশের সাথে সাথে সমস্ত শিক্ষার্থী ফলাফল প্রকাশের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে জানতে পারবে। শিক্ষার্থীরা ফলাফল প্রকাশের অফিসিয়াল ওয়েবসাইট www.eboardresult.com এবং www.educationboardresult.gov.bd থেকে ফলাফল জানতে পারবে। ওয়েবসাইটে প্রবেশ করার পর, আপনি সাবমিট অপশনে ক্লিক করে এবং নির্দিষ্ট জায়গায় আপনার পরীক্ষার নাম, পাসের বছর, রোল নম্বর এবং রেজিস্ট্রেশন নম্বর প্রদান করে ফলাফল জানতে পারবেন। এসএসসি নম্বর শীট মার্কশিট সহ ফলাফল সমস্ত বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে পাওয়া যাবে। আপনি ফলাফল জানতে প্লে স্টোর থেকে অফিসিয়াল অ্যাপটিও ডাউনলোড করতে পারেন। যেকোনো পাবলিক পরীক্ষার ফলাফল স্মার্টফোনে অ্যান্ড্রয়েড অ্যাপের প্লে স্টোরে আপলোড করা হয়।

উপরের লিঙ্কে ক্লিক করে আপনি সরাসরি ওয়েবসাইটে প্রবেশ করে ফলাফল জানতে পারবেন। আপনি আমাদের ওয়েবসাইট থেকে সহজভাবে এবং নির্ভুলভাবে এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২২ খুঁজে পেতে পারেন। আপনি নীচের উইন্ডোর মাধ্যমে আপনার পছন্দসই ফলাফল খুঁজে পেতে পারেন।

ওয়েব-ভিত্তিক এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২২

এইচএসসি পরীক্ষার্থীদের ওয়েব-ভিত্তিক এইচএসসি ফলাফল ২০২২ ওয়েবসাইট www.eboarsresult.com এ পাওয়া যাবে। ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, কুমিল্লা, সিলেট, দিনাজপুর, ময়মনসিংহ সব শিক্ষা বোর্ডের এইচএসসি ২০২২ পরীক্ষার ফলাফল এই ওয়েবসাইট থেকে পাওয়া যাবে। আপনি এই ওয়েবসাইটের মাধ্যমে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের শিক্ষার্থীদের এইচএসসি ২০২২ পরীক্ষার ফলাফল জানতে পারবেন। উল্লেখ্য, আপনি রেজিস্ট্রেশন নম্বর ছাড়াই এই ওয়েবসাইট থেকে জিপিএ নম্বর জানতে পারবেন। তবে রেজিস্ট্রেশন নম্বরের সাথে রেজাল্ট জানতে হবে আসল নম্বর শীট।

অনলাইনে এইচএসসি ফলাফল দেখুন

www.eboardresult.com থেকে শিক্ষার্থীরা রেজিস্ট্রেশন নম্বর ছাড়াও ফলাফল জানতে পারবে। দেশের নয়টি শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের সকল ফলাফল এই ওয়েবসাইটের মাধ্যমে সহজেই জানা যাবে। www.eboardresult.com ওয়েবসাইট থেকে এইচএসসি ২০২২ পরীক্ষার ফলাফল জানার সহজ উপায় আমাদের ওয়েবসাইটে উল্লেখ করা হয়েছে।

আপনি ওয়েবসাইটে প্রবেশ করে নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করে সহজেই আপনার পছন্দসই ফলাফলটি খুঁজে পেতে পারেন। এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২২ জানতে নীচের ছোট ধাপগুলি অনুসরণ করুন।

  • eboardresult.com ওয়েবসাইটে যান।
  • রেজাল্ট অপশনে ক্লিক করুন।
  • এবার এইচএসসি/Alim অপশনটি সিলেক্ট করুন।
  • পাশের বছর হিসাবে ২০২২ নির্বাচন করুন।
  • সমস্ত বোর্ডের নাম থেকে আপনার বোর্ডের নাম নির্বাচন করুন।
  • শিক্ষার্থীর ফলাফল জানতে আপনাকে পৃথক ফলাফল বিকল্পটি নির্বাচন করতে হবে।
  • নির্ধারিত স্থানে এইচএসসি পরীক্ষার রোল নম্বর প্রদান করুন।
  • প্রদত্ত বাক্সে নিরাপত্তা প্রশ্নের উত্তর দিন।

