AdmissionUniversity

নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২। বিএসসি নার্সিং ও ডিপ্লোমা নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি 2022

বিএসসি নার্সিং ও ডিপ্লোমা নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ প্রকাশিত হয়েছে। আজকের আর্টিকেল থেকে বিস্তারিত জেনে নিন।

নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২: সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানে বিএসসি নার্সিং ও ডিপ্লোমা নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি 2022 প্রকাশিত হয়েছে। আপনারা যারা নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি 2022 সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চান তারা আমাদের আজকের এই আলোচনা থেকে তা জেনে নিতে পারবেন। বিএসসি নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি 2022 এবং ডিপ্লোমা নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি 2022 সম্পর্কিত সকল বিস্তারিত তথ্য এই আলোচনায় উল্লেখ করা হয়েছে। নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ এর জন্য গত 30 মার্চ 2022 তারিখে www.bnmc.gov.bd এবং bnmc.teletalk.com.bd ওয়েবসাইটের মাধ্যমে এই ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। ভর্তি বিজ্ঞপ্তি সম্পর্কিত বিস্তারিত তথ্য জানতে আমাদের আজকের এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন। Read in English

আজকের এই আর্টিকেল থেকে আপনারা বিএসসি নার্সিং এবং ডিপ্লোমা নার্সিং ভর্তি যোগ্যতা, আবেদন পদ্ধতি, আবেদনের সময়সীমা ভর্তি পরীক্ষার তারিখ, পরীক্ষার মানবন্টন আসন সংখ্যা সহ বিস্তারিত তথ্য জেনে নিতে পারবেন।

ডিপ্লোমা নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি 2022। বিএসসি নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি 2022। BSC নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি 2022 PDF। নার্সিং ভর্তি তথ্য ২০২২ পিডিএফ ডাউনলোড। ডিপ্লোমা নার্সিং ভর্তি তথ্য ২০২২ পিডিএফ। নার্সিং ভর্তি পরীক্ষার তারিখ ২০২২। নার্সিং প্রবেশপত্র ডাউনলোড ২০২২। নার্সিং প্রবেশপত্র ডাউনলোড 2022। নার্সিং ভর্তি পরীক্ষার মানবন্টন 2022।

বিএসসি নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল কর্তৃপক্ষ কর্তৃক তিন বছর মেয়াদী মিডওয়াইফারি ডিপ্লোমা এবং চার বছর মেয়াদী বিএসসি নার্সিং এর জন্য অনলাইনে আবেদন কার্যক্রম শুরু করেছে। এই আবেদন কার্যক্রম 3 এপ্রিল 2022 তারিখ হতে 20 এপ্রিল 2022 তারিখ পর্যন্ত চলমান থাকবে। আমাদের ওয়েবসাইটে প্রদত্ত লিঙ্ক থেকেই আপনি খুব সহজে বিএসসি নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ এর জন্য এবং ডিপ্লোমা নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি ২০২২এর জন্য অনলাইনে আবেদন করতে পারবেন।

নার্সিং ভর্তি টাইমলাইন

আবেদন শুরু: 3 এপ্রিল 2022
আবেদন শেষ: 20 এপ্রিল 2022
আবেদন ফি: BSC নার্সিং 700 টাকা এবং মিডওয়াইফারি 500 টাকা
টাকা জমাদানের শেষ তারিখ: 21 এপ্রিল 2022
প্রবেশপত্র সংগ্রহের তারিখ: 12 ই মে 2022 তারিখ থেকে শুরু
ভর্তি পরীক্ষার তারিখ: 20 মে 2022
অনলাইনে আবেদন লিংক: dgnm.teletalk.com.bd

নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২

সারাদেশে মোট 100 টি প্রতিষ্ঠানে নার্সিং এর বিভিন্ন কোর্সে শিক্ষার্থী ভর্তি করা হয়। দেশের এই সকল প্রতিষ্ঠান সমূহে ব্যাচেলর অব সায়েন্স ইন নার্সিং, ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি ডিপ্লোমা ইন মিডওয়াইফারি এর জন্য মোট 4980 টি সিট রয়েছে। ভর্তি পরীক্ষা গ্রহণের মাধ্যমে এই ফাঁকা আসন সমূহের যোগ্য শিক্ষার্থী ভর্তি করা হবে। তবে বিজ্ঞপ্তি অনুযায়ী বিভিন্ন প্রতিষ্ঠান সমূহ তাদের এই আসন সংখ্যা বাড়াতে পারে। নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২

