AdmissionUniversity

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২২। চবি ইউনিট ভিত্তিক মানবন্টন ২০২১-২২

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এর ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার মানবন্টন সম্পর্কিত সকল বিস্তারিত জেনে নিন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ইউনিট ভিত্তিক মানবন্টন, চবি ইউনিট ভিত্তিক মানবন্টন ২০২১-২২, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২২, চবি ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২২।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২২: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এর ২০২১-২০২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার মানবন্টন সংক্রান্ত যাবতীয় তথ্য সমূহ আমাদের নিবন্ধ থেকে উল্লেখ করা হয়েছে। আপনি যদি ২০২১ ২০২২ শিক্ষাবর্ষের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে চান তাহলে অবশ্যই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২২ জেনে নেওয়া অত্যন্ত জরুরী। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০২১-২০২২ শিক্ষাবর্ষে মোট চারটি ইউনিট এবং দুইটি উপ ইউনিটের ভর্তি পরীক্ষায় অনুষ্ঠিত হবে। সকল ইউনিট বা উপ-ইউনিট ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে চাওয়া শিক্ষার্থীদের অবশ্যই ভর্তি পরীক্ষার পূর্বেই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২২ জেনে নেওয়া জরুরী। Read in English

Make Money Online With Mobile 2022

প্রতিদিন ফ্রি ১০০ টাকা মোবাইল রিচার্জ করুন অথবা বিকাশে টাকা নিন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক সকল শিক্ষার্থীদের জন্য আমরা আমাদের এই নিবন্ধ থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২২ বিষয়ের সকল তথ্য উল্লেখ করছি। ইউনিটভিত্তিক মানবন্টন সম্পর্কে ধারণা থাকলে শিক্ষার্থীরা খুব সহজেই উক্ত ইউনিটের প্রস্তুতি গ্রহণ করতে পারে এবং ফলাফল ভালো হয়। তাই এই আলোচনার মাধ্যমে আমরা আপনাদেরকে ইউনিটভিত্তিক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২২ সম্পর্কে জানাচ্ছি। সম্পূর্ণ নিবন্ধটি মনোযোগ সহকারে পড়ুন এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২২ জেনে নিন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২২

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় মোট ৬ টি ইউনিটে (৪ টি ইউনিট + ২ টি সাব ইউনিট) ভর্তি পরীক্ষা গ্রহণ করা হয়। প্রত্যেকটি ইউনিটের মানবন্টন ভিন্ন। যে শিক্ষার্থী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যে ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে চাই অবশ্যই তাকে মানবন্টন জেনে নিতে হবে। নির্দিষ্ট ইউনিটের ভর্তি পরীক্ষায় কোন কোন বিষয় বা কোন কোন অধ্যায় সমূহ থেকে প্রশ্ন করা হয় সেগুলো জেনে নেওয়া অত্যন্ত জরুরী। আর সেই কারণেই আমরা আমাদের এই নিবন্ধ থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২২ আপনাদের সামনে উপস্থাপন করেছি।

ফেসবুক থেকে আয় করার উপায় । 2022 সালে ফেসবুক থেকে আয়

বিগত বছরের প্রশ্ন প্যাটার্ন এবং বিগত বছরের প্রশ্নগুলো এনালাইসিস করার মাধ্যমে আমরা চবি ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২২ তৈরি করেছি। এই মানবন্টন অনুযায়ী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রত্যেকটি ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি ইউনিটের ভর্তি পরীক্ষা একই মান বন্টন অনুযায়ী অনুষ্ঠিত হয়ে আসছে। ভর্তি পরীক্ষার প্রস্তুতি আরো সুন্দর এবং জোরালো করতে ইউনিট ভিত্তিক চবি ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২২ জেনে নিন।

চবি (চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়) ইউনিট ভিত্তিক মানবন্টন ২০২১-২২

আমাদের এই আলোচনা থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ইউনিট ভিত্তিক মানবন্টন উল্লেখ করা হয়েছে। A, বি, সি, ডি, বি১ এবং ডি১ সকল ইউনিটের মানবন্টন সংক্রান্ত তথ্য সমূহ জেনে নিন। যার মাধ্যমে নির্দিষ্ট ইউনিটের ভর্তি পরীক্ষার প্রস্তুতি গ্রহণ করতে আপনাদের আরও সুবিধা হবে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রত্যেক ইউনিটের ভর্তি পরীক্ষা ১০০ নম্বর সহ এসএসসি ও এইচএসসি পরীক্ষার জিপিএ নম্বর থেকে ২০ নম্বর যুক্ত হয়ে মোট ১২০ নম্বর কে কেন্দ্র করে শিক্ষার্থীকে মূল্যায়ন করা হবে।

