DegreeAdmissionNU Corner

ডিগ্রি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২। জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি ভর্তির আবেদন পদ্ধতি ও যোগ্যতা

https://app5.nu.edu.bd / https://www.nu.ac.bd/admissions ডিগ্রি ভর্তি বিজ্ঞপ্তি সম্পর্কে বিস্তারিত দেখুন।

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি ভর্তি ২০২২। ডিগ্রি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২। জাবি ডিগ্রি ভর্তির আবেদনের নিয়ম ২০২২। Degree Admission Circular 2022। ডিগ্রি ভর্তির আবেদন লিংক। ডিগ্রি (পাস) ভর্তি বিজ্ঞপ্তি ২০২২।

ডিগ্রি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২: জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ প্রকাশিত হয়েছে। ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ডিগ্রী ১ম বর্ষ স্নাতক (পাস) ভর্তি বিজ্ঞপ্তি ১৪ ই সেপ্টেম্বর ২০২২ তারিখে প্রকাশ করা হয়েছে। ১৮ই সেপ্টেম্বর ২০২২ তারিখ থেকে অনলাইন আবেদন কার্যক্রম শুরু হবে। আগামী ১১ ই অক্টোবর ২০২২ তারিখ পর্যন্ত শিক্ষার্থীগণ অনলাইনে আবেদন করতে পারবেন। ডিগ্রি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ সংক্রান্ত সকল বিস্তারিত পদ্ধতি আমাদের এই নিবন্ধ থেকে উল্লেখ করা হয়েছে। আপনারা আমাদের এই আলোচনা টি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে ডিগ্রি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ সংক্রান্ত সকল তথ্য জেনে নিন। Read in English

Make Money Online With Mobile 2022

প্রতিদিন ফ্রি ১০০ টাকা মোবাইল রিচার্জ করুন অথবা বিকাশে টাকা নিন

২০২১-২০২২ শিক্ষা বর্ষের ডিগ্রী প্রথম বর্ষ স্নাতক (পাস) এ তিন বছর মেয়াদি কোর্স এ ভর্তি হতে হলে যে সকল পদ্ধতি গুলো অনুসরণ করতে হবে তা আমাদের এই নিবন্ধ থেকে জানানো হলো। আমাদের সম্পূর্ণ নিবন্ধটি মনোযোগ সহকারে পড়ুন এবং ডিগ্রি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ বিষয়ে বিস্তারিত তথ্য জেনে সঠিক পদ্ধতিতে আবেদন করুন।

ডিগ্রি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ [স্নাতক (পাস) কোর্স]

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ ডিগ্রি পাস কোর্সে পাঠদান কারি কলেজ সমূহে ভর্তির প্রাথমিক আবেদন এর অনলাইন কার্যক্রম শুরু হয়েছে। আগ্রহী সকল শিক্ষার্থীগণ www.nu.ac.bd/admissions ওয়েবসাইট থেকে অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদন সংক্রান্ত সকল তথ্য এই নিবন্ধে উল্লেখ করা হয়েছে। সকল আগ্রহী শিক্ষার্থীদের কে অবশ্যই নির্দিষ্ট পদ্ধতিতে অনলাইনের মাধ্যমে আবেদন সম্পন্ন করতে হবে।

ফেসবুক থেকে আয় করার উপায়। 2022 সালে ফেসবুক থেকে আয়

প্রাথমিকভাবে আবেদন কৃত সকল শিক্ষার্থীদের মধ্য থেকে যোগ্য শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হবে। এবং শুধুমাত্র প্রাথমিকভাবে বাছাইকৃত শিক্ষার্থীরা নির্দিষ্ট প্রতিষ্ঠানের ডিগ্রি স্নাতক (পাস) কোর্স এ ভর্তি হওয়ার সুযোগ পাবেন।

