Job Admit Card

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস ও সাজেশন

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার সময়সূচী প্রকাশিত হয়েছে। নিয়োগ পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস ও সাজেশন আজকের নিবন্ধে উল্লেখ করা হয়েছে।

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস: আগামী 22 এপ্রিল 2022 তারিখ প্রাথমিক শিক্ষক নিয়োগ এর প্রথম ধাপের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবং দ্বিতীয় ধাপের পরীক্ষা ঈদুল ফিতরের পর গ্রহণ করা হবে। আপনারা যারা প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণ করতে যাচ্ছেন আমাদের আজকের আলোচনার মাধ্যমে সংক্ষিপ্ত সিলেবাস ও সাজেশন সম্পর্কে জানতে পারবেন। প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস ও সাজেশন নিয়ে আমাদের আজকের এই আর্টিকেল এ সকল বিস্তারিত তথ্য উল্লেখ করা হয়েছে।

আমাদের আজকের আলোচনায় উল্লেখিত সিলেবাস ও সাজেশন থেকে আপনারা নিয়োগ পরীক্ষায় শতভাগ প্রশ্ন কমন পাবেন। আমাদের প্রদানকৃত সিলেবাসও সাজেশন অনুযায়ী অধ্যায়ন করলে আপনি আপনার লক্ষ্যে পৌঁছাতে পারবেন বলে আশা করছি। তাহলে আর দেরি না করে মূল আলোচনায় আসা যাক।

প্রাথমিক শিক্ষক নিয়োগ ২০২২

নিয়োগ প্রতিষ্ঠান প্রাথমিক শিক্ষা অধিদপ্তর
চাকরির ধরন সরকারি চাকরি
সরকারি চাকরি প্রায় 45 হাজার
পদের নাম সহকারী শিক্ষক
পরীক্ষার তারিখ ২২ এপ্রিল
পরীক্ষার সময় সকাল 11 টা থেকে 12 টা পর্যন্ত

প্রাথমিক শিক্ষক নিয়োগ এডমিট কার্ড ডাউনলোড ২০২২

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার বিষয় ও মানবন্টন

নিম্নোক্ত মানবন্টন অনুযায়ী প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় প্রশ্নপত্র তৈরি করা হবে।

বিষয় প্রশ্ন মোট নম্বর
বাংলা বাংলা সাহিত্য ৩ এবং ব্যাকরণ ১৭ 20
গণিত পাটিগণিত ৮/৯ বীজগণিত ৫/৬ জ্যামিতি ৫ 20
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী ৭/৮ আন্তর্জাতিক বিষয়াবলী ৫/৬, সাম্প্রতিক বিষয়াবলী ৫/৬ 20
ইংরেজি ২০ 20
মৌখিক পরীক্ষা ২০ 20

উল্লেখ্য যে মোট 100 নম্বরের পরীক্ষা গ্রহণ করা হবে এবং মোট সময় থাকবে এক ঘন্টা। নিয়োগ পরীক্ষায় প্রতিটি ভুল উত্তর প্রদানের জন্য প্রার্থীর মোট প্রাপ্ত নম্বর হতে ০.২৫ নম্বর কর্তন করা হবে।

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস

বাংলা বিষয়ের সাজেশন ও সিলেবাস

বাংলা বিষয়ক দুটি অংশ থেকে মূলত পরীক্ষায় প্রশ্ন করা হয়। একটি বলে সাহিত্য আরেকটি হলো ব্যাকরণ। সাহিত্য অংশ থেকে চার অথবা পাঁচটি প্রশ্ন করা হবে।

সাহিত্য অংশের জন্য গুরুত্বপূর্ণ বিষয়গুলো হলো-

প্রাচীন যুগের চর্যাপদ, কাজী নজরুল ইসলাম, রবীন্দ্রনাথ ঠাকুর, মাইকেল মধুসূদন দত্ত, জসীমউদ্দীন, বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়, শামসুর রহমান, মুক্তিযুদ্ধ ভিত্তিক বিভিন্ন গ্রন্থ, বিভিন্ন সাহিত্যিকদের উক্তি, বিখ্যাত পত্রিকা ও সাময়িকী সম্পাদকের নাম প্রতিষ্ঠার সাল ইত্যাদি।