সমস্ত তথ্য সঠিকভাবে প্রদান করা হলে, আপনি সাবমিট অপশনে ক্লিক করে আপনার ফলাফল জানতে পারবেন।

শিক্ষা বোর্ড এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২২

আপনি এইচএসসি ২০২২ পরীক্ষার ফলাফল দেখতে এবং ডাউনলোড করতে শিক্ষা মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে পারেন। শিক্ষা মন্ত্রণালয়ের পাবলিক পরীক্ষার ফলাফল প্রকাশের জন্য আপনি অফিসিয়াল ওয়েবসাইট www.educationboardresult.gov.bd-এ গিয়ে ফলাফল জানতে পারবেন। শিক্ষা মন্ত্রণালয় ২০০৪ সাল থেকে এই ওয়েবসাইটের মাধ্যমে ফলাফল প্রকাশ করে আসছে। আপনি এই ওয়েবসাইট থেকে এইচএসসি ও আলিম পরীক্ষার ফলাফল জানতে পারবেন। এই ওয়েবসাইটটি 17 বছরেরও বেশি সময় ধরে আমাদের ফলাফল রিপোর্ট করছে। আপনি শিক্ষা মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইট থেকে নিম্নলিখিত পদ্ধতি অনুযায়ী ফলাফল জানতে পারেন।

  • Educationboardresult.gov.bd ওয়েবসাইট ভিজিট করুন।
  • এখন এইচএসসি ২০২২ পরীক্ষার ফলাফল জানতে এইচএসসি/Alim বিকল্পটি নির্বাচন করুন।
  • পরের বছর হিসাবে ২০২২ নির্বাচন করুন।
  • বোর্ডের নাম বিকল্প থেকে আপনার বোর্ডের নাম নির্বাচন করুন।
  • নির্ধারিত স্থানে আপনার এইচএসসি পরীক্ষার রোল এবং রেজিস্ট্রেশন নম্বর প্রদান করুন।
  • প্রদত্ত বাক্সে নিরাপত্তা প্রশ্নের উত্তর দিন।
  • সমস্ত তথ্য সঠিকভাবে প্রদান করা হলে, আপনি সাবমিট অপশনে ক্লিক করে আপনার ফলাফল জানতে পারবেন।

এসএমএসের মাধ্যমে এইচএসসি ফলাফল ২০২২ দেখুন

ফলাফল প্রকাশের পরে, সমস্ত শিক্ষার্থী ফলাফল জানতে অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে এবং ওয়েবসাইটটি নিচে চলে যায়। এ ক্ষেত্রে শিক্ষার্থীরা যে কোনো অপারেটরের মোবাইল নম্বর থেকে নির্ধারিত পদ্ধতিতে এসএমএস করে ফল জানতে পারবে। উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল এসএমএসের মাধ্যমে সহজেই জানা যাবে। দেশের যেকোনো অপারেটরের মোবাইল নম্বর থেকে একটি এসএমএস পাঠিয়ে এইচএসসি ২০২২ পরীক্ষার ফলাফল সহজেই জানা যাবে। এসএমএসের মাধ্যমে এইচএসসি ২০২২ পরীক্ষার ফলাফল জানতে শিক্ষার্থীদের এই পদ্ধতি অনুসরণ করতে হবে।

এসএমএসের মাধ্যমে এইচএসসি পরীক্ষার ফলাফল জানতে, আপনার মেসেজ অপশনে প্রবেশ করুন এবং নিম্নলিখিত পদ্ধতিতে বার্তাটি টাইপ করুন। এবং SMS পাঠান 16222 নম্বরে।এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২২ SMS

এইচএসসি <স্পেস> বোর্ডের নামের প্রথম 3টি অক্ষর <স্পেস> রোল <স্পেস> ২০২২ লিখুন এবং 16222 নম্বরে পাঠান।