কোর্সের নাম আসন সংখ্যা
বিএসসি ইন নার্সিং ১২০০ টি
ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি ২৭৩০ টি
ডিপ্লোমা ইন মিডওয়াইফারি ১০৫০ টি

নার্সিং ভর্তি আবেদনের যোগ্যতা

নার্সিং এর বিভিন্ন কোর্সে ভর্তি হতে হলে শিক্ষার্থীকে অবশ্যই নূন্যতম যোগ্যতা অর্জন করতে হবে। ন্যূনতম ন্যূনতম যোগ্যতা ব্যতীত কোনো শিক্ষার্থী নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ এর জন্য আবেদন করতে পারবে না।

  • আবেদনকারীকে বাংলাদেশের স্থায়ী নাগরিক হতে হবে এবং বয়স সীমা অনূর্ধ্ব 22 বছর।
  • এইচএসসি সমমানের পরীক্ষায় 2020 বা 2021 সালে উত্তীর্ণ এবং এসএসসি পরীক্ষায় 2018 অথবা 2019 সালে উত্তীর্ণ হতে হবে।
  • বাংলাদেশের বাহিরের নাগরিক গণ এসএসসি এবং এইচএসসি ও সমমান পরীক্ষার মার্কশীট সমূহ বাংলাদেশে প্রচলিত জিপিএ তে রুপান্তর করে অনলাইনে আবেদন করতে পারবেন।
  • ব্যাচেলর অব সায়েন্স ইন নার্সিং এবং ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি কোর্সে ভর্তির ক্ষেত্রে সরকারি প্রতিষ্ঠানে 10 শতাংশ এবং বেসরকারি প্রতিষ্ঠান 20 শতাংশ ভর্তিযোগ্য হবে।

যে কোনো কোর্সে ভর্তি হতে হলে অবশ্যই উপরোক্ত যোগ্যতা থাকতে হবে। কোর্স ভিত্তিক আবেদনের নূন্যতম যোগ্যতা নিচে দেয়া হল।

ব্যাচেলর অব সায়েন্স ইন নার্সিং (বিএসসি নার্সিং)

বিএসসি ইন নার্সিং বিভাগে ভর্তি হতে হলে শিক্ষার্থীকে অবশ্যই এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ হতে হবে। নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২

  • এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় সর্বমোট ন্যূনতম ৭.০০ প্রাপ্ত হতে হবে।
  • যেকোনো একটি পরীক্ষায় ৩.০০ এর কম জিপিএ গ্রহণযোগ্য নয়।
  • এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় জীববিজ্ঞান এর নূন্যতম জিপিএ ৩.০০ হতে হবে।

ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি এবং ডিপ্লোমা ইন মিডওয়াইফারি

যে কোন বিভাগ থেকে এসএসসি এবং এইচএসসি উত্তীর্ণ শিক্ষার্থীরা এই কোর্সের জন্য আবেদন করতে পারবে।

  • এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় সর্বমোট ন্যূনতম জিপিএ ৬.০০ হতে হবে।
  • তবে কোনো একটি পরীক্ষায় ২.৫০ এর কম জিপিএ গ্রহণযোগ্য নয়।
  • ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্সে শুধুমাত্র নারী প্রার্থীগণ আবেদন করতে পারবেন।

নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি 2022 পিডিএফ ডাউনলোড

নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ এর পিডিএফ ফাইল আমাদের আলোচনায় উল্লেখ করা হয়েছে। আপনারা প্রয়োজনীয় সকল তথ্য সমূহ পিডিএফ ফাইল থেকে জেনে নিতে পারবেন। পরবর্তী প্রয়োজনের জন্য নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ সংরক্ষন করতে নিচের প্রদত্ত ডাউনলোড অপশনে ক্লিক করুন। নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২

নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২

PDF ডাউনলোড

নার্সিং ভর্তির আবেদন পদ্ধতি

নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ এর জন্য আবেদন করতে শিক্ষার্থীকে নিম্নোক্ত পদ্ধতি অনুযায়ী আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। আগ্রহী প্রার্থীগণ bnmc.teletalk.com.bd এই সাইট থেকে ভর্তির আবেদন সম্পন্ন করতে পারবেন। অনলাইনে আবেদন করতে নিচের ধাপগুলো অনুসরণ করুন।

Apply Now

  • সর্বপ্রথমে ওপরে প্রদানকৃত Apply Now অপশনে ক্লিক করুন অথবা bnmc.teletalk.com.bd ওয়েবসাইট ভিজিট করুন।
  • নার্সিং আবেদন অপশনে ক্লিক করুন।
  • ওয়েবসাইটে প্রদত্ত নির্দেশনা অনুযায়ী আপনার ব্যক্তিগত তথ্য, পরীক্ষার রোল রেজিস্ট্রেশন নম্বর এবং অন্যান্য একাডেমিক তথ্য প্রদান করুন।
  • এবার আপনার পছন্দক্রম অনুযায়ী নার্সিং কলেজ সিলেক্ট করুন।
  • ওয়েবসাইটে বর্ণিত নির্ধারিত স্থানে আপনার সদ্য তোলা পাসপোর্ট সাইজের ছবি এবং স্বাক্ষর আপলোড করুন।
  • সকল তথ্য সঠিক হয়েছে কিনা পুনরায় পর্যবেক্ষণ করে নিয়ে আপনার তথ্যগুলো সাবমিট করুন।
  • এবার ইউজারনেম সম্বলিত নির্দিষ্ট ফরম প্রিন্ট এবং সেভ করে সংরক্ষন করুন।

উল্লিখিত ধাপগুলো অনুসরন করে খুব সহজেই নিজে নিজেই অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন।

নার্সিং ভর্তির আবেদন ফি প্রদান

নার্সিং ভর্তির আবেদন ফরম সাবমিট করার পর ওয়েবসাইটে প্রদত্ত নির্দেশনা অনুযায়ী আবেদন ফি পরিশোধ করতে হবে। বিএসসি ইন নার্সিং কোর্সের জন্য নির্ধারিত আবেদন ফি 700 টাকা এবং ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এবং মিডওয়াইফারি অথবা ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্সে আবেদন ফি 500 টাকা। নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২

অনলাইন আবেদন ফরমে প্রদত্ত ইউজার আইডি ব্যবহার করে টেলিটক প্রিপেইড সিম থেকে আবেদন ফি পরিশোধ করতে হবে। আবেদন ফি পরিশোধ করতে নিচে প্রদত্ত নিয়ম অনুযায়ী এসএমএস প্রেরণ করুন।

প্রথম এসএমএস: BNMC <space> User ID টাইপ করে সেন্ড করুন 16222 নম্বরে

দ্বিতীয় এসএমএস: BNMC <স্পেস> YES <স্পেস> PIN লিখে সেন্ড করুন 16222 নম্বরে

নার্সিং ভর্তি পরীক্ষা পদ্ধতি এবং মানবন্টন

150 নম্বরের ভিত্তিতে নার্সিং ভর্তির জন্য প্রার্থী নির্বাচন করা হবে। যার মধ্যে মোট 100 নম্বরের ভর্তি পরীক্ষা গ্রহণ করা হবে এবং প্রার্থীর এসএসসি এবং এইচএসসি পরীক্ষার্থী জিপি এর ওপর 50 নম্বর বরাদ্দ থাকবে।

শিক্ষার্থীর লিখিত পরীক্ষার সময় থাকবে এক ঘন্টা। বিএসসি ইন নার্সিং এবং ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি ও ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্সে মান বণ্টনে ভর্তি পরীক্ষা গ্রহণ করা হবে। নার্সিং ভর্তি পরীক্ষার মানবন্টন নিচে প্রদান করা হলো।

বিএসসি ইন নার্সিং ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি ও ডিপ্লোমা ইন মিডওয়াইফারি