বাংলায় ব্যাকরণ অংশ থেকে তুলনামূলকভাবে বেশি প্রশ্ন করা হয়ে থাকে। চাকরিপ্রার্থী প্রত্যেককে অবশ্যই ব্যাকরণ অংশে বেশি গুরুত্ব প্রদান করতে হবে। ব্যাকরণ অংশের নিম্নলিখিত বিষয় সমূহ থেকে বেশি প্রশ্ন করা হয়ে থাকে

ব্যাকরন, বাক্য বানান শুদ্ধি, দ্বিরুক্ত শব্দ, বর্ণ ও ধ্বনি, সমাস, সমার্থক শব্দ, বিপরীত শব্দ, প্রকৃতি ও প্রত্যয়, শব্দ, বাক্য প্রকরণ, পদ প্রকরণ, উপসর্গ, অনুসর্গ, কারক ও বিভক্তি, এক কথায় প্রকাশ, বাগধারা, প্রবাদ-প্রবচন ইত্যাদি।

প্রাথমিক শিক্ষক নিয়োগ এডমিট কার্ড ডাউনলোড ২০২২

ইংরেজি বিষয়ের সাজেশন ও সিলেবাস

ইংরেজিতে দুটি বিভাগ থেকে প্রশ্ন করা হয়। একটি হলো গ্রামার অংশ এবং অন্যটি লিটারেচার। লিটারেচার অংশ থেকে দুই থেকে তিনটি প্রশ্ন করা হয় আবার অনেক ক্ষেত্রে কোন প্রশ্নই করা হয় না। নিচের অংশের সাজেশনের জন্য বিগত সালের প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা, বিসিএস, নন ক্যাডার সহ বিভিন্ন চাকরির পরীক্ষায় আসা প্রশ্ন গুলো পড়তে হবে।

গ্রামার অংশের প্রতি অবশ্যই অধিক গুরুত্ব প্রদান করতে হবে। নিম্নলিখিত টপিকসগুলোর ওপর বেশি করে অধ্যায়ন করতে হবে।

  • Parts of speech
  • Interchange parts of speech
  • Identification of parts of speech
  • Gerund and participle
  • Preposition
  • Degree
  • Tense
  • Phrase and idioms
  • Number and gender
  • Write form of verb
  • Voice and narration
  • Conditional sentence
  • Subject verb agreement
  • Antonym synonym
  • Translation
  • Spelling
  • Analogy

গণিত বিষয়ের সাজেশন ও সিলেবাস

গণিতের কিছু অংশ থেকে প্রতিবছরই প্রশ্ন করা হয়ে থাকে। গণিতকে মূলত তিনটি অংশে ভাগ করা যায় যেগুলো হলো পাটিগণিত বীজগণিত ও জ্যামিতি। পাটিগণিত অংশ থেকে সবচেয়ে বেশি 10 থেকে 12 টি প্রশ্ন করা হয়। তাই এই অংশের প্রতি প্রার্থীকে অবশ্যই অধিক গুরুত্ব প্রদান করতে হবে। পাটিগণিত অংশে ভালো করার জন্য পঞ্চম থেকে অষ্টম শ্রেণীর বই থেকে পাটিগণিত অংক গুলো অধ্যায়ন করতে হবে। পাটি গণিতের যেসকল টপিকস থেকে বেশি প্রশ্ন আসে সেগুলো হলো-

সংখ্যার ধারণা, সুদ ও আসল, লাভ ক্ষতি, অনুপাত সমানুপাত ও মিশ্রণ, মৌলিক ও বাস্তব সংখ্যা, ঐকিক নিয়ম, বয়স, ভগ্নাংশ, গড়, পরিমাপ, সময় ও দূরত্ব, লসাগু ও গসাগু, নৌকা ও স্রোতের বেগ এবং ধারা।

বীজগণিতের ক্ষেত্রে যে বিষয়ে গুরুত্ব দিতে হবে সেগুলো হলো-

বীজগাণিতিক রাশি, উৎপাদকে বিশ্লেষণ, এক চলক বা দ্বি চলক বিশিষ্ট সমীকরণ, মান নির্ণয়, সূচক ও লগারিদম, এবং সেট।