এসএমএসটি সঠিকভাবে সম্পন্ন হলে ফিরতি এসএমএসে এইচএসসি ২০২২ পরীক্ষার ফলাফল জানা যাবে। পরীক্ষার ফল জানতে বোর্ডের নামের প্রথম তিনটি অক্ষর সঠিকভাবে দিতে হবে। দেশের নয়টি সাধারণ শিক্ষা বোর্ড এবং কারিগরি ও মাদ্রাসা বোর্ডের ইংরেজি নামের প্রথম তিনটি অক্ষরের তালিকা নিচে দেওয়া হল।

Board Name Short Form
Dhaka Board DHA
Rajshahi Board RAJ
Chittagong Board CHI
Comilla Board COM
Jessore Board JES
Dinajpur Board DIN
Mymensingh Board MYM
Sylhet Board SYL
Barisal Board BAR
Madrasah Board MAD
Technical Board TEC

অ্যাপস এর মাধ্যমে এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২২

শিক্ষা বোর্ডের অফিসিয়াল অ্যাপটি প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাবে। এই অ্যাপটি প্লে স্টোরে প্রবেশ করে এবং শিক্ষা বোর্ডের ফলাফল টাইপ করে অনুসন্ধান করে পাওয়া যাবে। মোবাইলের ইন্টারনেট সংযোগ চালু রেখে এই অ্যাপে প্রবেশ করে এইচএসসি ২০২২ পরীক্ষার ফলাফল জানা যাবে। প্লে স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড ও ইন্সটল করার পর নিচের পদ্ধতিতে ফলাফল জানা যাবে।

  • অ্যাপটি খুলুন।
  • পরীক্ষার নাম হিসাবে এইচএসসি নির্বাচন করুন।
  • আপনার বোর্ডের নাম নির্বাচন করুন।
  • নির্ধারিত স্থানে আপনার রোল এবং রেজিস্ট্রেশন নম্বর প্রদান করুন।
  • একবার সমস্ত তথ্য সঠিকভাবে প্রদান করা হলে, আপনার ফলাফল জানতে সাবমিট অপশনে ক্লিক করুন।

এইচএসসি রেজাল্ট ২০২২ মার্কশিট ডাউনলোড

এইচএসসি ২০২২ পরীক্ষার ফলাফল প্রকাশিত হওয়ার পরে, আপনি ওয়েবসাইট থেকে নম্বর শীট সহ ফলাফল জানতে সক্ষম হবেন। এইচএসসি ২০২২ পরীক্ষার মার্কশিট সহ ডিজিটাল নম্বর জানতে নীচের লিঙ্কে ক্লিক করুন। নীচের লিঙ্কে ক্লিক করার মাধ্যমে, শিক্ষার্থীরা একটি রোল এবং রেজিস্ট্রেশন নম্বর ব্যবহার করে তাদের নিজস্ব বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে মার্কশিট সহ ফলাফল জানতে পারবে। শিক্ষার্থীরা www.educationboardresult.gov.bd বা www.eboardresult.com ওয়েবসাইট থেকে একটি মার্কশিট সহ ফলাফল জানতে পারবে। ওয়েবসাইট থেকে এইচএসসি ২০২২ পরীক্ষার মার্কশিটের সমস্ত ফলাফল কীভাবে জানা যায় সে সম্পর্কে নীচে একটি বিশদ আলোচনার লিঙ্ক রয়েছে। লিঙ্কে প্রবেশ করে, আপনি মার্কশিট সহ এইচএসসি ২০২২ পরীক্ষার ফলাফলের বিশদ বিবরণ জানতে সক্ষম হবেন।

আপনার রেজাল্ট যেমন দেখাবে?