বাংলা ২০

ইংরেজি ২০

গণিত ১০

বিজ্ঞান (রসায়ন জীববিজ্ঞান পদার্থবিজ্ঞান) ৩০

সাধারণ জ্ঞান ২০

বাংলা ২০

ইংরেজি ২০

গণিত ১০

সাধারণ বিজ্ঞান ২৫

সাধারণ জ্ঞান ২০

জিপিএ নম্বর নির্ধারণ

এসএসসি এবং এইচএসসি পরীক্ষার জিপিএ রোপন মোট 50 নম্বর নির্ধারিত থাকবে। নিম্নোক্ত নিয়ম অনুযায়ী নার্সিং পরীক্ষার ক্ষেত্রে এসএসসি ও এইচএসসি পরীক্ষার জিপিএ থেকে নম্বর নির্ধারণ করা হবে।

এসএসসি/সমমানের জিপিএ এর 4 গুন = 20 সর্বোচ্চ

এইচএসসি/সমমানের জিপিএ এর 6 গুন = 30 সর্বোচ্চ

নার্সিং ভর্তি পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড 2022

অনলাইনে আবেদন কার্যক্রম সম্পন্ন হলে 12 ই মে 2022 তারিখ থেকে শিক্ষার্থীগণ ওয়েবসাইট থেকে নার্সিং ভর্তি পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড করতে পারবে। আগামী 20 মে 2022 তারিখ নার্সিং ভর্তি পরীক্ষা গ্রহণ করা হবে। এবং 12 ই মে 2022 তারিখ থেকে শিক্ষার্থীদের এডমিট কার্ড প্রদান শুরু হবে। নিচে প্রদত্ত লিংক থেকে শিক্ষার্থীরা তাদের ইউজার আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে এডমিট কার্ড ডাউনলোড করতে পারবে। এডমিট কার্ড ডাউনলোড সংক্রান্ত বিস্তারিত তথ্য সমূহ নিচের লিঙ্কে ক্লিক করে জেনে নিতে পারবেন। উক্ত লিংক এ প্রবেশ করে আপনার যাবতীয় তথ্য প্রদানের মাধ্যমে নার্সিং ভর্তি পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড করতে পারবেন। নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২

এডমিট ডাউনলোড 

নার্সিং ভর্তি পরীক্ষার ফলাফল ডাউনলোড 2022

ভর্তি পরীক্ষা গ্রহণের চার থেকে পাঁচ দিনের মধ্যেই নার্সিং ভর্তি পরীক্ষার ফলাফল প্রদান করা হবে। নিচের লিংক থেকে আপনারা নার্সিং ভর্তি পরীক্ষার ফলাফল 2022 ডাউনলোড করতে পারবেন। নার্সিং ভর্তি পরীক্ষার ফলাফল জানতে হলে অবশ্যই এডমিট কার্ডে উল্লেখিত রোল নম্বর টি প্রয়োজন হবে। আপনার নার্সিং ভর্তি পরীক্ষার ফলাফল জানতে নিচের লিঙ্কে ক্লিক করুন এবং আপনার যাবতীয় তথ্য প্রদান করুন। উক্ত লিংক থেকে সহজেই নার্সিং ভর্তি পরীক্ষার ফলাফল পিডিএফ ডাউনলোড করে নিতে পারবেন। নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২

ফলাফল ডাউনলোড 

আমাদের আজকের এই আলোচনায় নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি 2021-2022 সংক্রান্ত বিস্তারিত তথ্য সমূহ উল্লেখ করা হয়েছে। আশাকরি নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি সংক্রান্ত সকল প্রয়োজনীয় তথ্য সমূহ আপনারা জানতে পেরেছেন। এছাড়াও নার্সিং ভর্তি সংক্রান্ত যেকোন বিস্তারিত তথ্য জানতে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। নিচে কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন। এবং যে কোন বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি সংক্রান্ত তথ্য পেতে Etcresult.com এর সাথে থাকুন। সকলকে অসংখ্য ধন্যবাদ।

Akash

I am Akash Mahmud and I am a Graduate. I love to write articles. I am friendly and helpful. You will get your required information here. Keep Supporting Us.

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Please Turn Off Adblocker to Get Your Information