AdmissionUniversity

সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ PDF। admission-agri.org

সকল কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ প্রকাশিত হয়েছে। আমাদের আজকের নিবন্ধ থেকে সকল তথ্য জেনে নিন।

সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য, কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি, সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২, admission-agri.org ভর্তি বিজ্ঞপ্তি ২০২২।

সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২: কৃষি বিশ্ববিদ্যালয় সমূহে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা গ্রহণের উদ্দেশ্যে সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ প্রকাশিত হয়েছে। সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় এর ভর্তি সংক্রান্ত অফিসিয়াল ওয়েবসাইট admission-agri.org এর মাধ্যমে এই ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ২০২১-২০২২ শিক্ষাবর্ষের জন্য কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার আবেদন কার্যক্রমের নির্দিষ্ট সময়সূচী জানানো হয়েছে। কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক সকল শিক্ষার্থীদের এই নির্ধারিত সময়সীমার মধ্যে আবেদন কার্যক্রম সম্পন্ন করে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। Read in English

Make Money Online With Mobile 2022

প্রতিদিন ফ্রি ১০০ টাকা মোবাইল রিচার্জ করুন অথবা বিকাশে টাকা নিন

২০২১-২০২২ শিক্ষাবর্ষে মোট আটটি কৃষি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি কার্যক্রমে অংশগ্রহণ করছে। ২০২০-২০২১ শিক্ষাবর্ষে সাতটি বিশ্ববিদ্যালয় কৃষি গুচ্ছ ভর্তি কার্যক্রমে অংশগ্রহণ করেছিল। ২০২১-২০২২ শিক্ষাবর্ষে নতুন কৃষি বিশ্ববিদ্যালয় হিসেবে হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় এ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে। ২০২১-২০২২ শিক্ষা বর্ষে কৃষি বিশ্ববিদ্যালয় সমূহে মোট ৩,৫৩৯টি শুন্য আসনে ভর্তির জন্য শিক্ষার্থীরা লড়াই করবে।

সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ সংক্রান্ত সকল বিস্তারিত তথ্যসমূহ আমাদের এই নিবন্ধের মাধ্যমে উল্লেখ করা হয়েছে। আপনারা যারা কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি সংক্রান্ত সকল বিস্তারিত তথ্য সমূহ জানতে চান তারা আমাদের সম্পূর্ণ আলোচনাটি মনোযোগ সহকারে পড়বেন। এই নিবন্ধ থেকে আপনারা সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ বিষয়ক সকল তথ্য জানতে পারবেন।

৮ কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২

Table of Contents

২০২১-২০২২ শিক্ষাবর্ষে মোট ৮টি কৃষি বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা গ্রহণের মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করবে। ২০২১-২০২২ শিক্ষাবর্ষে কৃষি বিশ্ববিদ্যালয় সমূহের মোট আসন সংখ্যা ৩,৫৩৯ টি। অর্থাৎ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের মাধ্যমে যোগ্য শিক্ষার্থীরা এই সংখ্যক শুন্য আসনে ভর্তির সুযোগ পাবে।

সারাদেশের মোট সাতটি কেন্দ্রে কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আবেদনের সময় শিক্ষার্থীকে ১ থেকে ৭ নং পর্যন্ত কেন্দ্রের পছন্দক্রম উল্লেখ করতে হবে। শিক্ষার্থীর পছন্দক্রম এবং আসন ফাঁকা থাকা সাপেক্ষে অগ্রাধিকার ভিত্তিতে পরীক্ষার কেন্দ্র নির্ধারণ করা হবে।

ফেসবুক থেকে আয় করার উপায়। 2022 সালে ফেসবুক থেকে আয়

আপনি যদি বাংলাদেশ এর মোট আটটি কৃষি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা সম্পর্কিত তথ্যসমূহ বিস্তারিত জানতে চান তাহলে আমাদের আজকের এই নিবন্ধ থেকে বিস্তারিত ভাবে জেনে নিতে পারবেন। সম্পূর্ণ আলোচনার মাধ্যমে শিক্ষার্থীদের জন্য প্রয়োজনীয় সকল তথ্য সমূহ বিস্তারিতভাবে উল্লেখ করা হয়েছে।