Roll No 348692 Registration No ********
Name of Student Your Name
Father’s Name Your Father Name
Mother’s Name Your Mother Name
Board DHAKA Session 2012-13
Group SCIENCE Type REGULAR
Result GPA=5.00 Date of Birth *********
Name of Institute DHAKA IDEAL SCHOOL AND COLLEGE

বিষয় ভিত্তিক ফলাফল/মার্কস

SUBJECT CODE SUBJECT NAME GRADE
101 BANGLA A+
107 ENGLISH A+
174-175 PHYSICS A+
176-177 CHEMISTRY A+
178-179 BIOLOGY A+
265-266 HIGHER MATH A+

মাদ্রাসা বোর্ড আলিম ফলাফল ২০২২

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের আলিম ২০২২ পরীক্ষার ফলাফল আজ প্রকাশিত হয়েছে। এ বছর আলিম ২০২২ পরীক্ষায় পাসের হার ৭৪.৫৬ শতাংশ। মাদ্রাসা শিক্ষা বোর্ডের আলিম ২০২২ পরীক্ষায় মোট 7243 জন শিক্ষার্থী জিপিএ 5 পেয়েছে। আপনি আমাদের আজকের আলোচনার মাধ্যমে আলিম ফলাফল ২০২২ সম্পর্কে আরও জানতে পারেন। আলিম রেজাল্ট ২০২২ মাদ্রাসা শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট বা শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট www.educationboardresult.gov.bd থেকে রোল এবং রেজিস্ট্রেশন নম্বর ব্যবহার করে প্রাপ্ত করা যেতে পারে। আলিম ২০২২ পরীক্ষায় অংশগ্রহণকারী সকল শিক্ষার্থী www.eboardresult.com ওয়েবসাইট থেকে ফলাফল জানতে পারবে।

রেজাল্ট চেক করুন

ওয়েবসাইট থেকে ফলাফল জানা কঠিন মনে হলে শিক্ষার্থীরা ঘরে বসে যেকোনো অপারেটরের মোবাইল নম্বর থেকে এসএমএস করে সহজেই ফলাফল জানতে পারবে। এসএমএসের মাধ্যমে ফলাফল জানতে শিক্ষার্থীদের প্রথমে মেসেজ অপশনে প্রবেশ করে নিচের মেসেজটি টাইপ করতে হবে। আর সেই SMS পাঠাতে হবে 16222 নম্বরে।

এইচএসসি <space> MAD <space> Roll Number <space> ২০২২ লিখে 16222 নম্বরে পাঠান।

ওই পদ্ধতিতে নির্দিষ্ট নম্বরে এসএমএস পাঠালে শিক্ষার্থী ফিরতি এসএমএসের মাধ্যমে ফলাফল জানতে পারবে।

কারিগরি বোর্ড এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২২

কারিগরি বোর্ড এইচএসসি ফলাফল ২০২২ আমাদের ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। কারিগরি শিক্ষা বোর্ডের অধীনস্থ সকল শিক্ষার্থী আমাদের আজকের আলোচনার মাধ্যমে এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২২ জানার সহজ উপায় জানতে পারবে। আপনি উপরে দেখানো ফলাফল উইন্ডো থেকে নির্ধারিত পদ্ধতি অনুসরণ করে আপনার ফলাফল জানতে পারেন। কারিগরি শিক্ষা বোর্ডের অধীনস্থ সকল শিক্ষার্থীও অফিসিয়াল ফলাফল প্রকাশের ওয়েবসাইট থেকে ফলাফল জানতে পারবে। কারিগরি বোর্ড এইচএসসি ফলাফল ২০২২ বাংলাদেশের যেকোনো অপারেটরের মোবাইল নম্বর থেকে নির্ধারিত পদ্ধতিতে এসএমএস পাঠিয়ে জানা যাবে। এসএমএসের মাধ্যমে ফলাফল জানতে চাইলে শিক্ষার্থীকে নিম্নোক্ত পদ্ধতিতে একটি এসএমএস লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

