Islam

দোয়া কুনুত বাংলা উচ্চারণ সহ PDF ডাউনলোড দোয়া কুনুত মুখস্ত করার সহজ উপায়

দোয়া কুনুত কখন পড়বেন? দোয়া কুনুত পড়ার নিয়ম ও মুখস্ত করার উপায়

এশার সালাত আদায় করার সময় আমরা সর্বশেষ বিরত এর তিন রাকাত সালাত আদায় করে থাকি। এই তিন রাকাত সালাত আদায় করার ক্ষেত্রে শেষ রাকাতে আমাদেরকে দোয়া কুনুত পাঠ করতে হয়। অনেকেই আছে যারা দোয়া কুনুত জানেন না বা কখনো শিখেননি। এক্ষেত্রে তারা চুপ থেকে সরাসরি রুকুতে চলে যায়। আপনারা যারা দোয়া কুনুত জানেন না তারা আমাদের আজকের এই নিবন্ধ থেকে জেনে নিতে পারবেন। আমাদের আজকের নিবন্ধে আমরা এ বিষয়ে তথ্য প্রদান করেছি। আমাদের আজকের সম্পূর্ণ আলোচনা থেকে আপনি সহজেই দোয়া কুনুত জানতে পারবেন এবং মুখস্ত করতে পারবেন।

দোয়া কুনুত কোন সূরার অংশ

প্রত্যেকটি মুসলমানের উচিত সঠিক এবং সুন্দর পদ্ধতিতে সকল নিয়ম কানুন জেনে নামাজ আদায় করা। এবং এই নামায আদায়ের জন্য অবশ্যই প্রতিটি সূরা এবং প্রয়োজনীয় দোয়া সমূহ সঠিকভাবে জানতে হবে। মুসলিম উম্মাহর জন্য অতি গুরুত্বপূর্ণ মাস হচ্ছে রমজান মাস। এবং অনেক মুসলমানগন এই রমজান মাসে ৩০ টা সিয়াম পালন করবেন এবং পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করবেন। আর এশার নামাজ আদায়ের ক্ষেত্রে অবশ্যই আপনাকে দোয়া কুনুত জানতে হবে।

dua-kunoot-Arabic

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা দোয়া করো জানেন না এবং কখনো শেখার প্রয়োজন মনে করেননি। অনেকেই দোয়া কুনুত না জানার কারণে নামাজের মধ্যে চুপচাপ দাঁড়িয়ে থাকে এবং সবার সাথে পরবর্তীতে রুকুতে চলে যায়। আমাদের আজকের নিবন্ধে বাংলা উচ্চারণ সহ দোয়া কুনুত উল্লেখ করা হয়েছে। বাংলা উচ্চারণ সহ পড়ে আপনি খুব সহজেই দোয়া কুনুত মুখস্ত করে দিতে পারেন। আপনার মনের ইচ্ছা থাকলে আপনি সহজেই দোয়া কুনুত মুখস্থ করে নিতে পারবেন। মনে রাখবেন একটি মানুষের মনের ইচ্ছা পূরণ করতে আল্লাহর সাহায্য করে।

দোয়া কুনুত এর বাংলা উচ্চারণ

দোয়া কুনুত এর বাংলা উচ্চারণ নিচে প্রদান করা হলো। আপনি বাংলা ভাষাতেই খুব সহজে দোয়া কুনুত মুখস্থ করে নিতে পারবেন।

আল্লাহুম্মা ইন্না নাস্‌তাঈ’নুকা, ওয়া নাস্‌তাগ্‌ফিরুকা, ওয়া নু’’মিনু বিকা, ওয়া নাতাওয়াক্কালু ‘আলাইকা, ওয়া নুছনী আলাইকাল খাইর। ওয়া নাশ কুরুকা, ওয়ালা নাকফুরুকা, ওয়া নাখলাউ’, ওয়া নাতরুকু মাঁই ইয়াফজুরুকা। আল্লাহুম্মা ইয়্যাকা না’বুদু ওয়া লাকানুসল্লী, ওয়া নাসজুদু, ওয়া ইলাইকা নাস’আ, – ওয়া নাহফিদু, ওয়া নারজু রাহমাতাকা, ওয়া নাখশা – আযাবাকা, ইন্না আযাবাকা বিল কুফ্‌ফারি মুলহিক্ব।

বিতর সালাত যেহেতু ওয়াজিব সেহেতু এই নামাজের মধ্যে দোয়া কুনুত পড়া ওয়াজিব। অবশ্যই প্রত্যেক বিতর সালাতে আপনাকে দোয়া কুনুত পড়তে হবে। দোয়া কবুল ছাড়া আপনার নামাজ হবে না। আপনারা অনেকেই আছেন বারবার দোয়া কুনুত পড়ার পরও মুখস্ত করতে পারেন না। আমাদের আজকের আলোচনায় দোয়া কুনুত মুখস্ত করার সহজ পদ্ধতি সম্পর্কে আলোচনা করা হয়েছে।