এই ১০০ নম্বর বহু নির্বাচনী পরীক্ষার মানবন্টন নিচে উল্লেখ করা হলো। প্রতিটি ইউনিটের মানবন্টন সংক্রান্ত তথ্য জেনে নিন।

চবি A ইউনিট ভর্তি পরীক্ষার মানবন্টন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের A ইউনিট হল বিজ্ঞান অনুষদ জীববিজ্ঞান অনুষদ ইঞ্জিনিয়ারিং অনুষদ এবং সমুদ্রবিজ্ঞান ও মৎস্যবিদ্যা অনুষদ। শুধুমাত্র বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় A ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

চবি A ইউনিটের ভর্তি পরীক্ষায় বাংলা, ইংরেজি, পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত ও জীববিজ্ঞান বিষয় থেকে প্রশ্ন করা হবে। বিষয়ভিত্তিক চবি A ইউনিট ভর্তি পরীক্ষার মানবন্টন নিচে দেওয়া হয়েছে। পদার্থ বিজ্ঞান, রসায়ন, গণিত ও জীববিজ্ঞান বিষয়ের মধ্যে থেকে শিক্ষার্থী থেকে যেকোনো তিনটি বিষয়ের উত্তর দিতে হবে।

Compulsory / Not Compulsory Subject Name Marks
Compulsory Bangla  10
Compulsory English 15
Any 3 of 4 

Physics 25

Chemistry 25

Mathematics 25

Biology 25

25

25

25

25

চবি বি ইউনিট ভর্তি পরীক্ষার মানবন্টন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বি ইউনিট হল কলা ও মানববিদ্যা অনুষদ ভুক্ত সব বিভাগ এবং ইনস্টিটিউট সমূহ। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বি ইউনিট ভর্তি পরীক্ষায় বাংলা অথবা ঐচ্ছিক ইংরেজি, ইংরেজি সাধারণ জ্ঞান বিষয় থেকে প্রশ্ন করা হবে।

বিষয়ভিত্তিক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বি ইউনিট ভর্তি পরীক্ষার মানবন্টন নিচে উল্লেখ করা হয়েছে। শিক্ষার্থী গণ ঐচ্ছিক বাংলা অথবা ইংরেজি বিষয় থেকে যেকোনো একটি অংশের উত্তর করতে পারবে।

Compulsory / Not Compulsory Subject Name Marks
Any 1 of 2

Bangla

English

35

35

Compulsory

English

35

Compulsory

General Knowledge

30

চবি বি১ ইউনিট ভর্তি পরীক্ষার মানবন্টন

কলা ও মানববিদ্যা অনুষদের অধিভুক্ত চারুকলা ইনস্টিটিউট নাট্যকলা এবং সংগীত বিভাগ এই উপ ইউনিটের অধীনে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বি১ ইউনিটের ভর্তি পরীক্ষায় বাংলা বা ঐচ্ছিক, ইংরেজি এবং সাধারণ জ্ঞান বিষয় থেকে প্রশ্ন করা হবে।

বিষয় ভিত্তিক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বি১ ইউনিট ভর্তি পরীক্ষার মানবন্টন নিচে উল্লেখ করা হলো। শিক্ষার্থীগণ ঐচ্ছিক বাংলা অথবা ইংরেজি বিষয় থেকে যেকোনো একটি অংশের উত্তর করতে পারবে।

Compulsory / Not Compulsory Subject Name Marks
Any 1 of 2

Bangla

English

35

35

Compulsory

English

35

Compulsory

General Knowledge

30

চবি সি ইউনিট ভর্তি পরীক্ষার মানবন্টন

ব্যবসায় প্রশাসন অনুষদ ভুক্ত সকল বিভাগ নিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সি ইউনিট গঠিত। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সি ইউনিট ভর্তি পরীক্ষায় শুধুমাত্র বাণিজ্য বিভাগের শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারে। এই বিষয়ের ভর্তি পরীক্ষায় ইংরেজি হিসাব-বিজ্ঞান এবং ব্যবসায় নীতি ও প্রয়োগ বিষয় থেকে প্রশ্ন করা হয়।

বিষয়ভিত্তিক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সি ইউনিট ভর্তি পরীক্ষার মানবন্টন নিচে উল্লেখ করা হয়েছে। চবি সি ইউনিট ভর্তি পরীক্ষার মানবন্টন বিস্তারিত জানতে পারবেন।

Compulsory / Not Compulsory Subject Name Marks
Compulsory

English

30

Compulsory

Accounting

35

Compulsory

Business Principles and Applications

35

চবি ডি ইউনিট ভর্তি পরীক্ষার মানবন্টন

সমাজবিজ্ঞান ও ব্যবসায় প্রশাসন অনুষদ ভুক্ত সব বিভাগ, আইন অনুষদ এর আইন বিভাগ, শিক্ষা অনুষদের ফিজিক্যাল এডুকেশন এন্ড স্পোর্টস সাইন্স বিভাগ, জীববিজ্ঞান অনুষদ ভুক্ত ভূগোল, পরিবেশ বিদ্যা এবং মনোবিজ্ঞান বিভাগ নিয়ে ডি ইউনিট গঠিত। বাংলা বা ঐচ্ছিক ইংরেজি, ইংরেজি, বিশ্লেষণ দক্ষতা, সাধারণ জ্ঞান/গনিত/অর্থনীতি বিষয় থেকে এই ইউনিটের প্রশ্ন করা হবে.

