AdmissionHSC

একাদশ শ্রেণীতে ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ সেশন। এইসএসসি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

২০২১-২০২২ সেশনে একাদশ শ্রেণীতে বিজ্ঞপ্তি দেখুন বিস্তারিত।

গত ৩০  ডিসেম্বর ২০২১ তারিখ এসএসসি ২০২১ পরীক্ষার্থীদের পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এবার একাদশ শ্রেণিতে ভর্তির সময় শুরু। ইতিমধ্যে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা প্রণয়ন করেছে। আগামী ৮ জানুয়ারি ২০২২ থেকে অনলাইনের মাধ্যমে ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হয়ে যাবে। ভর্তি কার্যক্রম শেষে ২ ই মার্চ ২০২২ তারিখ থেকে একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে। একাদশ শ্রেণিতে ভর্তি সংক্রান্ত যাবতীয় সকল তথ্য সমূহ আমাদের আজকের আলোচনার মাধ্যমে উল্লেখ করা হয়েছে। একাদশ শ্রেণিতে ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য জানার জন্য আলোচনা শেষ পর্যন্ত আমাদের সাথেই থাকুন। একাদশ শ্রেণীতে ভর্তি ২০২১-২০২২ সম্পর্কিত তথ্য এখানে দেখুন। 

একাদশ শ্রেণীতে ভর্তি ২০২১-২০২২

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ কর্তৃক একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা প্রণয়ন করা হয়েছে। আগামী ৮ ই জানুয়ারি থেকে অনলাইন মাধ্যমে ভর্তি  প্রক্রিয়ার আবেদন কার্যক্রম শুরু হবে। উক্ত নীতিমালা তে উল্লিখিত যাবতীয় তথ্য সমূহ আমাদের আজকের আলোচনার জন্য করা হয়েছে। আমাদের সম্পূর্ণ আলোচনার মাধ্যমে আপনারা শিক্ষাবোর্ড কর্তৃক প্রণয়ন কৃত নীতিমালা সম্পর্কে যাবতীয় তথ্য সমূহ জানতে পারবেন।

এসএসসি পাশ করার পরে সকল শিক্ষার্থীদের এখন একাদশ শ্রেণিতে ভর্তির সময়। ২০১৫ সালের পর থেকে ঢাকা শিক্ষা বোর্ডের তত্ত্বাবধানে দেশের সকল শিক্ষার্থীকে অনলাইনে আবেদনের মাধ্যমে একাদশ শ্রেণিতে ভর্তি হতে হয়। এই বছরও সকল শিক্ষার্থীকে অনলাইনের মাধ্যমে আবেদন করে একাদশ শ্রেণিতে ভর্তি হতে হবে। নতুন বছরের ৮ তারিখ থেকে আবেদন শুরু হয়ে যাবে। কিভাবে আবেদন করবেন, কিভাবে কলেজ পছন্দ করবেন এবং এসম্পর্কিত বিস্তারিত সকল তথ্য সমূহ আমাদের আজকের আলোচনায় উল্লেখ করা হয়েছে। তাহলে চলুন দেরি না করে একাদশ শ্রেণীতে ভর্তি ২০২১-২০২২ সম্পর্কিত সকল তথ্য সমূহ আমরা জেনে নেই।  

বিশেষ দ্রষ্টব্য: আমাদের আজকের আলোচনায় উল্লেখিত সকল তথ্য সমূহ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ কর্তৃক প্রকাশিত একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা থেকে সংগ্রহ করা হয়েছে।

২০২১-২০২২২ সেশনে ১১তম শ্রেণীতে ভর্তি

২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির আবেদন কার্যক্রম মোট তিনটি ধাপে অনুষ্ঠিত হবে। এবারের একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা শুধুমাত্র মুক্তিযোদ্ধা, প্রবাসী এবং বিকেএসপি কোটা বহাল রাখা হয়েছে এবং অন্যান্য সকল কোটা বাদ বাদ দেয়া হয়েছে। শিক্ষার্থীর অনলাইনে ভর্তির আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১৫০ টাকা। একজন শিক্ষার্থী এই পরিমাণ ভর্তির আবেদন ফি দিয়ে ৫ থেকে ১০ টি কলেজ পছন্দ তালিকায় রাখতে পারবে। ভর্তি নিশ্চয়ন ফি নির্ধারণ করা হয়েছে ২২৮ টাকা। আগামী ৮ থেকে ১৫ ই জানুয়ারি তারিখের মধ্যে প্রথম ধাপে অনলাইনে আবেদন করা যাবে। সকল পরীক্ষার্থী গনকে নির্ধারিত সময়ের মধ্যে অনলাইনে আবেদন করে রাখতে হবে। এই সময়ের মধ্যে শিক্ষার্থীগণ অনলাইনে আবেদন না করলে পরবর্তীতে একাদশ শ্রেণিতে ভর্তির কোনো সুযোগ পাবেন না।