ডিগ্রী ভর্তি ২০২২ টাইমলাইন

ডিগ্রি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ এবং ডিগ্রী ভর্তি ২০২২ সংক্রান্ত তারিখ ও সংক্ষিপ্ত তথ্য সমূহ নিচে উল্লেখ করা হলো।

বিশ্ববিদ্যালয়ের নাম জাতীয় বিশ্ববিদ্যালয়
কোর্সের নাম ডিগ্রি (পাস) কোর্স
কোর্সের মেয়াদ ৩ বছর মেয়াদী
আবেদন শুরু ১৮ সেপ্টেম্বর ২০২২ বিকাল ৪ টা
আবেদন শেষ ১১ অক্টোবর ২০২২ রাত ১২ টা
কাগজপত্র জমা দেয়ার শেষ তারিখ ১২ অক্টোবর ২০২২
কলেজ নিশ্চয়নের শেষ তারিখ ১৩ অক্টোবর ২০২২
অনলাইন আবেদনের লিংক https://app5.nu.edu.bd অথবা https://www.nu.ac.bd/admissions

ডিগ্রি ভর্তির আবেদন যোগ্যতা ২০২১-২০২২

২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (পাস) এর ডিগ্রী কোর্সে ভর্তি আবেদন করতে হলে শিক্ষার্থীদের অবশ্যই নিম্নোক্ত যোগ্যতা থাকা প্রয়োজন।

  • বাংলাদেশের যে কোন স্বীকৃত শিক্ষা বোর্ড বা উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের যেকোন শাখা থেকে ২০১৭ ২০১৮ ২০১৯ সালের এসএসসি সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ২.০০ এবং ২০১৯ সালের এইচএসসি বা সমমান পরীক্ষায় চতুর্থ বিষয়ে নূন্যতম জিপিএ ২.০০ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।
  • বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড থেকে শুধুমাত্র (১. এইচএসসি ভোকেশনাল, ২. এইচএসসি বিজনেস ম্যানেজমেন্ট, ৩. ডিপ্লোমা ইন কমার্স) পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা নির্দিষ্ট শর্ত পূরণ সাপেক্ষে আবেদন করতে পারবে।

O-level ও A-level এর শিক্ষার্থের ভর্তি যোগ্যতা সংক্রান্ত তথ্য সমূহ নিচে উল্লেখ করা হয়েছে। অফিসিয়াল সার্কুলার থেকে আপনারা বিস্তারিত তথ্য জেনে নিতে পারবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট থেকে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (পাস) শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তি গত ১৪ ই সেপ্টেম্বর ২০২২ তারিখে প্রকাশ করা হয়েছে। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্যসমূহ এই নিবন্ধে উল্লেখ করা হয়েছে। সকল শিক্ষার্থীরা তাদের প্রয়োজনীয় সকল তথ্য সমূহ এই বিজ্ঞপ্তি থেকে জেনে নিতে পারবেন।

পরবর্তী প্রয়োজন এর জন্য ডিগ্রি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ এর পিডিএফ ফাইলটি ডাউনলোড করতে পারবেন। ডাউনলোড এ ক্লিক করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ সংগ্রহ করুন।ডিগ্রি ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি

ডিগ্রি পাস ভর্তি ২০২২ডিগ্রি ভর্তি ২০২২ডিগ্রি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

DEGREE Admission PDF Download Link

ডিগ্রি ভর্তির আবেদন ২০২২

ডিগ্রি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ অনুযায়ী নির্দিষ্ট পদ্ধতি অনুযায়ী সকল শিক্ষার্থীদের কে ডিগ্রি ভর্তির আবেদন ২০২২ সম্পন্ন করতে হবে। সকল শিক্ষার্থীরা অনলাইনে নির্দিষ্ট ওয়েবসাইট থেকে আবেদন ফরম পূরণ করতে পারবে। https://app5.nu.edu.bd এবং https://www.nu.ac.bd/admissions ওয়েবসাইটে প্রবেশ করে শিক্ষার্থীরা আবেদন ফরম পূরণ করতে পারবে। এবং প্রাথমিক আবেদন ফি বাবদ ২৫০ টাকা সংশ্লিষ্ট কলেজ কর্তৃক নির্ধারিত মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে পরিশোধ করতে হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রী ভর্তির সংক্রান্ত বিস্তারিত তথ্য সমূহ (https://www.nu.ac.bd/admissions) এর Prospectus (Degree Pass)/ Important Notice অপশন থেকে জেনে নেওয়া যাবে।

ডিগ্রি ভর্তির আবেদন করতে কি লাগবে?