কৃষি গুচ্ছ ভর্তি টাইমলাইন ২০২২

কৃষি বিশ্ববিদ্যালয় সমূহের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক সকল শিক্ষার্থীরা আগে থেকেই জানেন যে মোট সাতটি কৃষি বিশ্ববিদ্যালয় একত্রিত হয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা গ্রহণ করে। ২০২০-২০২১ শিক্ষাবর্ষ থেকে এই পদ্ধতিতে ভর্তি পরীক্ষা গ্রহণ শুরু হয়েছে। ২০২১-২০২২ শিক্ষা বর্ষে আরো একটি কৃষি বিশ্ববিদ্যালয় যুক্ত হওয়ায় মোট ৮ টি কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা গ্রহণ করবে।

আবেদন কার্যক্রম শুরু 17 জুলাই 2022
আবেদনের শেষ তারিখ 16 আগস্ট 2022
মোট আবেদন ফি 1200 টাকা
প্রাথমিক বাছাইয়ের ফলাফল প্রকাশ  
মূল ভর্তি পরীক্ষার তারিখ 10 সেপ্টেম্বর 2022
প্রবেশপত্র ডাউনলোড এর তারিখ  
প্রবেশপত্র ডাউনলোড লিংক: admission-agri.org
অফিশিয়াল ওয়েবসাইট: admission-agri.org

সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় এর আবেদন যোগ্যতা

৮ টি কৃষি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ পদ্ধতিতে ভর্তি প্রক্রিয়ায় অংশগ্রহণের জন্য আবেদন করতে হলে শিক্ষার্থীর অবশ্যই নিম্নোক্ত যোগ্যতা থাকতে হবে। সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ এর আবেদন যোগ্যতা নিচে উল্লেখ করা হলো।

  • শিক্ষার্থীকে অবশ্যই ২০১৭,২০১৮ অথবা ২০১৯ এর এসএসসি বা সম্মান এবং ২০২০ বা ২০২১ এর এইচএসসি ও সমমান পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ হতে হবে।
  • শিক্ষার্থীকে এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়ে ব্যতীত ন্যূনতম ৩.৫০ জিপিএ প্রাপ্ত হতে হবে এবং উভয় পরীক্ষায় একত্রে চতুর্থ বিষয়ে ব্যতীত জিপিএ ন্যূনতম ৮.০০ হতে হবে।
  • প্রাথমিকভাবে আবেদনকৃত সকল শিক্ষার্থীদের মধ্য থেকে এইচএসসি বা সমমান পরীক্ষায় রসায়ন, পদার্থবিজ্ঞান, গণিত এবং জীববিজ্ঞান বিষয়ে প্রাপ্ত নম্বর এর উপর ভিত্তি করে বাছাই করা হবে।
  • প্রাথমিকভাবে যে সকল শিক্ষার্থীদের বাছাই করা হবে শুধুমাত্র তারাই মূল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে।

এই সকল যোগ্যতা সম্পন্ন শিক্ষার্থীরাই শুধুমাত্র সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ এর জন্য অনলাইনে আবেদন কার্যক্রম সম্পন্ন করে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

বিশ্ববিদ্যালয় ভর্তির জন্য সহায়ক বই সমুহ PDF

সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ PDF

সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ এর অফিশিয়াল পিডিএফ ফাইল নিচে উল্লেখ করা হলো। admission-agri.org ওয়েবসাইটের মাধ্যমে এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ সংক্রান্ত সকল বিস্তারিত তথ্যসমূহ এই বিজ্ঞপ্তি থেকে জেনে নেয়া যাবে। 

সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

admission-agri.org আবেদন পদ্ধতি

নিচের পদ্ধতি অনুসরণ করে সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ এর জন্য অনলাইনে আবেদন করা যাবে। আপনি যদি গুচ্ছ 8 কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি প্রক্রিয়ায় আবেদন করতে চান তাহলে এই নির্দেশনা গুলো অনুসরণ করুন।