যে সকল শিক্ষার্থীগণ ফলাফল পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করবেন তাদের কেউ এই সময়ের মধ্যে অনলাইনে আবেদন করতে হবে। পরবর্তীতে সকল শিক্ষার্থীর পুনঃনিরীক্ষণের ফল অনুযায়ী ২২ এবং ২৩ জানুয়ারি আবেদন গ্রহন করা হবে। প্রথম ধাপে ভর্তির সুযোগ প্রাপ্ত শিক্ষার্থীদের তালিকা ১৯ জানুয়ারি ২০২২ তারিখে প্রকাশ করা হবে।

ভর্তি নীতিমালা সংক্রান্ত আরও বিস্তারিত তথ্য সমূহ নিচে প্রদান করা হলো। আমাদের আজকের আলোচনায় মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড কর্তৃক প্রণীত একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা অফিশিয়াল বিজ্ঞপ্তি নিচে দেয়া হয়েছে।

এইচএসসি ভর্তি যোগ্যতা এবং বিভাগ নির্বাচন

ভর্তি যোগ্যতা

২০১৯ ২০২০ এবং ২০২১ সালে দেশের যেকোনো শিক্ষা বোর্ড এবং বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে একই বছরে এসএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ২০২১-২০২২ শিক্ষাবর্ষে নীতিমালার অন্যান্য বিধান সমূহ মানা সাপেক্ষে যে কোন কলেজ বা সমমানের প্রতিষ্ঠানে একাদশ শ্রেণিতে ভর্তি হতে পারবে। এছাড়াও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে যে কোনো শিক্ষার্থী ভর্তির জন্য বোর্ডে ম্যানুয়ালি আবেদন করতে পারবেন।

বিদেশি কোনো ভোট বা অনুরূপ কোনো প্রতিষ্ঠান থেকে সমমানের পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের উপরোক্ত নিয়ম গুলো মান্য করা সাপেক্ষে ভর্তির যোগ্যতা বিবেচিত হবে।

বিভাগ নির্বাচন

বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ শিক্ষার্থীর বিজ্ঞান মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের যে কোন একটিতে ভর্তি হতে পারবে।

ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে উত্তীর্ণ শিক্ষার্থী রা মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার যে কোন একটিতে ভর্তি হতে পারবে।

মানবিক বিভাগ থেকে উত্তীর্ণ শিক্ষার্থী রা মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার যেকোন একটিতে ভর্তি হতে পারবে।

যে কোন বিভাগ থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা গার্হস্থ্য অর্থনীতি অথবা সংগীত গ্রুপের যে কোন একটিতে ভর্তি হতে পারবে।

মাদ্রাসা শিক্ষা বোর্ড থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদের উপরোক্ত পদ্ধতি অনুযায়ী যে কোন বিভাগে ভর্তির জন্য যোগ্য হিসেবে বিবেচিত হবে।

শিক্ষার্থী বাছাই পদ্ধতি

একাদশ শ্রেণীতে শিক্ষার্থী ভর্তির জন্য কোনো রূপ ভর্তি পরীক্ষা গ্রহণ করা হবে না। কেবল শিক্ষার্থী এসএসসি বা সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ভর্তি করা হবে।

যে কোন প্রতিষ্ঠানের শিক্ষার্থী ভর্তির জন্য ৯৫ ভাগ আসন সাধারণ শিক্ষার্থীদের জন্য বরাদ্দ থাকবে। মেধার ভিত্তিতে ভর্তি সম্পন্ন হওয়ার পর অবশিষ্ট আসনসমূহ মুক্তিযোদ্ধা পরিবারের সন্তানদের কোটা অনুযায়ী ভর্তি করা যাবে।

সমান জিপিএ প্রাপ্ত শিক্ষার্থীদের ক্ষেত্রে সর্বমোট নম্বরের ভিত্তিতে মেধাক্রম নির্ধারণ করা হবে। মেধাক্রম নির্ধারণের বিস্তারিত তথ্য অফিশিয়াল বিজ্ঞপ্তি থেকে জেনে নিন।

নিজস্ব প্রতিষ্ঠান শিক্ষার্থীদের ভর্তির ক্ষেত্রে নীতিমালা কোন কিছু গ্রহণযোগ্য হবে না। নিজস্ব প্রতিষ্ঠান শিক্ষার্থীদের ভর্তি নিশ্চিত করার পরে অবশিষ্ট শুন্য আসনে প্রযোজ্য ক্ষেত্রে শিক্ষার্থী ভর্তি করানো যাবে। তবে সকল শিক্ষার্থীকে অনলাইন মাধ্যমে ভর্তি হতে হবে।

কোন প্রতিষ্ঠান তাদের ভর্তির জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ন্যূনতম যোগ্যতা নির্ধারণ করতে পারবে। এবং ভর্তি সংক্রান্ত সকল তথ্য ওয়েবসাইট এবং নোটিশ বোর্ডে প্রকাশ করতে হবে। 