রেজাল্ট চেক করুন

এইচএসসি <space> TEC <space> রোল নম্বর <space> ২০২২ লিখে 16222 নম্বরে পাঠান।

ঢাকা বোর্ড এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২২

ঢাকা বোর্ডের অধীনে এইচএসসি ২০২২ পরীক্ষায় অংশগ্রহণকারী সকল শিক্ষার্থী অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে ফলাফল জানতে পারবে। ঢাকা শিক্ষা বোর্ডের এবারের এইচএসসি পরীক্ষায় পাসের হার ৮৩ দশমিক ৯০ শতাংশ। ঢাকা বোর্ড থেকে এ বছর জিপিএ ৫ পেয়েছে ৯ হাজার ২৫৮ জন শিক্ষার্থী। ঢাকা বোর্ডের সকল শিক্ষার্থী www.eboardresult.com বা www.educationboardresult.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করে রেজিস্ট্রেশন নম্বরের মাধ্যমে কাঙ্খিত ফলাফল জানতে পারবে। শিক্ষার্থীরা ঢাকা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট অ্যাক্সেস করতে পারে এবং নিবন্ধন নম্বর ব্যবহার করে সম্পূর্ণ মার্কশীট ডাউনলোড করতে পারে। ঢাকা বোর্ডের শিক্ষার্থীরা নিম্নোক্ত পদ্ধতিতে যেকোনো অপারেটরের মোবাইল নম্বর থেকে এসএমএসের মাধ্যমে এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২২ জানতে পারবে।

রেজাল্ট চেক করুন

এইচএসসি <space> DHA <space> রোল নম্বর <space> ২০২২ লিখে 16222 নম্বরে পাঠান।

এসএমএসটি সঠিকভাবে পাঠানো হলে শিক্ষার্থী ফিরতি এসএমএসে ফলাফল জানতে পারবে। তবে মার্কশিটসহ ফলাফল জানতে শিক্ষার্থীকে অনলাইনে জানতে হবে।

রাজশাহী বোর্ডের এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২২

ঢাকা শিক্ষা বোর্ডের পর রাজশাহী শিক্ষা বোর্ড দ্বিতীয় বৃহত্তম শিক্ষা বোর্ড। রাজশাহী শহরকে শিক্ষার শহর বলা হয়। ২০২২ সালের এইচএসসি পরীক্ষায় রাজশাহী শিক্ষা বোর্ডে পাসের হার ৯৪ দশমিক ৫৮ শতাংশ। রাজশাহী বোর্ডের অধীনে মোট 15,337 শিক্ষার্থী জিপিএ 5 পেয়েছে। শিক্ষার্থীরা ফলাফল প্রকাশের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে পছন্দসই ফলাফল জানতে পারবে। রাজশাহী শিক্ষা বোর্ডের ফলাফল বিস্তারিত জানতে নিচের লিঙ্কে ক্লিক করুন।

রেজাল্ট চেক করুন

রাজশাহী বোর্ডের অধীনে থাকা শিক্ষার্থীরাও এসএমএসের মাধ্যমে এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২২ জানতে পারবে। শিক্ষার্থীদের যেকোনো অপারেটরের মোবাইল নম্বর থেকে নিম্নলিখিত পদ্ধতিতে এসএমএস পাঠাতে হবে।

এইচএসসি <space> RAJ <space> রোল নম্বর <space> ২০২২ লিখে 16222 নম্বরে পাঠান।

চট্টগ্রাম বোর্ড এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২২

বৃহস্পতিবার দেশের ১১টি শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষার ফল একযোগে প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড। চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে, শিক্ষার্থীরা অফিসিয়াল ওয়েবসাইট অ্যাক্সেস করতে এবং রেজিস্ট্রেশন নম্বরের মাধ্যমে এইচএসসি পরীক্ষার ফলাফল জানতে পারে। শিক্ষার্থীরা www.eboardresult.com বা www.educationboardresult.gov.bd ওয়েবসাইটে গিয়ে এইচএসসি ২০২২ এর ফলাফল জানতে পারবে। আমাদের আজকের আলোচনার এই প্রকাশিত উইন্ডোতে ক্লিক করে শিক্ষার্থীরা তাদের কাঙ্খিত ফলাফল জানতে পারবে। চট্টগ্রাম বোর্ডের এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২২ যেকোনো অপারেটরের মোবাইল নম্বর থেকে এসএমএসের মাধ্যমে জানা যাবে। এসএমএসের মাধ্যমে পরীক্ষার ফলাফল জানতে শিক্ষার্থীকে নিম্নোক্ত পদ্ধতিতে এসএমএস পাঠাতে হবে।

