AdmissionHSC

একাদশ শ্রেণী কলেজ মাইগ্রেশন ২০২২। কলেজ মাইগ্রেশন সেশন ২০২১-২০২২।

Get Details About College Migration 2021-2022.

আপনারা যারা এসএসসি ২০২১ পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তাদের আমাদের আজকের আলোচনার স্বাগতম। আপনারা শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক একাদশ শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি সম্পর্কে অবগত। আগামী ৮ ই জানুয়ারি ২০২২ তারিখ থেকে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য অনলাইনে আবেদন শুরু হবে। ২০২১-২০২২  শিক্ষাবর্ষে ভর্তি ইচ্ছুক সকল শিক্ষার্থীকে ১৫ ই জানুয়ারি ২০২২ তারিখের মধ্যে অনলাইনে আবেদন করতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে আবেদন না করলে শিক্ষার্থীরা ভর্তির সুযোগ পাবেন না। একাদশ শ্রেণী কলেজ মাইগ্রেশন ও ভর্তি বিজ্ঞপ্তি সম্পর্কিত বিস্তারিত তথ্য আমরা আমাদের ওয়েবসাইটে আলোচনা করেছি। XI Class Admission Circular 2021-2022 এখানে ক্লিক করে ভর্তি তথ্য সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

একাদশ শ্রেণী কলেজ মাইগ্রেশন ২০২২

অনেক শিক্ষার্থী আছেন যারা মাইগ্রেশন পদ্ধতি সম্পর্কে জানতে চান। ইতিমধ্যে আমাদের কাছে মাইগ্রেশন পদ্ধতি সম্পর্কে জানতে চেয়ে অনেক এসএমএস করেছেন। তাই আমাদের আজকের আলোচনায় মাইগ্রেশন অথবা কলেজ পরিবর্তন পদ্ধতি সম্পর্কে আলোচনা করব। মাইগ্রেশন পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের আজকের সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন।

একাদশ শ্রেণী কলেজ মাইগ্রেশন

কলেজ মাইগ্রেশন সেশন ২০২১-২০২২

২০২১-২০২২ শিক্ষাবর্ষে ভর্তি শিক্ষার্থীরা প্রথম এবং দ্বিতীয় ধাপের ভর্তির সুযোগ পেলে পছন্দসই কলেজে ভর্তির জন্য মাইগ্রেশন করতে পারবেন। অনলাইনে একাদশ শ্রেণিতে ভর্তির ওয়েবসাইট www.xiclassadmission.gov.bd এ লগইন করে মাইগ্রেশন সম্পন্ন করা যাবে।

মাইগ্রেশন কি?: মাইগ্রেশন অর্থ পরিবর্তন। আপনি কোন একটি কলেজে ভর্তির সুযোগ পেয়েছেন অথচ সেই কলেজে আপনি ভর্তি হতে চান না সেই ক্ষেত্রে আপনি মাইগ্রেশন করতে পারেন। তবে মনে রাখবেন মাইগ্রেশন করে আপনি শুধুমাত্র প্রথমের দিকে পছন্দকৃত কলেজে আসন ফাঁকা থাকা সাপেক্ষে ভর্তির সুযোগ পাবেন।

মনে করুন, একাদশ শ্রেণিতে ভর্তির জন্য প্রথম ক্ষেত্রে আপনি ১০ টি কলেজ পছন্দ করেছেন। প্রথম ধাপের ফলাফল প্রকাশের পর আপনি ৬ নম্বরে পছন্দকৃত প্রতিষ্ঠানে ভর্তির সুযোগ পেয়েছেন। আপনি যদি এই কলেজে পড়তে ইচ্ছুক না হন তবে মাইগ্রেশন করতে পারবেন। মাইগ্রেশন করলে আসন ফাঁকা থাকা সাপেক্ষে আপনি এক থেকে পাঁচ নম্বরে উল্লেখিত কোন একটি প্রতিষ্ঠানে ভর্তির সুযোগ পেতে পারেন। এক্ষেত্রে কোনভাবেই ৭ থেকে ১০ নম্বর কলেজে ভর্তির সুযোগ পাওয়া যাবেনা। তাই আপনাকে অনলাইনে আবেদনের সময় পছন্দ অনুসারে কলেজগুলো সাজাতে হবে।

প্রথম এবং দ্বিতীয় ধাপে কোন একটি কলেজে ভর্তির সুযোগ পাওয়ার পরেই আপনি একাদশ শ্রেণী কলেজ মাইগ্রেশন করতে পারবেন। ভর্তি নিশ্চয়ন না করা হলে মাইগ্রেশন করার প্রয়োজন নেই। মাইগ্রেশন কি হিসেবে অবশ্যই ২০০ টাকা প্রদান করতে হবে।