  • সর্ব প্রথমে https://admission-agri.org/ ওয়েবসাইটে প্রবেশ করুন। এবং ওয়েবসাইটে দেয়া নির্দেশিকা অনুযায়ী আবেদন ফরম পূরণ করুন।
  • ওয়েবসাইটের মোবাইল নম্বর প্রদানের নির্দিষ্ট স্থানে আপনার ফোন নম্বর দিতে হবে। এসএমএসের মাধ্যমে লগইন পাসওয়ার্ড এবং ভর্তি পরীক্ষা সংক্রান্ত তথ্য সমূহ জানানো হবে।
  • ওয়েব সাইটে নির্ধারিত স্থানে শিক্ষার্থীদের প্রয়োজনীয় সকল তথ্য সমূহ প্রদান করতে হবে এবং আবেদন ফরমের নির্ধারিত স্থানে সদ্য তোলা পাসপোর্ট সাইজের ছবি আপলোড করতে হবে।
  • সকল শিক্ষার্থীদের কে কোটা সংক্রান্ত তথ্য প্রদান করতে হবে। কোথায় আবেদনকারী না হলে অবশ্যই কোটার ঘরে ‘সাধারণ’ সিলেক্ট করতে হবে।

এই পদ্ধতি অনুযায়ী সকল শিক্ষার্থী সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ এর জন্য অনলাইনে আবেদন কার্যক্রম সম্পন্ন করতে পারবে। সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২। 

বিশ্ববিদ্যালয় ভর্তির জন্য সহায়ক বই সমুহ PDF

কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তির আবেদন ফি

সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ অনুযায়ী ২০২১-২০২২ শিক্ষাবর্ষের জন্য আবেদন ফি বাবদ ১২০০ টাকা নির্ধারণ করা হয়েছে। আবেদন করার সময় সব শিক্ষার্থীরা আবেদন ফ্রি প্রদানের পদ্ধতি জানতে পারবে। এবং সকল শিক্ষার্থী তে সেই পদ্ধতি অনুসরণ করে নির্ধারিত পরিমাণ আবেদন ফি প্রদান করতে হবে।

কৃষি বিশ্ববিদ্যালয় পরীক্ষা পদ্ধতি ও মানবন্টন

এম সি কিউ পদ্ধতিতে কৃষি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা গ্রহণ করা হবে। শিক্ষার্থীদের সর্বমোট ১০০ নম্বরের পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এই ভর্তি পরীক্ষা আগামী ১০ সেপ্টেম্বর ২০২২ তারিখ সকাল ১১:৩০ থেকে ১২:৩০ পর্যন্ত চলবে। ২০২১-২০২২ শিক্ষাবর্ষের কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় প্রতিটি প্রশ্নের মান ১ এবং প্রতিটি ভুল উত্তর প্রদানের জন্য শিক্ষার্থী প্রাপ্ত নম্বর থেকে ০.২৫ নম্বর কাটা যাবে। নিচের মানবন্টন অনুযায়ী শিক্ষার্থীদের পরীক্ষা গ্রহণ করা হবে।

বিষয় নম্বর
ইংরেজি ১০
প্রাণিবিজ্ঞান ১৫
উদ্ভিদবিজ্ঞান ১৫
পদার্থবিজ্ঞান ২০
রসায়ন ২০
গণিত ২০
মোট ১০০

কৃষি গুচ্ছ ভর্তি সার্কুলার ২০২২

কৃষি গুচ্ছ ভর্তি সার্কুলার ২০২২ অনুযায়ী সকল বিস্তারিত তথ্যসমূহ আজকের এই নিবন্ধে উল্লেখ করা হয়েছে। ২০২১-২০২২ শিক্ষাবর্ষে যে পদ্ধতিতে শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করবে এবং যে পদ্ধতিতে এই ভর্তি পরীক্ষার গ্রহণ করা হবে সকল বিস্তারিত তথ্যসমূহ আপনারা এই আলোচনার মাধ্যমে জানতে পারবেন।

সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ সম্পর্কিত যে সকল তথ্য জানার জন্য আপনারা আজকের এই আলোচনায় এসেছেন তার সকল তথ্যসমূহ আশা করি জানতে পেরেছেন। যেকোনো বিস্তারিত তথ্য জানতে চাইলে অবশ্যই কমেন্টের মাধ্যমে আমাদের জানাতে পারেন।

