Scholarship

বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার অ্যাওয়ার্ড ২০২২। প্রাইজমানি, আবেদন পদ্ধতি ও বিস্তারিত তথ্য

বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার নির্বাচন ও অ্যাওয়ার্ড ২০২২ সম্পর্কে বিস্তারিত তথ্য এই নিবন্ধ থেকে জেনে নিন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্কলার এওয়ার্ড ২০২২, ‘বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার আওয়ার্ড’, বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার অ্যাওয়ার্ড ২০২২, ‘বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার’ নির্বাচন ও অ্যাওয়ার্ড, Bangabandhu Sheikh Mujib Scholar Award 2022, শেখ মুজিব স্কলার আওয়ার্ড ২০২২।

বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার অ্যাওয়ার্ড ২০২২: সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক অফিসিয়াল ওয়েবসাইট এর মাধ্যমে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার অ্যাওয়ার্ড’ নির্বাচন এবং অ্যাওয়ার্ডের জন্য একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এই বিজ্ঞপ্তির মাধ্যমে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক শিক্ষার্থীদের নিকট আবেদন পত্রের জন্য আহ্বান করা হয়েছে। আমাদের এই নিবন্ধ থেকে আমরা বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার অ্যাওয়ার্ড ২০২২ সম্পর্কে সকল বিস্তারিত তথ্য উল্লেখ করেছি। আপনি যদি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্কলার আওয়ার্ড ২০২২ সংক্রান্ত তথ্য সম্পর্কে জেনে থাকেন এবং আরো বিস্তারিত জানার ইচ্ছা প্রকাশ করেন তাহলে আমাদের এই নিবন্ধটি আপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে। Read in English

Make Money Online With Mobile 2022

প্রতিদিন ফ্রি ১০০ টাকা মোবাইল রিচার্জ করুন অথবা বিকাশে টাকা নিন

দেশের সরকারি বেসরকারি সকল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার অ্যাওয়ার্ড ২০২২ এর জন্য আবেদন করতে পারবেন। স্কোলার শিক্ষার্থীকে তিন লক্ষ টাকা প্রাইজ মানি, সার্টিফিকেট এবং ক্রেস্ট দেওয়া হবে। এই নিবন্ধটি সম্পূর্ণ পড়ে আপনি ‘বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার অ্যাওয়ার্ড’ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। কিভাবে আবেদন করবেন তা এই নিবন্ধ থেকে উল্লেখ করা হয়েছে। সরকারি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আবেদন ইচ্ছুক শিক্ষার্থী সঠিক তথ্য জেনে আবেদন সম্পন্ন করুন।

বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার অ্যাওয়ার্ড

বঙ্গবন্ধুর শিক্ষা এবং গবেষণা বিষয়ক ভাব নাই দেশের পরবর্তী প্রজন্মকে উজ্জীবিত করার লক্ষ্যে প্রধানমন্ত্রীর শিক্ষা সহযোগিতা ট্রাস্ট এর আওতায় ‘বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার অ্যাওয়ার্ড’ নির্বাচন এবং প্রতিযোগিতা বিষয়ে উদ্যোগ নেওয়া হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার অ্যাওয়ার্ড ২০২২ এর আবেদন সংক্রান্ত সকল বিস্তারিত তথ্য উল্লেখ করা হয়।

ফেসবুক থেকে আয় করার উপায় । 2022 সালে ফেসবুক থেকে আয়

দেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় সমূহের যে সকল বিভাগ এর শিক্ষার্থীগণ বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার অ্যাওয়ার্ড ২০২২ প্রতিযোগিতা জন্য আবেদন করতে পারবেন তা বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়। বিজ্ঞপ্তিতে উল্লেখিত নির্দিষ্ট অধিক্ষেত্র এর শিক্ষার্থী গণ শুধুমাত্র আবেদন করতে পারবেন। আবেদন সংক্রান্ত আরো তথ্য আমাদের এই নিবন্ধ থেকে জেনে নিন।

‘বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার অ্যাওয়ার্ড’ আবেদন যোগ্য অধিক্ষেত্র সমূহ

সরকারি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে যে সকল অধিক ক্ষেত্র সমূহের শিক্ষার্থীরা বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার অ্যাওয়ার্ড ২০২২ এর জন্য আবেদন করতে পারবেন তা নিচে উল্লেখ করা হলো।

  • সামাজিক বিজ্ঞান
  • কলা ও মানবিক
  • ব্যবসায় শিক্ষা
  • আইন
  • ভৌত বিজ্ঞান
  • গাণিতিক বিজ্ঞান
  • জীববিজ্ঞান
  • কৃষিবিজ্ঞান
  • সমুদ্র বিজ্ঞান/পরিবেশ বিজ্ঞান/পরমাণু বিজ্ঞান
  • ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি
  • টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং
  • তথ্য ও যোগাযোগ প্রযুক্তি/এমার্জিং টেকনোলজি
  • শিক্ষা ও উন্নয়ন
  • চিকিৎসা বিজ্ঞান
  • চারু ও কারু
  • ধর্মীয় শিক্ষা

ওপরের উল্লেখিত এই ১৬ টি ওদিকে অধিক ক্ষেত্রে সরকারি বেসরকারি বিশ্ববিদ্যালয় বা কলেজ সমূহে স্নাতকোত্তর পর্যায়ে অর্ধনরত শিক্ষার্থীদের নিকট থেকে আবেদনের আহ্বান করা হয়েছে। সামাজিক বিজ্ঞান, কলা ও মানবিক, ব্যবসায় শিক্ষা, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি, কৃষিবিজ্ঞান এবং চিকিৎসাবিজ্ঞান অধিক্ষেত্রে দুইজন এবং অন্যান্য অধি ক্ষেত্র গুলো থেকে একজন করে শিক্ষার্থীদের কে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার অ্যাওয়ার্ড’ দেওয়া হবে। মোট ২২ জন শিক্ষার্থী চূড়ান্তভাবে বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার অ্যাওয়ার্ড ২০২২ পাবে।

বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার অ্যাওয়ার্ড ২০২২

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর বা শিক্ষা মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইট www.dshe.gov.bd থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার অ্যাওয়ার্ড ২০২২ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সকলের সুবিধার্থে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার অ্যাওয়ার্ড ২০২২’ বিজ্ঞপ্তি টি নিচে উল্লেখ করা হলো। পরবর্তী প্রয়োজনে ছবি অথবা পিডিএফ ফাইলটি সংগ্রহ করুন।বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার অ্যাওয়ার্ড ২০২২

PDF Download Link

‘বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার অ্যাওয়ার্ড’ আবেদন ফরম ডাউনলোড

সকল আবেদন করতে ইচ্ছুক শিক্ষার্থীদের অবশ্যই www.pmeat.gov.bd ওয়েবসাইট থেকে নির্দিষ্ট আবেদন ফরম ডাউনলোড করে নিতে হবে। এবং উক্ত আবেদন ফরম সঠিক তথ্য সহকারে পূরণ করে নির্ধারিত ঠিকানায় ডাকযোগে অথবা স্বহস্তে প্রেরণ করতে হবে। আবেদন ফরম ডাউনলোড লিংক নিচে দেওয়া হল।

Application Form Download

‘বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার অ্যাওয়ার্ড’ আবেদনের নিয়ম ও শর্ত সমূহ

বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার অ্যাওয়ার্ড ২০২২ এর জন্য আবেদন করতে হলে অবশ্যই শিক্ষার্থীদের কে নির্দিষ্ট পদ্ধতি অনুসরণ করতে হবে এবং শর্ত সমূহ পূরণ করতে হবে।

  • বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার নির্বাচন ও অ্যাওয়ার্ড প্রদান সংক্রান্ত বিজ্ঞপ্তিতে যে সকল শর্ত যোগ্যতা উল্লেখ করা হয়েছে অবশ্যই সেগুলো পূরণ করতে হবে।
  • শুধুমাত্র সরকারি বেসরকারি বিশ্ববিদ্যালয় বা কলেজে স্নাতকোত্তর শ্রেণীতে ভর্তি হয়েছেন সে সকল শিক্ষার্থীরাই সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে আবেদন করতে পারবেন। আবেদনপত্রের সাথে অবশ্যই সব শিক্ষাগত যোগ্যতার সনদ, নম্বর পত্র ও অন্যান্য সনদের সত্যায়িত অনুলিপি প্রদান করতে হবে।

আবেদনের জন্য শিক্ষাগত যোগ্যতা

বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার অ্যাওয়ার্ড ২০২২ নির্বাচন ও অ্যাওয়ার্ড এর জন্য আবেদন করতে হলে অবশ্যই শিক্ষার্থীকে নির্দিষ্ট শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে।

বৃত্তি পাওয়ার জন্য শিক্ষার্থীকে অবশ্যই এসএসসি এবং এইচএসসিতে জিপিএ ৫.০০ (স্কেল ৫.০০ এর ক্ষেত্রে) এবং স্নাতকে জিপিএ বা সিজিপিএ ৩.৭০ (স্কেল ৪.০০ এর ক্ষেত্রে) থাকতে হবে।

আবেদনপত্র প্রেরণের সময়সীমা

পুরনকৃত আবেদন ফরম অবশ্যই শিক্ষার্থীদের কে আগামী ৩১ আগস্ট ২০২২ তারিখের মধ্যে ডাকযোগে অথবা সরাসরি নির্দিষ্ট ঠিকানায় পৌঁছাতে হবে। নির্ধারিত সময় পার হয়ে গেলে কোনভাবেই আবেদন পত্র বিবেচনা করা হবে না।

আবেদন পত্র প্রেরণের ঠিকানা:

ব্যবস্থাপনা পরিচালক, প্রধানমন্ত্রী শিক্ষা সহায়তা ট্রাস্ট।

শেষ কথা / উপসংহার

‘বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার অ্যাওয়ার্ড ২০২২’ বিষয়ক যাবতীয় তথ্য সমূহ এই নিবন্ধ থেকে উল্লেখ করা হয়েছে। ১৬ টি অধিক ক্ষেত্র থেকে মোট ২২ জন শিক্ষার্থীকে বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার নির্ধারণ করে তিন লক্ষ টাকা প্রাইজ মানি এবং সাথে সার্টিফিকেট ও ক্রেস্ট দেওয়া হবে। আশা করি আমাদের এই নিবন্ধে উল্লেখিত তথ্য অনুযায়ী আপনি খুব সহজেই ‘বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার অ্যাওয়ার্ড নির্বাচন ও অ্যাওয়ার্ড’ বিষয়ক তথ্য সমূহ জানতে পেরেছেন।

আজকের এই আলোচনার কোন অংশ বুঝতে সমস্যা হলে অথবা আলোচনা সম্পর্কিত কোন তথ্য জানতে চাইলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। ‘বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার অ্যাওয়ার্ড ২০২২’ সংক্রান্ত যেকোনো তথ্য আমরা আপনাদেরকে জানিয়ে দিব। আমাদের সাথে থাকার জন্য সকলকে অসংখ্য ধন্যবাদ।

Akash

I am Akash Mahmud and I am a Graduate. I love to write articles. I am friendly and helpful. You will get your required information here. Keep Supporting Us.

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Please Turn Off Adblocker to Get Your Information