বাংলা অর্থসহ দোয়া কুনুত

একজন মুসলমানের জন্য দোয়া করেন মুখস্থ করা অত্যন্ত জরুরি। কারণ প্রত্যেকটা মুসলিম ব্যক্তির ওপর ৫ ওয়াক্ত নামাজ ফরয করা হয়েছে। এবং এশার সালাত পরিপূর্ণ হবে আদায় করতে হলে অবশ্যই বিতর সালাত পড়তে হবে। আর বিতর সালাত সম্পন্ন করার জন্য দোয়া কুনুত প্রয়োজন। আর সেই লক্ষ্যেই আপনাদের জন্য আমরা আমাদের ওয়েবসাইটে দোয়া কুনুত প্রকাশ করেছি। আপনি এখনই দোয়া করলাম ডাউনলোড করে মুখস্ত করতে পারবেন।

dua-kunoot-meaning

দোয়া কুনুত এর পরিবর্তে অন্য দোয়া পড়া যাবে কি?

কুনুত অর্থ আল্লাহর কাছে দোয়া করা। তাই বিতর সালাতের ক্ষেত্রে আপনি দোয়া কুনুত পাঠ করার সময় আল্লাহর কাছে যে কোন দোয়া পাঠ করতে পারেন। তবে অবশ্যই হাদিসে যে দোয়া পাঠ করার কথা বলা হয়েছে সেটি পাঠ করা উত্তম। যেহেতু বিতর সালাত ওয়াজি তাই দোয়া কুনুত এর ক্ষেত্রে আপনি যদি অন্য কোন দোয়া পড়ে থাকেন তবুও ওয়াজীব পালন হয়ে যাবে। তবে বিভিন্ন আলেমদের ভাষ্যমতে সহি হাদিসে উল্লেখিত দোয়াটি পড়া বেশি উত্তম।

তাই আপনারা সবাই চেষ্টা করবেন আমাদের এই নিবন্ধ থেকে প্রাপ্ত দোয়া কুনুত দিন সময় দিয়ে মুখস্ত করে ফেলার।dua-kunoot-er-gurtotto

দোয়া কুনুত সহজে মুখস্ত করার উপায়

আপনি যদি দোয়া করব বারবার মুখস্ত করার চেষ্টা করে থাকেন এবং ব্যর্থ হন অথবা একঘেয়েমি চলে আসে তাহলে আপনারা একটু সময় নিন। একঘেয়েমি না করে একটু বিরতি দিয়ে পরবর্তীতে আবার চেষ্টা করুন। দোয়া কুনুত মুখস্ত করার ক্ষেত্রে আল্লাহর কাছে সাহায্য চাইতে থাকুন। আল্লাহ অবশ্যই আপনাকে সাহায্য করবে। যেহেতু আমাদের নিবন্ধে বাংলা ভাষায় দোয়া কুনুত উল্লেখ করা হয়েছে তাই আপনি খুব সহজে বাংলাতেই দোয়া কুনুত মুখস্ত করে নিতে পারবেন।

সম্পূর্ণ দোয়াটি কে কয়টি ভাগে বিভক্ত করে ধাপে ধাপে মুখস্ত করতে থাকুন। পুরো সম্পূর্ণ দোয়াটি কে তিনটি ভাগে ভাগ করে একটি করে ভাগ মুখস্ত করুন। এভাবে দেখবেন খুব সহজেই আপনি দোয়া কুনুত মুখস্ত করতে পারবেন।

dua-kunoot-ar-poriborte-sura-ikhlas-pora-kabe-ki

দোয়া কুনুত বাংলা ছবি ডাউনলোড

image

আল্লাহর বাণী অবশ্যই আমাদের সবার মনকে শান্ত করে এবং প্রশান্তি দেয়। আপনার উচিত দোয়া কুনুত পাঠ করার ক্ষেত্রে বারবার নিয়ম অনুসারে পড়তে থাকুন। ধাপ অনুযায়ী মুখস্ত করার চেষ্টা করলে আপনি সহজেই দোয়া কুনুত মুখস্থ করে নিতে পারবেন। সকল ক্ষেত্রে মহান আল্লাহর সাহায্য চাইতে থাকুন। ইনশাআল্লাহ আপনি আপনার কাজের সফল হবেন।

Akash

I am Akash Mahmud and I am a Graduate. I love to write articles. I am friendly and helpful. You will get your required information here. Keep Supporting Us.

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Please Turn Off Adblocker to Get Your Information