রেজাল্ট চেক করুন

এইচএসসি <space> CHI <space> Roll Number <space> ২০২২ লিখে ১৬২২২ নম্বরে পাঠান।

কুমিল্লা বোর্ড এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২২

কুমিল্লা বোর্ডের এইচএসসি ফলাফল ২০২২ আজ প্রকাশিত হয়েছে। এ বছর কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে পাসের হার ৭৬ দশমিক ২৩ শতাংশ। কুমিল্লা বোর্ড থেকে এ বছর মোট ৭ হাজার ৩৮৯ জন শিক্ষার্থী জিপিএ ৫ পেয়েছে। যা গত বছরের তুলনায় কম। বিষয় ম্যাপিংয়ের মাধ্যমে ফলাফল প্রকাশ করায় অনেক শিক্ষার্থী প্রত্যাশিত ফলাফল পায়নি। কুমিল্লা বোর্ডের অধীনে সকল শিক্ষার্থী তাদের রোল এবং রেজিস্ট্রেশন নম্বর ব্যবহার করে অফিসিয়াল ওয়েবসাইট থেকে ফলাফল জানতে পারবে। মার্কশিট সহ ফলাফল জানতে শিক্ষার্থীদের অবশ্যই কুমিল্লা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

রেজাল্ট চেক করুন

শিক্ষার্থীরা যেকোনো অপারেটরের মোবাইল নম্বর থেকে এসএমএসের মাধ্যমে তাদের ফলাফল জানতে পারবে। এসএমএসের মাধ্যমে ফলাফল জানতে চাইলে নিম্নোক্ত পদ্ধতিতে এসএমএস পাঠাতে হবে। এখানে ক্লিক করে আপনি বিস্তারিতভাবে কুমিল্লা বোর্ডের মার্কশিট সহ ফলাফলের বিস্তারিত জানতে পারবেন।

এইচএসসি <space> COM <space> Roll Number <space> ২০২২ লিখে ১৬২২২ নম্বরে পাঠান।

সিলেট বোর্ডের এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২২

সিলেট বোর্ডের শিক্ষার্থীরা অফিসিয়াল ওয়েবসাইট থেকে অনলাইনে এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২২ জানতে পারবে। শিক্ষার্থীরা প্রাথমিকভাবে শুধুমাত্র www.eboardresult.com থেকে রোল নম্বরের মাধ্যমে ফলাফল জানতে পারবে। সিলেট বোর্ডের মার্কশিটের সাথে আসল নম্বর শীট জানার পদ্ধতি আমাদের ওয়েবসাইটে উল্লেখ করা হয়েছে। আপনি মার্কশিট বিকল্পের সাথে সিলেট বোর্ডের এইচএসসি ফলাফলে ক্লিক করে এই সম্পর্কে আরও জানতে পারেন। সিলেট বোর্ডে ২০২২ সালে পাসের হার ৭৮.৯৩ শতাংশ। আর জিপিএ ৫ পেয়েছে ৬৩৫৪ জন শিক্ষার্থী।

রেজাল্ট চেক করুন

যে কোন অপারেটরের মোবাইল নম্বর থেকে এসএমএসের মাধ্যমে এইচএসসি ২০২২ পরীক্ষার ফলাফল জানতে সিলেট বোর্ডের সকল শিক্ষার্থীকে নিম্নলিখিত পদ্ধতিতে এসএমএস পাঠাতে হবে।

এইচএসসি <space> SYL <space> Roll Number <space> ২০২২ লিখে 16222 নম্বরে পাঠান।

দিনাজপুর বোর্ড এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২২

দিনাজপুর বোর্ডের এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২২ অন্যান্য সমস্ত বোর্ডের সাথে আজ প্রকাশিত হয়েছে। শিক্ষার্থীরা ফলাফল প্রকাশের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে এবং রেজিস্ট্রেশন নম্বরের মাধ্যমে জানতে পারবে। এবারের এইচএসসি পরীক্ষায় দিনাজপুর বোর্ডে পাসের হার ৮৪ দশমিক ৯৩ শতাংশ। এবং 7,893 জন শিক্ষার্থী 5 এর জিপিএ পেয়েছে। মার্কশিট সহ ফলাফল পাওয়ার বিস্তারিত পদ্ধতি জানতে দিনাজপুর বোর্ডের এইচএসসি ফলাফল মার্কশিট বিকল্পে ক্লিক করুন।