কৃষি বিশ্ববিদ্যালয় মোট আসন সংখ্যা ২০২১-২০২২

২০২১-২০২২ শিক্ষাবর্ষের জন্য ৮টি কৃষি বিশ্ববিদ্যালয়ের মোট আসন সংখ্যা নিচে দেয়া হল। কোন কৃষি বিশ্ববিদ্যালয়ে কতটি আসন ফাঁকা রয়েছে তা এই নিবন্ধ থেকে জেনে নিতে পারবেন।

বিশ্ববিদ্যালয় এর নাম আসন সংখ্যা
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ ১,১১৬ টি
শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা ৭০৪ টি
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুর ৩৬০ টি
পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী ৪৪৩ টি
সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট ৪৩১ টি
চট্টগ্রাম ম্যাটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ২৪৫ টি
খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা ১৫০ টি
হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়, হবিগঞ্জ ৯০ টি
                                                        মোট আসন সংখ্যা ৩,৫৩৯টি

সকল কৃষি বিশ্ববিদ্যালয় আসন সংখ্যা

সমন্বিত ৮ কৃষি বিশ্ববিদ্যালয়ের মোট আসন সংখ্যা সম্পর্কিত তথ্য নিচে উল্লেখ করা হলো।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় আসন সংখ্যা

অনুষদ বা ইনস্টিটিউট বিভাগের নাম আসন সংখ্যা
ভেটেরিনারি অনুষদ ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন (ডিভিএম) 180
কৃষি অনুষদ বি.এসসি.ইন এগ্রিকালচার (অনার্স) 320
পশুপালন অনুষদ বি.এসসি.ইন এ্যানিমেল হাজবেন্ড্রি (অনার্স) 180
কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদ বি.এসসি.ইন এগ্রিকালচারাল ইকোনমিক্স (অনার্স) 106
কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদ

বি.এসসি.ইন এগ্রিকালচারাল ইঞ্জিনিয়ারিং 

বি.এসসি.ইনফুড ইঞ্জিনিয়ারিং

বি.এসসি.ইন বায়োইনফমেটিক্স ইঞ্জিনিয়ারিং

100

50

30

ফিশারিজ অনুষদ বি.এসসি.ইন ফিশারিজ (অনার্স) 120
ইন্টার ডিসিপ্লিনারি ইনস্টিটিউট ফর ফুড সিকিউরিটি বি.এসসি.ইন ফুড সেফটি ম্যানেজমেন্ট 30

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় আসন সংখ্যা

অনুষদ বা ইনস্টিটিউট বিভাগের নাম আসন সংখ্যা
কৃষি অনুষদ বিএস (কৃষি) 110
ফিশারিজ অনুষদ বিএস (ফিশারিজ) 60
ভেটেরিনারি মেডিসিন এ্যান্ড এ্যানিমেল অনুষদ ডিভিএম (ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন) 60
কৃষি অর্থনীতি ও গ্রামীণ উন্নয়ন অনুষদ বিএস (কৃষি অর্থনীতি)  100

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় আসন সংখ্যা

অনুষদ বা ইনস্টিটিউট বিভাগের নাম আসন সংখ্যা
কৃষি অনুষদ

বি.এসসি. ইন এগ্রিকালচার (অনার্স)

347

এগ্রিবিজনেস ম্যানেজমেন্ট অনুষদ

বি.এসসি.সি ইন এগ্রিবিজনেস

বি.এসসি. ইন এগ্রিকালচার ইকোনমিক্স (অনার্স)

71

71

এ্যানিমেল সাইন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদ বি.এসসি ইন ভেটিরিনারি সাইন্স এন্ড এ্যানিমেল হাজবেন্ড্রি (অনার্স) 114
ফিশারিজ, একোয়াকালচার এন্ড মেরিন সাইন্স অনুষদ বি.এসসি ইন ফিশারিজ (অনার্স) 61

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় আসন সংখ্যা

অনুষদ বা ইনস্টিটিউট বিভাগের নাম আসন সংখ্যা
ভেটিরিনারি, এনিম্যাল এন্ড বায়োমেডিকেল সায়েন্সেস অনুষদ ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন (ডিভিএম) 100
কৃষি অনুষদ বি.এসসি. ইন এগ্রিকালচার (অনার্স) 88
মাৎস্যবিজ্ঞান অনুষদ বি.এসসি. ইন ফিসারিজ (অনার্স) 75
কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদ বি.এসসি. ইন এগ্রিকালচারাল ইকোনমিক্স (অনার্স) 64
কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদ বি.এসসি. ইন এগ্রিকালচারাল  ইঞ্জিনিয়ারিং 64
বায়োটেকনোলজি ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং অনুষদ বি.এসসি. ইন বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং (অনার্স) 40

