AdmissionHSC

BTEB ভর্তি রেজাল্ট ২০২২ Published By btebadmission.gov.bd.

পলিটেকনিক ইনস্টিটিউট ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ এখানে দেখুন।

পলিটেকনিক ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ প্রকাশিত হয়েছে। যে সকল শিক্ষার্থী কোন পলিটেকনিক ইনস্টিটিউট সমূহের ভর্তি হতে ইচ্ছুক তারা আমাদের সম্পূর্ণ পোস্টটি পড়তে পারেন। ২০২১-২০২২ সেশন এ পলিটেকনিক ইনস্টিটিউট সমূহে ভর্তির সকল তথ্য সমূহ আমাদের পোস্টে উল্লেখ করা হয়েছে। এসএসসি পাশের পর যে সকল শিক্ষার্থীরা ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কোর্সে পলিটেকনিকে ভর্তি হতে ইচ্ছুক তাদের জন্য আমাদের আজকের এই আলোচনা। সদ্য প্রকাশিত পলিটেকনিক ইনস্টিটিউট ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ সেশন অনুযায়ী ভর্তির সকল তথ্য নিয়ে আমাদের আজকের আলোচনা সাজানো হয়েছে। পলিটেকনিক ইনস্টিটিউট ভর্তি ২০২২ সম্পর্কিত যাবতীয় তথ্য সমূহ আপনারা আমাদের ওয়েবসাইট থেকে জেনে নিন। 

পলিটেকনিক ইনস্টিটিউট ভর্তি ২০২২

গত ৩০ ডিসেম্বর ২০২১ তারিখে এসএসসি ২০২১ পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এসএসসি পাশের পর যে সকল শিক্ষার্থীগণ পলিটেকনিক ইনস্টিটিউট সমূহের ভর্তি হতে ইচ্ছুক তাদের ভর্তির জন্য BTEB কর্তিক পলিটেকনিক ইনস্টিটিউট ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এসএসসি পাস কৃত যে সকল শিক্ষার্থীরা ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কোর্সে পলিটেকনিক প্রতিষ্ঠান সমূহের ভর্তি হতে ইচ্ছুক তারা আমাদের আজকের আলোচনার মাধ্যমে এ বিষয়ে তথ্য সমূহ জেনে নিন। জেনারেল মাধ্যমে পড়াশোনা সম্পন্ন করার চেয়ে কারিগরি মাধ্যম থেকে পড়াশোনা সম্পন্ন করা অনেক সুবিধা। পলিটেকনিক ইনস্টিটিউট সমূহ থেকে ডিগ্রী অর্জন করা হলে তাড়াতাড়ি চাকরি পাওয়া সম্ভব। তাই অনেক শিক্ষার্থী গান এসএসসি পাশের পরেই পলিটেকনিক ইনস্টিটিউট ভর্তি হতে ইচ্ছুক।

পলিটেকনিক ইনস্টিটিউট ভর্তি ২০২২ সংক্রান্ত শিক্ষার্থীদের সকল সম্ভাব্য প্রশ্নের উত্তর সমূহ আমাদের আজকে আলোচনায় উল্লেখ করা হয়েছে। আমাদের আজকের সম্পূর্ণ আলোচনার মাধ্যমে আপনারা এই বিষয়ের আপনার সকল প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

পলিটেকনিক ভর্তি যোগ্যতা সেশন ২০২১-২০২২

২০২১-২০২২ শাসনে পলিটেকনিক প্রতিষ্ঠানসমূহে ভর্তির জন্য অবশ্যই শিক্ষার্থীদের নিম্নোক্ত যোগ্যতা থাকতে। শুধুমাত্র নিম্নোক্ত যোগ্যতা থাকা সাপেক্ষে প্রার্থীগণ পলিটেকনিক প্রতিষ্ঠানসমূহ ভর্তির আবেদন করতে পারবেন।

২০১৯, ২০২০ ও ২০২১ সালে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীগণ ২০২১-২০২২ সেশনে পলিটেকনিক প্রতিষ্ঠানসমূহে ভর্তির আবেদন করতে পারবেন। ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তি হতে হলে ছেলে শিক্ষার্থীদের সাধারণ গণিত এবং উচ্চতর গণিতে ন্যূনতম জিপিএ ৩.০০ থাকতে হবে। এবং এসএসসি পরীক্ষায় মোট জিপিএ ন্যূনতম ৩.৫০ হতে হবে। মেয়ে শিক্ষার্থীদের ক্ষেত্রে সাধারণ গণিত ও উচ্চতর গণিতের ন্যূনতম জিপিএ ৩.০০ এসএসসি পরীক্ষায় মোট জিপিএ ন্যূনতম ৩.০০ হতে হবে। এই শর্ত পূরণ না হলে কোন প্রার্থী ২০২১-২০২২ সেশনে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং এ ভর্তির জন্য আবেদন করতে পারবেন না। ও লেভেলের শিক্ষার্থী গন ভর্তির যোগ্যতা জানতে নিচে প্রকাশিত অফিশিয়াল বিজ্ঞপ্তি দেখুন।

