Science

মানুষ ব্যতীত অন্য প্রাণীরাও কি স্বপ্ন দেখে?

মানুষ ছাড়াও অন্যান্য প্রাণীরা কি স্বপ্ন দেখতে পারে? তাদের স্বপ্নানুভূতি আছে? জেনে নিন এই নিবন্ধ থেকে।

মানুষ ব্যতীত অন্য প্রাণীরাও কি স্বপ্ন দেখে: স্বপ্ন আমরা সবাই দেখি। ঘুমের মধ্যে স্বপ্ন দেখেনা এমন মানুষ নেই বললেই চলে। স্বপ্নে আমরা কত কিছুই দেখতে পাই। ভালো-মন্দ, খারাপ, ভয়, আনন্দ সবকিছুই আমরা স্বপ্নের মধ্যে দেখতে পাই। কখনো স্বপ্নের মধ্যে অত্যাধিক আনন্দ পাই আবার কখনো স্বপ্নের মধ্যেই কেঁদে উঠি। Read in English

Make Money Online With Mobile 2022

প্রতিদিন ফ্রি ১০০ টাকা মোবাইল রিচার্জ করুন অথবা বিকাশে টাকা নিন

অনেকেই রয়েছেন যারা নিজের ঘুমের মধ্যে স্বপ্নকে পরিচালনা করতে পারেন। এমন অনেক মানুষ রয়েছে যারা একই স্বপ্ন ধারাবাহিকভাবেও দেখতে পারেন। আচ্ছা কখনো কি আপনাদের এইটা মনে হয়েছে যে মানুষ ব্যতীত অন্য কোন প্রাণী স্বপ্ন দেখে কিনা? আমরা তো প্রতিনিয়ত কত রকমের স্বপ্ন দেখছি। আমাদের বাড়ির পোষা কুকুরটা অথবা পোষা বিড়ালটা কি স্বপ্ন দেখতে পারে? তাদের কি এই ধরনের কোন প্রকার অনুভূতি রয়েছে?

বিজ্ঞানীরা প্রতিনিয়ত নানা প্রকার গবেষণা চালিয়ে যাচ্ছে। সম্প্রতি একদল বিজ্ঞানী একটি গবেষণা চালিয়েছিল। মানুষ ব্যতীত অন্য প্রাণীরাও কি স্বপ্ন দেখে? এই বিষয় নিয়ে তাদের গবেষণা শুরু হয়। এবং এই গবেষণার সম্পর্কে অনেক তথ্য তা প্রকাশ করেছে। আমাদের আজকের আলোচনার মূল বিষয় হলো মানুষ ব্যতীত অন্য প্রাণীরাও কি স্বপ্ন দেখে? সম্পূর্ণ আলোচনার মাধ্যমে এ সংক্রান্ত বিস্তারিত তথ্য জানানোর চেষ্টা করব।

আমরা কেন স্বপ্ন দেখি?

স্বপ্ন হলো মানুষের অবচেতন মনে ঘুমের মধ্যে দেখা কিছু ঘটনা। আমরা যখন স্বপ্ন দেখি তখন সেটি আমাদের বাস্তব মনে হয়। ভয়ের স্বপ্ন হলে আমরা ভয় পাই, দুঃখের স্বপ্নে আমরা কাঁদি, আনন্দের স্বপ্নে আমরা আনন্দ পাই। অর্থাৎ আমরা যখন স্বপ্নের মধ্যে থাকি তখন সেটিকে আমাদের আসল জীবন বলে মনে হয়।

ফেসবুক থেকে আয় করার উপায়। 2022 সালে ফেসবুক থেকে আয়

আমরা কেন স্বপ্ন দেখি? কেন আমাদের ঘুমের মধ্যে স্বপ্ন আসে? এই প্রশ্নের সঠিক উত্তর হয়তো বা কারো জানা নেই। বিভিন্ন বিজ্ঞানী নানা সময়ে এ বিষয়ে গবেষণা করেছেন এবং থিওরির মাধ্যমে স্বপ্নকে ব্যাখ্যা করার চেষ্টা করেছেন।আমরা কেন স্বপ্ন দেখি?

মানুষ যখন স্বপ্ন দেখে তখন তাদের মস্তিষ্কে বিভিন্ন পরিবর্তন লক্ষ্য করা হয়। ঘুমের বিভিন্ন পর্যায় এর মধ্যে আর ই এম (রেপিড আই মুভমেন্ট) অন্যতম। এটি হল সেই পর্যায় যে মুহূর্তে মানুষ স্বপ্ন দেখে। স্বপ্ন দেখার সময় মানুষের মস্তিষ্কে বিভিন্ন বৈদ্যুতিক ক্রিয়া-কলাপ সংঘটিত হয়।

মানুষ ব্যতীত অন্য প্রাণীরাও কি স্বপ্ন দেখে?

