Govt. Job

বাংলাদেশ সেনাবাহিনী সৈনিক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ [sainik.teletalk.com.bd]

Bangladesh Army Soldier Job Circular 2022 published. See All Details.

বাংলাদেশ সেনাবাহিনী সৈনিক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ [sainik.teletalk.com.bd]: সৈনিক পদে নারী ও পুরুষ প্রার্থীদের ভর্তি কার্যক্রম সংক্রান্ত যাবতীয় তথ্যাদি এই নিবন্ধ থেকে উল্লেখ করা হয়েছে। সাধারণ ট্রেডে ১৭ বছর থেকে ২০ বছর বয়সী এবং টেকনিক্যাল ট্রেডে ১৭ বছর থেকে ২১ বছর বয়সী নারী ও পুরুষ ভর্তি করা হবে। ৩ মার্চ ২০২৪ তারিখ হিসেবে প্রার্থীদের এই বয়স নির্ধারণ করা হবে। Read in English

বাংলাদেশ সেনাবাহিনীর সৈনিক পদে ভর্তির জন্য আগ্রহী নারী ও পুরুষগণ ১০ ডিসেম্বর ২০২২ তারিখ থেকে ৩১ জানুয়ারি ২০২৩ তারিখের মধ্যে আবেদন করতে পারবেন। [https://sainik.teletalk.com.bd] ওয়েবসাইটে প্রবেশ করে সকল প্রার্থীদের অনলাইনে আবেদন সম্পন্ন করতে হবে। সেনাবাহিনীতে সৈনিক পদে নিয়োগের যোগ্যতা আবেদন সংক্রান্ত তথ্য ও আরো প্রয়োজনীয় বিস্তারিত তথ্য সমূহ আমাদের এই নিবন্ধ থেকে জেনে নিন।

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার

বাংলাদেশ সেনাবাহিনীতে সৈনিক পদে নারী ও পুরুষ নিয়োগের জন্য নতুন একটি সার্কুলার প্রকাশিত হয়েছে। সার্কুলার সম্পর্কিত সংক্ষিপ্ত তথ্য নিচে উল্লেখ করা হলো।

বাহিনীর নাম বাংলাদেশ সেনাবাহিনী
ট্রেডের নাম সাধারণ ট্রেড ও টেকনিক্যাল ট্রেড
শিক্ষাগত যোগ্যতা এসএসসি বা সমমান জিপিএ ৩.০০
আবেদনের সময়সীমা ১০ ডিসেম্বর ২০২২ থেকে ৩১ জানুয়ারি ২০২৩
আবেদনের মাধ্যম এসএমএস ও অনলাইন
অনলাইনে আবেদনের লিংক https://sainik.teletalk.com.bd

বাংলাদেশ সেনাবাহিনী সৈনিক নিয়োগ তথ্য ২০২২

বাংলাদেশ সেনাবাহিনীর সৈনিক পদে যোগ্য প্রার্থী নিয়োগের লক্ষ্যে প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তিতে বিস্তারিত তথ্য জানানো হয়েছে। ন্যূনতম এসএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীগণ এসএমএস এবং অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন।

১০ ডিসেম্বর ২০২২ তারিখ থেকে শুরু করে ৩১ জানুয়ারি ২০২২ তারিখ পর্যন্ত এসএমএস এবং অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। আবেদনের ক্ষেত্রে দুইটি পদ্ধতিই অনুসরণ করতে হবে।

Read More: Bangladesh Army Job Circular 2022। www.army.mil.bd। Bangladesh Army Circular 2022

সৈনিক পদে আবেদনের যোগ্যতা

সৈনিক পদে আবেদন করতে হলে নারী ও পুরুষ উভয় প্রার্থীকে ন্যূনতম এসএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে (ন্যূনতম জিপিএ ৩.০০)।

  • সাধারণ ট্রেডে আবেদন করতে হলে প্রার্থীর বয়স আগামী ২০২৪ সালের ৩ মার্চ অনুযায়ী ১৭ বছরের কম এবং ২০ বছরের বেশি হওয়া যাবেনা।
  • টেকনিক্যাল ট্রেডে আবেদন করতে হলে ২০২৪ সালের ৩ মার্চ তারিখ অনুযায়ী ১৭ বছরের কম এবং ২১ বছরের বেশি হওয়া যাবে না।