বিটিইবি ২০২২ ভর্তি আবেদন সময়সূচী

বিটিইবি বা বাংলাদেশ টেকনিক্যাল এডুকেশন বোর্ড কর্তৃপক্ষের পলিটেকনিক প্রতিষ্ঠানসমূহের ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির আবেদন কার্যক্রম শুরু হবে আগামী ৮ জানুয়ারি ২০২২ তারিখ থেকে। আগ্রহী সকল প্রার্থীগণ ১২ ই মার্চ ২০২২ তারিখ পর্যন্ত অনলাইনে ভর্তির আবেদন করতে পারবেন। শিক্ষার্থীদের অবশ্যই নির্ধারিত সময়ের মধ্যে অনলাইনে আবেদন সম্পন্ন করতে হবে।

BTEB পলিটেকনিক ২০২২ ভর্তি

BTEB অধীনস্থ দেশের সকল পলিটেকনিক প্রতিষ্ঠানসমূহে শিক্ষার্থীগণ ভর্তির জন্য আবেদন করতে পারবেন। বিটিইবি এর অধীনস্থ সকল প্রতিষ্ঠান সমূহের লিস্ট নিচে প্রদান করা হলো।

বাংলাদেশ ইনস্টিটিউট অব গ্লাস এন্ড সিরামিক্স

বাংলাদেশ সার্ভে ইনস্টিটিউট (কুমিল্লা)

রাজশাহী সার্ভে ইনস্টিটিউট

ইনস্টিটিউট অফ গ্রাফিক্স আর্টস

ফেনী কম্পিউটার ইনস্টিটিউট

ভোকেশনাল টিচার্স ট্রেনিং ইনস্টিটিউট (বগুড়া)

নেক্টার (বগুড়া)

এছাড়াও সকল সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজ সমূহ তে ভর্তির ২, ৩ ও ৪ বছর মেয়াদী ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং, ডিপ্লোমা ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং শহর ডিপ্লোমা ইন ট্যুরিজম এন্ড হসপিটালিটি করছে শিক্ষার্থীগণ অনলাইনে আবেদন করতে পারবেন। একশিফটে আবেদনের জন্য ফি নির্ধারণ করা হয়েছে ১৬০ টাকা। উভয় শিফটে আবেদন ফি ৩০০ টাকা জমাদান করে শিক্ষার্থীগণ আবেদন করতে পারবেন।

কিভাবে BTEB ভর্তি ২০২২ আবেদন করবেন

বাংলাদেশ টেকনিক্যাল এডুকেশন বোর্ড এর পলিটেকনিক ইনস্টিটিউট সময় কিভাবে ভর্তির জন্য আবেদন করতে পারবেন সে বিষয়ে আমাদের আজকের আলোচনায় উল্লেখ করা হয়েছে। BTEB এর অফিশিয়াল ওয়েবসাইট ভিজিট করার মাধ্যমে প্রার্থীগণ অনলাইনে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। আগ্রহী প্রার্থীগণ www.btebadmission.gov.bd ওয়েবসাইট থেকে আবেদন কার্যক্রম সম্পন্ন করতে পারবে। ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তি হওয়ার জন্য কি কি কাগজপত্র প্রয়োজন আমাদের আলোচনায় আমরা তা উল্লেখ করছি। এছাড়াও বাংলাদেশ টেকনিক্যাল এডুকেশন বোর্ড এর ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কোর্স সম্পন্ন করার পর ভবিষ্যতে কি চাকরি করতে পারবেন সে বিষয়ে বিস্তারিত তথ্য সমূহ উল্লেখ করব।

BTEB এর অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে আবেদন ফরম পূরণ করার মাধ্যমে আপনি আবেদন সম্পন্ন করতে পারবেন। আবেদন ফরম পূরণের পর আবেদন ফি হিসেবে ১৬০ টাকা বিকাশ, রকেট, শিওর ক্যাশ অথবা টেলিটক সিমের মাধ্যমে প্রদান করতে হবে। আবেদনপত্র পূরণ থেকে শুরু করে কলেজ সিলেক্ট করা, ছবি আপলোড করা সহ যাবতীয় তথ্য সমূহ নিচে উল্লেখ করা হলো। উল্লেখিত সহজ ধাপ গুলো অনুসরণ করার মাধ্যমে আপনার আবেদন কার্যক্রম সম্পন্ন করতে পারবেন।