স্বপ্ন নিয়ে বিস্তার গবেষণা করার জন্য যে শাখাটি তৈরি করা হয়েছে সেই শাখার নাম অনাইরলজি। স্বপ্ন বিষয়ক নানা ধরনের গবেষণা করা হয় এই শাখার মাধ্যমে। গবেষণায় জানানো হয়েছে যে সত্তর বছরে একজন মানুষের জীবনে ছয় বছরই সে স্বপ্ন দেখে কাটিয়ে দেয়। অর্থাৎ আমরা আমাদের জীবনের প্রায় 4 শতাংশ সময় স্বপ্ন দেখিয়ে কাটিয়ে দেই।

সেই সময় যে প্রশ্নটি আসে সেটি হল মানুষ ব্যতীত অন্য প্রাণীরাও কি স্বপ্ন দেখে? বাহ মানুষ ব্যতীত অন্যান্য সকল প্রাণীদের মনেও কি স্বপ্নানুভূতি হয়? বিজ্ঞানীরা এই সংক্রান্ত তথ্যসমূহ গবেষণার মাধ্যমে জানার চেষ্টা করেছে। তাদের সেই গবেষণার ফলাফল সংক্রান্ত তথ্য নিয়ে আমাদের আলোচনাটি সাজানো হয়। মানুষ ব্যতীত অন্য প্রাণীরাও কি স্বপ্ন দেখে

পশু পাখিরা কি স্বপ্ন দেখে?

মানুষের স্বপ্ন দেখার সময় তাদের মস্তিষ্কে যেমন বৈদ্যুতিক ক্রিয়া সংঘটিত হয় তেমনিভাবে বিভিন্ন প্রাণীদের ক্ষেত্রেও তাদের ঘুমের মধ্যে এই ধরনের কোন বৈদ্যুতিক্রিয়া সংঘটিত হয় কিনা তা পরীক্ষা করা হয়েছে। যদি কোন প্রাণীর মস্তিষ্কে ঘুমের মধ্যে এই ধরনের কোন পরিবর্তন লক্ষ্য করা যায় তাহলে ধরে নেওয়া যায় তারাও স্বপ্ন দেখছে।পশু পাখিরা কি স্বপ্ন দেখে?

১৯৫৩ সালে মানুষের মস্তিষ্কের আরইএম আবিষ্কার হওয়ার পর বিজ্ঞানীরা বিভিন্ন প্রাণীর মধ্যেও এর উপস্থিতি খোঁজার প্রচেষ্টা চালিয়ে গেছে। প্রাণীদের স্বপ্নানুভূতি নিয়ে অনেকগুলো গবেষণা ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। বিভিন্ন ধরনের স্তন্যপায়ী যেমন পাখি, কুকুর, বিড়াল থেকে শুরু করে প্লাটিপাস এমনকি বিভিন্ন সরীসৃপের মধ্যেও আরইএম কার্যকলাপ বিদ্যমান।

SEE MORE

মানুষ ছাড়া অন্যান্য প্রাণীদের স্বপ্নানুভূতি

নিউরন জার্নাল ২০০১ ইদুরের গোলকধাঁধায় দৌড়ানোর ক্রিয়া-কলাপ এর সাথে ঘুমন্ত অবস্থায় তাদের মস্তিষ্কের আরইএম এর ক্রিয়া কলা তুলনা করেছে। সে সময় দেখা যায় ঘুমন্ত অবস্থায় এবং দৌড়ানো অবস্থায় তাদের মস্তিষ্কের ভিতরে আরইএম এর কোন পরিবর্তন লক্ষ্য করা যায় না।

পরবর্তীতে ২০১৫ সালে ই লাইফ জার্নাল এটি নিশ্চিত করে। তাদের পরীক্ষায় কতগুলো ইদুরকে খাবার দেখানোর পরে ঘুম পাড়িয়ে দেওয়া হয়, তখন ইঁদুরের মাঝে আরইএম পর্যায় ঘটে এবং ইঁদুরের মস্তিষ্কে বিভিন্ন কোষ কিভাবে খাবার সংগ্রহ করা যায় তার পরিকল্পনা করার ম্যাপ করতে শুরু করে। অর্থাৎ তাদের আরইএম এর মধ্যে পরিবর্তন লক্ষ্য করা যায়।

এই থেকে নিশ্চিত হওয়া যায় যে বিভিন্ন প্রাণীরাও ঘুমের মধ্যে স্বপ্ন দেখে। মানুষেরা তাদের স্বপ্নের কথা প্রকাশ করতে পারলেও এ সকল প্রাণীগুলো তা প্রকাশ করতে পারে না। আর প্রকাশ করতে পারে না বলেই তাদের মনে যে স্বপ্নানুভূতি হয় না এটি সুনিশ্চিত ভাবে বলা সম্ভব নয়।

Akash

I am Akash Mahmud and I am a Graduate. I love to write articles. I am friendly and helpful. You will get your required information here. Keep Supporting Us.

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Please Turn Off Adblocker to Get Your Information