ডিগ্রি ভর্তির আবেদন করতে হলে এসএসসি বা সমমান পরীক্ষার রোল এবং রেজিস্ট্রেশন নম্বর এবং এইচএসসি বা সমমান পরীক্ষার রোল এবং রেজিস্ট্রেশন নম্বর প্রয়োজন হবে। এবং এর সাথে এক কপি পাসপোর্ট সাইজের ছবি এবং একটি ইমেইল এড্রেস ও মোবাইল নম্বর লাগবে।

ডিগ্রি ভর্তি আবেদনের পদ্ধতি (nu.ac.bd/admissions)

মোট 5 টি ধাপে শিক্ষার্থীরা অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। সকলের সুবিধার্থে এই ধাপসমূহ নিচে উল্লেখ করা হলো।

১ম ধাপ: সর্ব প্রথমে ডিগ্রি ভর্তির অনলাইন আবেদন করতে https://app5.nu.edu.bd অথবা https://www.nu.ac.bd/admissions ওয়েবসাইটে প্রবেশ করুন। এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষার রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, বোর্ড ও পাশের সাল প্রদান করে নেক্সট অপশনে ক্লিক করুন।

২য় ধাপ: দ্বিতীয় ধাপে শিক্ষার্থী তার এসএসসি এবং এইচএসসি পরীক্ষার ফলাফলসহ তার যাবতীয় তথ্য দেখতে পাবে এবং এখানে আবেদনকারীর নাম সহ পিতা-মাতার নাম জন্ম তারিখ ও সকল তথ্য উল্লেখ করা থাকবে। অবশ্যই শিক্ষার্থীর লিঙ্গ সঠিক ভাবে বসাতে হবে। এখানে সকল তথ্য সঠিক করে নেক্সট অপশনে ক্লিক করতে হবে।

৩য় ধাপ: এরপর পরবর্তী পেজে শিক্ষার্থী তার Eligible Subject List দেখতে পাবেন। এ অপশন থেকে শিক্ষার্থীকে তার কোর্স সিলেক্ট করতে হবে এবং তারপর কলেজ নির্বাচন করতে হবে। (শিক্ষার্থীগণ শুধুমাত্র একটি কলেজে আবেদন করতে পারবে)

৪র্থ ধাপ: এই ধাপে শিক্ষার্থীদের কোটা অপশন সিলেক্ট করতে হবে। আপনার যদি কোন কোটা থাকে তাহলে Yes অপশনে ক্লিক করে কাঙ্খিত কোটা সিলেক্ট করুন। আর যদি কোন কোটা না থাকে তাহলে No অপশন সিলেক্ট করে নেক্সট বাটনে ক্লিক করুন।

৫ম ধাপ: এই ধাপে শিক্ষার্থীর ছবি, মোবাইল নম্বর এবং ইমেইল প্রদান করতে হবে। ছবির মাপ সর্বোচ্চ ১৫০*১২০ পিক্সেল এবং সাইজ ৫০ কেবি ও jpg ফরমাটে হতে হবে।

ডিগ্রি ভর্তির আবেদন ফি প্রদান ২০২২

জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (পাস) বা ডিগ্রি পাস কোর্সে ভর্তির প্রাথমিক আবেদন ফি ২৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। সকল শিক্ষার্থী গণকে নির্দিষ্ট কলেজ কর্তৃপক্ষের নিকট এই আবেদন ফি প্রদান করতে হবে।

কলেজ কর্তৃপক্ষ কর্তৃক নির্ধারিত মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে শিক্ষার্থী আবেদন ফি বাবদ ২৫০ টাকা পরিশোধ করতে পারবেন।

ডিগ্রী ভর্তি ২০২২ এর আবেদন শুরু কবে এবং আবেদনের শেষ তারিখ কবে?