বিষয়ভিত্তিক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এর ডি ইউনিট ভর্তি পরীক্ষার মানবন্টন নীচে উল্লেখ করা হয়েছে। চবি ডি ইউ এর ভর্তি পরীক্ষার মানবন্টন বিস্তারিত এই অংশ থেকে জানতে পারবেন।

Compulsory / Not Compulsory Subject Name Marks
Any 1 of 2

Bangla

English

30

30

Compulsory

English

30

Compulsory

Analytical skills

20

Compulsory

General Knowledge/ Mathematics/ Economics

20

চবি ডি১ ভর্তি পরীক্ষার মানবন্টন

ফিজিক্যাল এডুকেশন এন্ড স্পোর্টস সাইন্স বিভাগের জন্য ডি১ উপ ইউনিট গঠিত। বাংলা বা ঐচ্ছিক ইংরেজি, ইংরেজি ও সাধারণ জ্ঞান বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ডি১ ইউনিটে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ডি১ ইউনিটের জন্য বিষয় ভিত্তিক ভর্তি পরীক্ষার মানবন্টন নিচে উল্লেখ করা হয়েছে। সকল শিক্ষার্থীগণ যাবতীয় তথ্য সমূহ জানতে পারবেন।

Compulsory / Not Compulsory Subject Name Marks
Any 1 of 2

Bangla

English

35

35

Compulsory

English

35

Compulsory

General Knowledge

30

চবি (চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়) ভর্তি পরীক্ষার মানবন্টন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ২০২১-২০২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় উপরোক্ত মানবন্টন অনুযায়ী প্রত্যেকটি ইউনিটের প্রশ্নপত্র তৈরি করা হবে। শিক্ষার্থীরা পূর্ব থেকে এই মানবন্টন সংক্রান্ত তথ্য জেনে তাদের প্রস্তুতি সুন্দর করে তুলতে পারবেন। আশা করি সকল শিক্ষার্থীগণ আমাদের এই আলোচনা থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২২ সম্পর্কে জানতে পেরেছেন। আশা করি এই নিবন্ধ থেকে আপনাদের কাঙ্খিত তথ্যটি জানা হয়।

KNOW MORE DETAILS

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রত্যেক ইউনিটের ন্যূনতম ৪০ শতাংশ নম্বর প্রাপ্ত শিক্ষার্থীরা উত্তীর্ণ বলে বিবেচিত হবে। উল্লেখ খোঁজে চবি ভর্তি পরীক্ষায় প্রতিটি ভুল উত্তর প্রদানের জন্য শিক্ষার্থী প্রাপ্ত নম্বর থেকে ০.২৫ নম্বর কর্তন করা হবে। তাই সকল শিক্ষার্থীদের কে বুঝেশুনে প্রতিটি প্রশ্নের উত্তর দিতে হবে।

শেষ কথা / উপসংহার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২২ বিষয়ক সকল তথ্য সমূহ আমাদের এই নিবন্ধ থেকে উল্লেখ করার চেষ্টা করা হয়েছে। এই নিবন্ধে যে সকল তথ্যগুলো উল্লেখ করা হয়েছে সেই অনুযায়ী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রত্যেক ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ইউনিট ভিত্তিক মানবন্টন, চবি ইউনিট ভিত্তিক মানবন্টন ২০২১-২২, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২২ বিষয়ক কোন তথ্য জানার থাকলে অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন।

আমাদের এই আলোচনার উল্লেখিত কোন অংশ বুঝতে সমস্যা হলে অথবা আলোচনা সম্পর্কিত যে কোন জিজ্ঞাসা থাকলে অবশ্যই কমেন্ট করবেন। আমরা সব সময় আপনাদের সঠিক তথ্য জানিয়ে সাহায্য করার চেষ্টা করি। বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত যেকোনো তথ্য সবার আগে জানতে। আমাদের সাথে থাকার জন্য সকলকে অসংখ্য ধন্যবাদ।

Akash

I am Akash Mahmud and I am a Graduate. I love to write articles. I am friendly and helpful. You will get your required information here. Keep Supporting Us.

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Please Turn Off Adblocker to Get Your Information