শারীরিক যোগ্যতা

  • সাধারণ ও কারিগরি উভয় পদের জন্য পুরুষ প্রার্থীর উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি এবং ওজন কমপক্ষে ৪৯.৯০ কেজি হতে হবে। বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে। ক্ষুদ্র জাতিগোষ্ঠী ও অন্যান্য সম্প্রদায়ের প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি পর্যন্ত শিথিলযোগ্য।
  • নারী প্রার্থীদের ক্ষেত্রে শারীরিক উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৩ ইঞ্চি এবং ওজন কমপক্ষে ৪৭ কেজি হতে হবে। বুকের মাপ সাধারণ অবস্থায় ২৮ ইঞ্চি এবং স্প্রিত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে। ক্ষুদ্র জাতিগোষ্ঠী ও অন্যান্য সম্প্রদায়ের প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ৫ ফুট ১ ইঞ্চি পর্যন্ত শিথিলযোগ্য।

এছাড়াও নারী ও পুরুষ সকল প্রার্থীদের স্বাস্থ্য পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে এবং তাদেরকে অবিবাহিত এবং সাঁতার অবশ্যই জানতে হবে।

সেনাবাহিনী সৈনিক পদে আবেদনের নিয়ম

সেনাবাহিনী সৈনিক পদে আবেদন করতে তিনটি ধাপ অনুসরণ করতে হবে। আগ্রহী সকল প্রার্থীদের সুবিধার্থে ধাপ তিনটি উল্লেখ করা হলো।

১ম ধাপ: সর্বপ্রথম প্রার্থীদের কে SAINIK এসএসসি বোর্ডের প্রথম ৩ অক্ষর, পরীক্ষার রোল, পাশের সাল, জেলা কোড ও ট্রেড কোড লিখে ১৬২২২ নম্বরে প্রেরণ করতে হবে। এই পদ্ধতিতে এসএমএস প্রেরণ করা হলে প্রার্থীর উক্ত মোবাইল নম্বর একটি ফিরতি এসএমএস আসবে।

২য় ধাপ: দ্বিতীয় ধাপে মোবাইলে পাওয়া পিন নম্বর সহ নিম্নোক্ত পদ্ধতিতে এসএমএস প্রেরণ করতে হবে-

SAINIK YES PIN NUMBER লিখে প্রেরণ করুন ১৬২২২ নম্বরে।

এই এসএমএস প্রেরনের সময় আবেদন ফি হিসেবে ২০০ টাকা কেটে নেওয়া হবে।

৩য় ধাপ: আবেদনের দ্বিতীয় ধাপে এসএমএস প্রেরণ করা হলে প্রার্থী মোবাইল নম্বরে ১টি User ID এবং Password দেওয়া হবে। উক্ত User ID এবং Password ব্যবহার করে প্রার্থীকে https://sainik.teletalk.com.bd ওয়েবসাইটে লগইন করতে হবে। যথাযথ তথ্য সহকারে আবেদন ফরম পূরণ করতে হবে।

বাংলাদেশ সেনাবাহিনী সৈনিক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ pdf (অফিসিয়াল সার্কুলার)

বাংলাদেশ সেনাবাহিনী কর্তৃক সৈনিক পদে যোগ্য প্রার্থী নিয়োগের লক্ষ্যে যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে তা নিচে উল্লেখ করা হলো। নিয়োগ সংক্রান্ত যাবতীয় তথ্য সমূহ এই বিজ্ঞপ্তি থেকে জানতে পারবেন। Bangladesh-Army-Soldier-Job-Circular-2022-Sainik

Bangladesh army soldier job circular 2022 pdf download link:

http://sainik.teletalk.com.bd/

শেষ কথা

বাংলাদেশ সেনাবাহিনীতে সৈনিক পদে নারী ও পুরুষ নিয়োগ সংক্রান্ত যাবতীয় তথ্য সমূহ আমাদের এই নিবন্ধ থেকে উল্লেখ করা হয়েছে। কিভাবে সকল প্রার্থী গন সহজ পদ্ধতিতে অনলাইনে আবেদন করতে পারবেন এবং আবেদনের যোগ্যতা সংক্রান্ত যাবতীয় তথ্য সমূহ দেওয়া হয়েছে।

সম্পূর্ণ আলোচনা থেকে নিয়োগ সংক্রান্ত সকল তথ্য সমূহ জানতে পারবেন এবং উক্ত পদ্ধতি গুলো অনুসরণ করে সহজ পদ্ধতিতে আবেদন সম্পন্ন করতে পারবেন।

Akash

I am Akash Mahmud and I am a Graduate. I love to write articles. I am friendly and helpful. You will get your required information here. Keep Supporting Us.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please Turn Off Adblocker to Get Your Information