BTEB আবেদন পদ্ধতি ২০২২

২০২২ সালের বাংলাদেশ টেকনিক্যাল এডুকেশন বোর্ড কর্তৃপক্ষ কর্তৃক আবেদন কার্যক্রম এ নিম্নোক্ত পদ্ধতিতে আবেদন সম্পন্ন করা যাবে। শিক্ষার্থীদের সুবিধার জন্য আবেদন পদ্ধতি ধাপে ধাপে উল্লেখ করা হলো।

অনলাইনে আবেদন ফরম পূরণের উদ্দেশ্যে সর্বপ্রথম প্রার্থীকে নির্ধারিত পদ্ধতি অনুযায়ী পেমেন্ট সম্পন্ন করতে হবে। পেমেন্ট সম্পন্ন করার কমপক্ষে ১ ঘন্টা পর www.btebadmission.gov.bd ওয়েব সাইটে প্রবেশ করে নিম্নোক্ত ধাপগুলো অনুসরণ করুন।

  1. Apply Now অপশনে ক্লিক করুন।
  2. নির্ধারিত স্থানে আপনার রোল, রেজিস্ট্রেশন, বোর্ডের নাম, পাশের বছর এবং মোবাইল নম্বর প্রদান করে Next অপশনে ক্লিক করুন।
  3. পরবর্তী পেজে আপনার আবেদন ফি পরিশোধের তথ্য উল্লেখ করা হবে। তথ্য ঠিক থাকলে নেক্সট অপশনে ক্লিক করুন।
  4. নির্ধারিত স্থানে প্রার্থীর সদ্য তোলা পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি আপলোড করুন।
  5. প্রতিটি শিফট অনুযায়ী একজন শিক্ষার্থীর দশটি কলেজ বেছে নিতে পারবেন। পছন্দক্রম অনুযায়ী কলেজ সাজিয়ে নিন।
  6. কলেজ নির্বাচন করা সম্পন্ন হলে পরবর্তী পেজে সমস্ত তথ্য উল্লেখ করা হবে। আপনার প্রদত্ত সকল তথ্য সমূহ যাচাই করে আবেদন পত্রটি সাবমিট করুন।
  7. আবেদনপত্র সাবমিট করা হলে আপনার নির্ধারিত মোবাইল নম্বরে আইডি নম্বর এবং পিন পাঠানো হবে। এই আইডি নম্বর এবং পিন ব্যবহার করে পরবর্তীতে আবেদন তথ্য পরিবর্তন করা যাবে।

অনলাইনে আবেদনপত্র পূরণ করার সময় অবশ্যই একজন অভিজ্ঞ ব্যক্তির সাহায্য গ্রহণ করবেন। মনে রাখবেন কোনো রকম ভুল তথ্য প্রদান করা হলে আপনার আবেদনপত্রটি বাতিল করা হবে। তাই যথাসম্ভব সাবধানতার সাথে আবেদনপত্র পূরণ করুন।

পলিটেকনিক অফিসিয়াল ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২

২০২১-২০২২ সেশনে পলিটেকনিক প্রতিষ্ঠানসমূহের শিক্ষার্থী ভর্তির জন্য BTEB (Bangladesh Technical Education Board) কর্তৃক প্রকাশিত অফিশিয়াল বিজ্ঞপ্তি টি নিচে উল্লেখ করা হলো। শিক্ষার্থীদের চাহিদা মতো প্রয়োজনীয় তথ্য সমূহ অফিসিয়াল বিজ্ঞপ্তি থেকে জেনে নেওয়া যাবে। নিচে প্রদত্ত Download PDF File অপশনে ক্লিক করে পরবর্তী প্রয়োজনের জন্য অফিশিয়াল বিজ্ঞপ্তির পিডিএফ ফাইলটি ডাউনলোড করে সংরক্ষণ করতে পারবেন।পলিটেকনিক ১পলিটেকনিক ২পলিটেকনিক ৩পলিটেকনিক ৪bteb-5bteb6bteb7bteb8

bteb9

Download PDF File

আজকের আলোচনায় পলিটেকনিক ইনস্টিটিউট ভর্তি ২০২২ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আলোচনার কোন অংশ বুঝতে সমস্যা হলে অথবা পলিটেকনিক ইনস্টিটিউট ভর্তি ২০২২ সংক্রান্ত যেকোন প্রশ্ন আমাদের কমেন্ট করে জানাতে পারেন। আমরা আপনাদের সকল সমস্যা দূর করার চেষ্টা করব।

Akash

I am Akash Mahmud and I am a Graduate. I love to write articles. I am friendly and helpful. You will get your required information here. Keep Supporting Us.

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Please Turn Off Adblocker to Get Your Information