২০২১-২০২২  শিক্ষাবর্ষের জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ডিগ্রী পাস কোর্স পাঠদানকারী প্রতিষ্ঠানের ভর্তির প্রাথমিক আবেদন শুরু হবে ১৮ সেপ্টেম্বর ২০২২ তারিখ বিকাল ৪ টা থেকে। এবং এই আবেদন কার্যক্রম আগামী ১১ ই অক্টোবর ২০২২ তারিখ রাত ১২ টা পর্যন্ত চলমান থাকবে।

সকল শিক্ষার্থীদের জন্য টাকা জমাদানের শেষ তারিখ ১২ ই অক্টোবর ২০২২ এবং কলেজ নিশ্চায়নের শেষ সময় ১৩ তারিখ ২০২২। সকল শিক্ষার্থীদের নির্ধারিত সময়ের মধ্যে অনলাইন আবেদন কার্যক্রম সম্পন্ন করতে হবে।

ডিগ্রি ভর্তির মেধা তালিকার রেজাল্ট ২০২২

নির্ধারিত সময়ের মধ্যে সকল শিক্ষার্থীদের কে প্রাথমিক আবেদন সম্পন্ন করতে হবে। আবেদন কৃত সকল শিক্ষার্থীদের মধ্য থেকে মেধা বা ফলাফল ও তাদের পছন্দের কলেজ অনুযায়ী যোগ্যতার ভিত্তিতে (প্রথম দ্বিতীয় এবং তৃতীয় ধাপে) প্রার্থী নির্বাচন করে ভর্তি করানো হবে।

শিক্ষার্থীগণ এই ধাপ অনুযায়ী তাদের পছন্দকৃত প্রতিষ্ঠানে ভর্তির জন্য মনোনীত হবেন। জাতীয় বিশ্ববিদ্যালয় কতৃক বর্ণিত নির্দিষ্ট পদ্ধতি অনুযায়ী নির্ধারিত সময়সীমার মধ্যে সকল শিক্ষার্থীগণ তাদের ভর্তি কার্যক্রম সম্পন্ন করবে।

শেষ কথা / উপসংহার

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ ডিগ্রি পাস কোর্স পাঠদানকারী প্রতিষ্ঠানসমূহে ভর্তির জন্য ডিগ্রি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ প্রকাশ করা হয়। সকল শিক্ষার্থীগণ আমাদের আজকের এই আলোচনায় উল্লেখিত পদ্ধতি অনুসরণ করে অনলাইনের মাধ্যমে আবেদন সম্পন্ন করতে পারবেন। এছাড়াও আমাদের এই আলোচনায় জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রকাশিত অফিসিয়াল ডিগ্রি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ প্রকাশ করা হয়েছে। শিক্ষার্থীরা যাবতীয় পদ্ধতি জেনে নিয়ে সঠিক ভাবে ভর্তির জন্য আবেদন করবেন।

উপরোক্ত আলোচনার কোন অংশ বুঝতে সমস্যা হলে অথবা আলোচনা সম্পর্কিত করে জিজ্ঞাসা থাকলে অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন। আমরা প্রয়োজনীয় সকল তথ্যসমূহ আপনাদেরকে জানিয়ে দেব। আমাদের সাথে থাকার জন্য সকলকে অসংখ্য ধন্যবাদ।

Akash

I am Akash Mahmud and I am a Graduate. I love to write articles. I am friendly and helpful. You will get your required information here. Keep Supporting Us.

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Please Turn Off Adblocker to Get Your Information