Others

মেট্রো রেলের ভাড়ার তালিকা ২০২২। Metro Rail Fare List 2022

ঢাকা যানবাহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ) কর্তৃপক্ষ কর্তৃক মেট্রো রেলের ভাড়ার তালিকা ২০২২ প্রকাশ করা হয়েছে।

মেট্রোরেল ভাড়া, মেট্রো রেলের ভাড়ার তালিকা ২০২২, মেট্রোরেল ভাড়ার তালিকা ২০২২, metro rail rent 2022, মেট্রোরেল এর ভাড়া ২০২২।

মেট্রো রেলের ভাড়ার তালিকা ২০২২: ঢাকা যানবাহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ) কর্তৃপক্ষ কর্তৃক মেট্রো রেলের ভাড়ার তালিকা ২০২২ প্রকাশ করা হয়। ৮ সেপ্টেম্বর ২০২২ তারিখে ডিটিসিএ এর অফিসের ওয়েবসাইট থেকে এক বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে মেট্রো রেলের ভাড়ার তালিকা ২০২২ জানানো হয়েছে। উক্ত বিজ্ঞপ্তি মাধ্যমে মেট্রো রেলের ভাড়ার তালিকা ২০২২ সংক্রান্ত পূর্ণাঙ্গ চার্ট প্রকাশ করা হয়েছে। মেট্রোরেলের এক স্টেশন থেকে আরেক স্টেশনে যেতে কত ভাড়া লাগবে তা এই চার্ট থেকে বিস্তারিতভাবে উল্লেখ করা হয়। Read in English

Make Money Online With Mobile 2022

প্রতিদিন ফ্রি ১০০ টাকা মোবাইল রিচার্জ করুন অথবা বিকাশে টাকা নিন

২০২২ এর ডিসেম্বর থেকে প্রথম পর্যায়ে রাজধানী ঢাকায় মেট্রোরেল এর একাংশে মেট্রো রেল চলাচল শুরু করবে। আর তাই পূর্বেই ঢাকা যানবাহন সমন্বয় কর্তৃপক্ষ কর্তৃক মেট্রো রেলের ভাড়ার তালিকা ২০২২ প্রকাশ করা হয়েছে।image

মেট্রো রেলের ভাড়ার তালিকা ২০২২

মেট্রোরেল এর ভাড়ার তালিকা ২০২২ প্রকাশ করা হয়েছে। এই নির্দিষ্ট তালিকা অনুযায়ী এক স্টেশন থেকে অন্য স্টেশনে যাওয়ার জন্য যাত্রীদের ভাড়া দিতে হবে। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে সর্বনিম্ন ভাড়া ২০ টাকা এবং সর্বোচ্চ ভালো ১০০ টাকা আদায় করা হবে। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ তথ্য জানান। এছাড়াও তিনি আরো জানিয়েছেন মেট্রো রেলের প্রতি কিলোমিটারে ভাড়া ৫ টাকার নির্ধারণ করা হয়েছে। তবে সর্বনিম্ন ভাড়া ২০ টাকা অর্থাৎ স্টেশনে উঠে পরের স্টেশনে নেমে গেলেও সর্বনিম্ন ভাড়া ২০ টাকা দিতে হবে।

ফেসবুক থেকে আয় করার উপায়। 2022 সালে ফেসবুক থেকে আয়

ফার্মগেট স্টেশন থেকে উঠে কারওয়ান বাজারে নেমে গেলেও অর্থাৎ এক্স স্টেশন থেকে আরেক স্টেশন এর সর্বনিম্ন ভাড়া ২০ টাকা দিতে হবে। আবার এই সমপরিমাণ ভাড়া দিয়ে যাওয়া যাবে শাহবাগ ও ঢাকা বিশ্ববিদ্যালয় স্টেশন পর্যন্ত। ফার্মগেট থেকে সচিবালয় ও মতিঝিল স্টেশনের ভাড়া ৩০ টাকা এবং কমলাপুরে যেতে হলে ৪০ টাকা ভাড়া দিতে হবে।