জ্যামিতি অংশের জন্য প্রার্থীকে নিম্নোক্ত বিষয়গুলো গুরুত্ব দিয়ে অধ্যায়ন করতে হবে-

বাহু ও কোণের পরিমাপ, ত্রিভুজ, চতুর্ভুজ ও বহুভুজ, বৃত্ত ও পরিমিতি।

সাধারণ জ্ঞান বিষয়ের সাজেশন ও সিলেবাস

সাধারণ জ্ঞান বিষয়ে মোট তিনটি টপিকস থেকে প্রশ্ন করা হয়। বাংলাদেশ বিষয়াবলী, আন্তর্জাতিক বিষয়াবলী এবং সাধারণ বিজ্ঞান।

বাংলাদেশ বিষয়াবলীর জন্য নিম্নোক্ত টপিকস বলে ভালভাবে পড়তে হবে।

বাংলাদেশের ভৌগোলিক অবস্থান, ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা, প্রাচীন আমল ও ইংরেজ শাসন, বাংলাদেশের ইতিহাস, বাংলাদেশের আয়তন ও সীমানা, পাহাড় পর্বত, জনসংখ্যা উপজাতি, বাংলাদেশের সংবিধান ও প্রশাসনিক কাঠামো, কৃষি শিল্প ও খনিজ ও বনজ সম্পদ, শিল্প বাণিজ্য, অর্থনীতি ও সমীক্ষা, বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের অর্জন খেলাধুলা ও সংস্কৃতি।

আন্তর্জাতিক বিষয়াবলী এর জন্য গুরুত্বপূর্ণ টপিক গুলো হলো-

পৃথিবী পরিক্রমা, মহাদেশ ও মহাসাগর, বিভিন্ন অঞ্চল পরিচিতি, ভৌগোলিক উপনাম, নতুন ও পুরাতন নাম, বিভিন্ন দেশের মুদ্রা ও রাজধানীর নাম, শিল্প-বাণিজ্য ও অর্থনীতি, বিশ্ব সভ্যতার ইতিহাস, যুদ্ধ, বিভিন্ন সনদ ও সম্মেলন, চুক্তি, খেলাধুলা, আন্তর্জাতিক সংগঠন ও সংস্থা ইত্যাদি।

বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে ভালো করতে হলে শিক্ষার্থীকে অবশ্যই নিম্নোক্ত বিষয়গুলো থেকে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে অধ্যয়ন করতে হবে।

পদার্থবিজ্ঞান (বিভিন্ন পদার্থের রূপ ও অবস্থার পরিবর্তন, পরিমাপক যন্ত্র, আলোর প্রকৃতি, শব্দের সিমা, বিভিন্ন রাশির একক, শক্তির রূপান্তর, পারমাণবিক শক্তি ও নবায়নযোগ্য শক্তি), রসায়ন বিজ্ঞান (মৌলিক ও যৌগিক পদার্থ, পরমাণু, নিষ্ক্রিয় গ্যাস, পারমাণবিক সংকেত ও সংখ্যা, বিভিন্ন জৈব এসিড এবং দৈনন্দিন জীবনে ব্যবহৃত পদার্থের সংকেত ও নাম), উদ্ভিদবিজ্ঞান (বিভিন্ন ফসলের বৈজ্ঞানিক নাম, ফসলের জাত, উদ্ভিদের জন্য প্রয়োজনীয় উপাদান ও উপাদানের অভাবজনিত রোগ) , প্রাণিবিজ্ঞান (বিভিন্ন শাখার জনক, রোগ-জীবাণুর আবিষ্কারক, প্রাণিজগতের বৈচিত্র, ওষুধের আবিষ্কারক, সংক্রামক রোগ ও চিকিৎসা), এছাড়াও প্রার্থীকে ভূগোল ও পরিবেশ বিজ্ঞান সম্পর্কিত কিছু তথ্য কম্পিউটার ও তথ্য প্রযুক্তি সম্পর্কিত সাধারণ তথ্য সমূহ সম্পর্কে জ্ঞান রাখতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Please Turn Off Adblocker to Get Your Information