রেজাল্ট চেক করুন

দিনাজপুর বোর্ডের এইচএসসি শিক্ষার্থীরা নিম্নোক্ত পদ্ধতিতে এসএমএস করে ফল জানতে পারবে। যেকোনো অপারেটরের মোবাইল নম্বর থেকে এসএমএস পাঠানো যাবে। সঠিকভাবে এসএমএস পাঠানো হলে ফিরতি এসএমএসে ফলাফল জানতে পারবেন।

এইচএসসি <space> DIN <space> Roll Number <space> ২০২২ লিখে ১৬২২২ নম্বরে পাঠান।

যশোর বোর্ড এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২২

যশোর বোর্ডের এইচএসসি শিক্ষার্থীরা আমাদের ওয়েবসাইট থেকে এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২২ জানতে পারবে। আপনি উপরে প্রকাশিত উইন্ডোতে ক্লিক করে নির্দিষ্ট তথ্য প্রদান করে আপনার পছন্দসই ফলাফল জানতে পারেন। এ বছর এইচএসসি পরীক্ষায় যশোর বোর্ড থেকে পাসের হার ৮৬ দশমিক ২৬ শতাংশ। ৫ হাজার ৯৩০ শিক্ষার্থী জিপিএ ৫ পেয়েছে। শিক্ষার্থীরা www.educationboardresult.gov.bd অথবা www.eboardresult.com ওয়েবসাইট থেকে ফলাফল দেখতে পারবেন। পূর্ণ নম্বরপত্র সহ ফলাফল জানতে যশোর বোর্ডের এইচএসসি ফলাফল মার্কশিট বিকল্পে ক্লিক করুন।

রেজাল্ট চেক করুন

যেকোনো অপারেটরের মোবাইল নম্বর থেকে নিম্নোক্ত এসএমএস-এর মাধ্যমে শিক্ষার্থীরা এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২২ ও জানতে পারবে।

এইচএসসি <space> JES <space> Roll Number <space> ২০২২ লিখে 16222 নম্বরে পাঠান।

বরিশাল বোর্ড এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২২

২০২২ সালের এইচএসসি পরীক্ষায় বরিশাল বোর্ডে পাসের হার ৭৯ দশমিক ৬৮ শতাংশ। আর মোট ৬,৩৩৪ জন শিক্ষার্থী জিপিএ ৫ পেয়েছে। বরিশাল বোর্ডের সকল শিক্ষার্থী শিক্ষা মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে ফলাফল জানতে পারবে। শিক্ষার্থীদের সুবিধার জন্য, আমরা উপরের ফলাফল প্রদর্শনের জন্য একটি উইন্ডো খুলেছি। বরিশাল বোর্ডের এইচএসসি রেজাল্ট উইথ মার্কশিট অপশনে ক্লিক করুন এইচএসসি পরীক্ষার বিস্তারিত পূর্ণ নম্বর শীট সহ বিস্তারিত জানতে।

রেজাল্ট চেক করুন

বরিশাল বোর্ডের সকল শিক্ষার্থী যেকোনো অপারেটরের মোবাইল নম্বর থেকে SMS PayPal এর মাধ্যমে ফলাফল জানতে পারবে। এসএমএসের মাধ্যমে ফলাফল জানতে মেসেজ অপশনে গিয়ে নিচের এসএমএস টাইপ করুন। সঠিকভাবে এসএমএস পাঠানো হলে শিক্ষার্থীরা ফিরতি এসএমএসের মাধ্যমে ফলাফল জানতে পারবে।

এইচএসসি <space> BAR <space> Roll Number <space> ২০২২ লিখে ১৬২২২ নম্বরে পাঠান।

ময়মনসিংহ বোর্ড এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২২

আপনি আমাদের ওয়েবসাইট থেকে ময়মনসিংহ শিক্ষা বোর্ডের এইচএসসি ২০২২ পরীক্ষার ফলাফল জানতে পারবেন। উপরের উইন্ডোতে ক্লিক করে এবং আপনার নির্দিষ্ট তথ্য প্রদান করে আপনি সহজেই ফলাফল জানতে পারবেন। ওয়েবসাইট থেকে এইচএসসি পরীক্ষার ফলাফল জানা খুব সহজ। শিক্ষার্থীরা শিক্ষা মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে ফলাফল জানতে পারবে। মোবাইল নম্বর থেকে এসএমএস করেও ফল জানা যাবে। এজন্য শিক্ষার্থীদের নিম্নোক্ত পদ্ধতিতে এসএমএস পাঠাতে হবে।