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আসন সংখ্যা

অনুষদ বা ইনস্টিটিউট বিভাগের নাম আসন সংখ্যা
কৃষি অনুষদ বি.এসসি. ইন এগ্রিকালচার (অনার্স) 22৮
মাৎস্যবিজ্ঞান অনুষদ বি.এসসি. ইন  ফিশারিজ (অনার্স) 72

এ্যানিমেল সায়েন্স এ্যান্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদ

ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন (ডিভিএম)

বি.এসসি. ইন এ্যানিমেল হাজবেন্ড্রি (অনার্স)

72

72

চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় আসন সংখ্যা

অনুষদ বা ইনস্টিটিউট বিভাগের নাম আসন সংখ্যা
ভেটেরিনারি মেডিসিন অনুষদ ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন (ডিভিএম) 100
ফুড সায়েন্স এন্ড টেকনোলজি অনুষদ বি.এসসি. ইন ফুড সায়েন্স এন্ড টেকনোলজি (অনার্স) 80
ফিশারিজ অনুষদ বি.এসসি. ইন ফিশারিজ (অনার্স) 65

খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় আসন সংখ্যা

অনুষদ বা ইনস্টিটিউট বিভাগের নাম আসন সংখ্যা
ভেটেরিনারি, এনিম্যাল অ্যান্ড বায়োমেডিক্যাল সায়েন্সেস অনুষদ বি.এসসি. ইন ভেটেরিনারি সাইন্স এন্ড এ্যানিমেল হাজবেন্ড্রি 30
এগ্রিকালচার অনুষদ বি.এসসি. ইন এগ্রিকালচার (অনার্স) 30
ফিশারিজ অ্যান্ড ওশান সায়েন্সেস অনুষদ বি.এসসি. ইন ফিশারিজ (অনার্স) 30
এগ্রিকালচার ইকোনমিক্স অ্যান্ড এগ্রি বিজনেস স্টাডিজ অনুষদ বি.এসসি. ইন এগ্রিকালচারাল ইকোনমিক্স (অনার্স) 30
এগ্রিকালচারাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদ বি.এসসি. ইন এগ্রিকালচারাল ইঞ্জিনিয়ারিং 30

হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় আসন সংখ্যা

অনুষদ বা ইনস্টিটিউট বিভাগের নাম আসন সংখ্যা
কৃষি অনুষদ কৃষি অনুষদ 30
মৎস্য অনুষদ মৎস্য অনুষদ 30
প্রাণী চিকিৎসা ও প্রাণীসম্পদ বিজ্ঞান অনুষদ প্রাণী চিকিৎসা ও প্রাণীসম্পদ বিজ্ঞান অনুষদ 30

শেষ কথা / উপসংহার

সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২, ২০২১-২০২২ শিক্ষাবর্ষের সমন্বিত ৮ টি কৃষি বিশ্ববিদ্যালয় এর ভর্তি পরীক্ষার সংক্রান্ত যাবতীয় তথ্য সমূহ আজকের এই নিবন্ধের মাধ্যমে বিস্তারিত উল্লেখ করা হয়েছে। যে সকল শিক্ষার্থীগণ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক তাদের অবশ্যই এ সকল তথ্যগুলো জেনে নিতে হবে। সঠিক তথ্য জেনে শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা সংক্রান্ত যেকোনো তথ্য জানতে চাইলে অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন। সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ সংক্রান্ত সকল তথ্যসমূহ আমরা আপনাদেরকে জানিয়ে দিব। এছাড়াও আপনি যদি যেকোনো বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত তথ্যসমূহ জানতে চান তাহলে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। আমাদের সাথে থাকার জন্য সকলকে অসংখ্য ধন্যবাদ।

Akash

I am Akash Mahmud and I am a Graduate. I love to write articles. I am friendly and helpful. You will get your required information here. Keep Supporting Us.

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Please Turn Off Adblocker to Get Your Information