মেট্রো রেল লাইন ৬ এর স্টেশন ভিত্তিক ভাড়ার তালিকা ২০২২ PDF

www.dtca.gov.bd ওয়েবসাইট থেকে পিডিএফ ফাইল আকারে মেট্রো রেলের ভাড়ার তালিকা ২০২২ প্রকাশ করা হয়। আমাদের এই নিবন্ধ থেকে আপনারা উক্ত পিডিএফ ফাইলটি ডাউনলোড করতে পারবেন। আপনারা যারা মেট্রো রেলের সর্বনিম্ন এবং সর্বোচ্চ ভাড়া সংক্রান্ত তথ্য জানতে চান তারা এই পিডিএফ ফাইলটি ডাউনলোড করে নিতে পারেন।

image

ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ কর্তৃক এই ভাড়া সমন্বয় করা হয়েছে। যাত্রীদের নিকট থেকে প্রতি কিলোমিটার ৫ টাকা করে এবং সর্বনিম্ন ভাড়া ২০ টাকা আদায় করা হবে। উত্তরা নর্থ থেকে কমলাপুর পর্যন্ত রুটে মেট্রো রেল চলাচল শুরু হচ্ছে। উত্তরা নর্থ থেকে কমলাপুর পর্যন্ত যেতে মোট একশত টাকা ভাড়া গুনতে হবে প্রত্যেক যাত্রীকে।

মেট্রোরেলের ভাড়ার তালিকা

মেট্রোরেলের ভাড়ার তালিকা সংক্রান্ত সংক্ষিপ্ত তথ্য নিচে উল্লেখ করা হলো। আশা করি এই তথ্যগুলো আপনাদের কাজে লাগবে।

  • উত্তরা নর্থ স্টেশন থেকে আগারগাঁও স্টেশন এর ভাড়া ৬০ টাকা।
  • প্রথম স্টেশন (উত্তরা নর্থ) থেকে পল্লবী ও মিরপুর ১১ স্টেশনের ভাড়া ৩০ টাকা।
  • মিরপুর ১০ ও কাজীপাড়া স্টেশনের ভাড়া ৪০ টাকা এবং
  • শেওড়াপাড়া স্টেশন পৌঁছাতে মোট ৫০ টাকা ভাড়া দেওয়া লাগবে।

মেট্রো রেলের ভাড়ার তালিকা ২০২২ সংক্রান্ত ঢাকা যানবাহন সমন্বয় কর্তৃপক্ষ কর্তৃক প্রকাশিত পিডিএফ ফাইলের ছবি এবং ডাউনলোড লিংক আমাদের নিবন্ধন উল্লেখ করা হয়েছে।

মেট্রোরেলে চলাচল পদ্ধতি

মেট্রোরেলে যাতায়াত করতে যাওয়ার জনগণকে সাপ্তাহিক মাসিক পারিবারিক কার্ড আগে থেকে কিনে নিতে হবে। মেট্রো রেলস্টেশন থেকে মেসিনেও কার্ড রিচার্জ করা যাবে। এছাড়াও সাময়িক কার্ড দেওয়া হবে। যাত্রীগণকে স্টেশন থেকে নির্দিষ্ট গন্তব্যের ভাড়া দিয়ে এই কার্ড সংগ্রহ করতে হবে। ধারার অতিরিক্ত যাতায়াত করলে এ কাঠ দিয়ে দরজা খুলবে না। সে ক্ষেত্রে দায়িত্বে থাকা কর্মকর্তাদের কাছে বাড়তি ভাড়া পরিশোধ করে দরজা খুলে যাত্রীগণ বের হতে পারবেন।

এবং প্ল্যাটফর্মে প্রবেশ ও প্রস্থানের সময় অবশ্যই যাত্রীদের কার্ড পাঞ্চ করতে হবে না হলে দরজা কোনভাবেই খুলবেনা।

উপসংহার

বর্তমানে ঢাকা শহরে বাসের সর্বনিম্ন ভাড়া ১০ টাকা এবং মহানগরের প্রতি কিলোমিটার প্রতি বাস ভাড়া ২ টাকা ৪৫ পয়সা। এদিকে মেট্রোরেলের ভাড়া প্রতি কিলোমিটার ৫ টাকা এবং সর্বনিম্ন ভাড়া ২০ টাকা করায় অনেক সমালোচনা হচ্ছে। তবে কর্তৃপক্ষ কর্তৃক জানানো হয় পূর্ণাঙ্গ রূপে মেট্রো রেল চলাচল শুরু হলে এই ভাড়া সমন্বয় করে ফেলা হবে।

সকল যাত্রীগণকে নির্দিষ্ট পদ্ধতি অনুসরণের মাধ্যমেই মেট্রোরেলে চলাচল করতে হবে। কোনরকম অনিয়ম করলে তার ওপর আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

Akash

I am Akash Mahmud and I am a Graduate. I love to write articles. I am friendly and helpful. You will get your required information here. Keep Supporting Us.

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Please Turn Off Adblocker to Get Your Information