রেজাল্ট চেক করুন

এইচএসসি <space> MYM <space> রোল নম্বর <space> ২০২২ লিখে 16222 নম্বরে পাঠান।

পূর্ণ নম্বর শীট সহ এইচএসসি ২০২২ পরীক্ষার ফলাফল জানতে আপনাকে ওয়েবসাইটটি দেখতে হবে। বিস্তারিত জানার জন্য ময়মনসিংহ বোর্ড এইচএসসি রেজাল্ট উইথ মার্কশিট অপশনে ক্লিক করুন।

এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২২ সমস্ত বোর্ড

করোনা মহামারির কারণে দীর্ঘ বিরতির পর এ বছর এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এইচএসসি পরীক্ষা সাধারণত এপ্রিল-মে মাসে অনুষ্ঠিত হয়। করোনার কারণে ২০২০ সালের এইচএসসি পরীক্ষার্থীরা পরীক্ষায় বসতে পারেনি। পরে তাদের অটো পাস দেওয়া হয়। ২০২২ প্রার্থীদের ক্ষেত্রে, পরীক্ষা অনিশ্চিত ছিল। তবে শেষ পর্যন্ত দেরিতে হলেও অল্প সময়ের মধ্যেই তাদের পরীক্ষা করা হয়। ২০২২ ছাত্রদের শুধুমাত্র তিনটি ঐচ্ছিক বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়েছিল। সাবজেক্ট ম্যাপিং সিস্টেমের মাধ্যমে অন্যান্য বিষয়ের ফলাফল তৈরি করা হয়েছে। আর সেই অনুযায়ী আজ বৃহস্পতিবার এইচএসসি ২০২২ পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে।

বাধ্যতামূলক ও চতুর্থ বিষয়ের ফলাফল জেএসসি ও এসএসসি পরীক্ষার নম্বরের ভিত্তিতে বিষয় চ্যাটের মাধ্যমে প্রস্তুত করা হয়েছে। জেএসসিতে শিক্ষার্থীর প্রাপ্ত নম্বরের ২৫ শতাংশ এবং এসএসসিতে প্রাপ্ত নম্বরের ৭৫ শতাংশ নিয়ে বিষয় ম্যাপিং পদ্ধতিতে ফলাফল প্রকাশ করা হয়।

এইচএসসি ২০২২ পুনঃনিরীক্ষন আবেদন

যারা আজ প্রকাশিত এইচএসসি ২০২২ পরীক্ষার ফলাফলে সন্তুষ্ট হতে পারেননি। অথবা যে সকল শিক্ষার্থী মনে করে তাদের ফলাফল ভালো হতে পারে তারা পুনরায় পরীক্ষার জন্য আবেদন করতে পারবে। এইচএসসি ২০২২ ফলাফল পর্যালোচনা সম্পর্কিত সমস্ত তথ্য আমাদের ওয়েবসাইটে উল্লেখ করা হয়েছে। ফলাফল প্রকাশের তারিখ থেকে এক সপ্তাহ পর্যন্ত পর্যালোচনার আবেদন গ্রহণ করা হবে। একজন শিক্ষার্থী এক বা দুটি বিষয়ের পর্যালোচনার জন্য আবেদন করতে পারে। শিক্ষার্থীকে টেলিটক প্রিপেইড সিম ব্যবহার করে আবেদনটি পূরণ করতে হবে। এ বিষয়ে বিস্তারিত তথ্য শিক্ষা মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে পাওয়া যাবে। আপনি এইচএসসি ২০২২ পুনঃনিরীক্ষন আবেদন বিকল্পে ক্লিক করে এই সম্পর্কে আরও জানতে পারেন।

Akash

I am Akash Mahmud and I am a Graduate. I love to write articles. I am friendly and helpful. You will get your required information here. Keep Supporting Us.

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Please Turn Off Adblocker to Get Your Information