কলেজ মাইগ্রেশন ২০২২ বিস্তারিত তথ্য

২০২১-২০২২ শিক্ষাবর্ষে ভর্তির শিক্ষার্থীদের একাদশ শ্রেণী কলেজ মাইগ্রেশন সম্পর্কে তথ্যসমূহ এখানে প্রদান করা হয়েছে।

আবেদন শুরু:

আবেদন শেষ:

আবেদনের মাধ্যম: অনলাইন

ওয়েব ঠিকানা: www.xiclassadmission.gov.bd

২০২১-২০২২ সেশনের শিক্ষার্থীদের জন্য একাদশ শ্রেণী কলেজ মাইগ্রেশন সম্পর্কে যাবতীয় তথ্য সমূহ আপনারা আমাদের ওয়েবসাইট থেকে জানতে পারবেন। এই বিষয়ে সকল বিস্তারিত তথ্য সমূহ আমরা উল্লেখ করেছি। আমাদের আজকে আর্টিকেল থেকে আপনারা খুব সহজেই এই তথ্য খুঁজে নিতে পারবেন। এই বিষয়ে আপনার কোন কিছু বুঝতে সমস্যা হলে আমাদের জানাতে পারেন। আমরা আপনার সকল সমস্যার সমাধান দেন আপনার চেষ্টা করব।

একাদশ শ্রেণী কলেজ মাইগ্রেশন

সেশন ২০২১-২০২২ কলেজ মাইগ্রেশন পদ্ধতি

২০২১-২০২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের একাদশ শ্রেণিতে ভর্তির জন্য কলেজ মাইগ্রেশন পদ্ধতি নিচে বর্ণনা করা হয়েছে।

মাইগ্রেশনের জন্য আবেদন করা হলে আপনার মেধা ও অপশন অনুযায়ী শূন্য আসন থাকা সাপেক্ষে অন্য প্রতিষ্ঠানে ভর্তির সুযোগ পাবেন। কলেজ নিশ্চায়নের টাকা জমাদানের পর যদি মাইগ্রেশনের আবেদন না করে থাকেন। তাহলে উক্ত প্রতিষ্ঠানে আপনার ভর্তি নিশ্চিত করা হবে। ভর্তি নিশ্চয়ন টাকা জমা দেন এরপর আপনার ড্যাশবোর্ডে মাইগ্রেশন অপশনটি দেখতে পাবেন।

আপনি যদি আপনার মনোনীত কলেজ পরিবর্তন করতে না চান তাহলে www.xiclassadmission.gov.bd ওয়েব সাইটে প্রবেশ করে মাইগ্রেশন অপশনে ক্লিক করে No অপশনটি সিলেক্ট করুন। আর যদি আপনি মাইগ্রেশন করতে চান তাহলে নিচের ধাপগুলো অনুসরণ করতে হবে। সহজে বোঝার জন্য ধাপগুলো পয়েন্ট আকারে উল্লেখ করা হলো।

  1. মনোনীত কলেজে নিশ্চয় টাকা জমাদান করার পরেই কেবল মাত্র আপনি মাইগ্রেশনের জন্য আবেদন করতে পারবেন।
  2. আপনার সকল সঠিক তথ্য প্রদান করে xiclassadmission.gov.bd ওয়েবসাইট লগইন করুন।
  3. উল্লিখিত ওয়েবসাইটে প্রবেশ করে বামপাশের সাইড বার এর মাইগ্রেশন অপশন থেকে Yes অপশনটি সিলেক্ট করুন।
  4. Yes অপশনটি সিলেক্ট করা পরে আপনার Priority প্রদান করে তথ্যগুলো সাবমিট করুন।

প্রথম এবং দ্বিতীয় ধাপে প্রতিষ্ঠান সমূহে ভর্তির সুযোগ প্রাপ্ত শিক্ষার্থীরা অনলাইন থেকে মাইগ্রেশন করতে পারবেন। প্রথম এবং দ্বিতীয় ধাপের ভর্তি কার্যক্রম শেষ হবার পর যথাক্রমে প্রথম এবং দ্বিতীয় মাইগ্রেশন এর ফলাফল জানানো হবে। আসন ফাঁকা থাকা সাপেক্ষে ওপরের কলেজ সমূহের শিক্ষার্থীরা ভর্তির সুযোগ পাবেন। কলেজ মাইগ্রেশন সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জানতে চাইলে নিচে কমেন্ট বক্সে জানান। এছাড়াও একাদশ শ্রেণিতে ভর্তি সম্পর্কিত যে কোন তথ্য জানার জন্য আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

Akash

I am Akash Mahmud and I am a Graduate. I love to write articles. I am friendly and helpful. You will get your required information here. Keep Supporting Us.

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Please Turn Off Adblocker to Get Your Information