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা মন্ত্রণালয় তথা শিক্ষা বোর্ড কর্তৃক নির্ধারিত নিয়ম অনুযায়ী সকল শিক্ষার্থীকে ভর্তি করতে হবে। কোন প্রতিষ্ঠান বোর্ড নির্ধারিত তারিখের বাইরে নিউজ ইচ্ছেমাফিক ভর্তি কার্যক্রম পরিচালনা করতে পারবে না।

একাদশ শ্রেণিতে ভর্তির অনলাইন আবেদন পদ্ধতি

২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির জন্য সকল শিক্ষা প্রতিষ্ঠানে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। অনলাইনে আবেদনের জন্য নির্ধারিত ওয়েবসাইট এর ঠিকানা টি হল- www.xiadmission.gov.bd । সকল শিক্ষার্থীরা শুধুমাত্র অনলাইনে আবেদন করতে পারবে। অনলাইনে আবেদনের জন্য ১৫০ টাকা আবেদন ফি জমা সাপেক্ষে সর্বনিম্ন ৫ টি থেকে সর্বোচ্চ ১০ টি কলেজ বা সমমানের প্রতিষ্ঠানে পছন্দক্রমের ভিত্তিতে আবেদন করা একজন শিক্ষার্থী যে কলেজ গুলোতে আবেদন করবে শিক্ষার্থীর মেধা কোটা ও পছন্দক্রমের ভিত্তিতে একটি মাত্র কলেজ এ তার অবস্থান নির্ধারণ করা হবে।

২০২১-২০২২ সেশনে একাদশ শ্রেণীতে ভর্তি ফি

কলেজ বা সমমানের প্রতিষ্ঠান বোর্ড কর্তৃক নির্ধারিত আসন সংখ্যা এবং নির্ধারিত ভর্তি ফিসহ অনুমোদিত সকল ফ্রী ভর্তির নূন্যতম যোগ্যতা ভর্তি বিজ্ঞপ্তিতে উল্লেখ করে ওয়েবসাইটে অথবা নোটিশ বোর্ডে তা প্রকাশ করবে। কোন প্রতিষ্ঠান বোর্ডের অনুমতি ব্যতীত নির্ধারিত আসন এর অতিরিক্ত শিক্ষার্থীকে ভর্তি করতে পারবে না। অনলাইনে বোর্ড থেকে প্রাপ্ত ভর্তিযোগ্য প্রার্থীদের মেধাক্রমঃ তালিকা কলেজের নোটিশ বোর্ডে সংশ্লিষ্ট কলেজের অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশের ব্যবস্থা করতে হবে। চূড়ান্ত ভর্তির সময় শিক্ষার্থীকে অবশ্যই মূল নম্বরপত্র দাখিল করতে হবে।

এমপিও ভুক্ত প্রতিষ্ঠানের ক্ষেত্রে সেশন চার্জ এবং ভর্তি ফি গ্রহণ করতে পারবে। এমপিওভুক্ত প্রতিষ্ঠানের কোনভাবেই উন্নয়ন ফি গ্রহণ করতে পারবে না। ননএমপিও এমপিওভুক্ত প্রতিষ্ঠানের ক্ষেত্রে উন্নয়ন ফি সেশন চার্জ এবং ভর্তি ফি বোর্ড কর্তৃক নির্ধারিত নিয়ম অনুযায়ী গ্রহণ করতে হবে। উভয় প্রতিষ্ঠান সমূহের ফি সংক্রান্ত বিস্তারিত তথ্য অফিশিয়াল বিজ্ঞপ্তিতে প্রদান করা হয়েছে।

ভর্তি প্রক্রিয়ার পূর্বেই বেসরকারি কলেজ কর্তৃপক্ষ কর্তৃক ভর্তি ফিসহ মাসিক বেতন ও অন্যান্য খরচ অফিশিয়াল ওয়েবসাইট এবং কলেজের নোটিশ বোর্ডে প্রকাশ করতে হবে। বোর্ড কর্তৃক অনুমোদিত ফের অতিরিক্ত কোনো অর্থ গ্রহণ করা যাবে না এবং সকল প্রদানের মাধ্যমে গ্রহণ করতে হবে।

বোর্ড কর্তৃক প্রাথমিক নিশ্চয়ন করার সময় শিক্ষার্থীর ফি নির্ধারণ করা হয়েছে। প্রাথমিক নিশ্চয়ন করার সময় সকল শিক্ষার্থীকে ২২৮ টাকা ফি প্রদান করতে হবে। অনলাইন মাধ্যম ব্যতীত ম্যানুয়ালি কোন রকম শিক্ষার্থী ভর্তি করা যাবে না।

এইচএসসি ২০২১-২০২২ ভর্তি বিজ্ঞপ্তি পিডিএফ ডাউনলোড

২০২১-২০২২ শিক্ষাবর্ষে উচ্চ মাধ্যমিক শ্রেণীতে শিক্ষার্থী ভর্তির যাবতীয় তথ্য সমূহ আলোচনায় বিস্তারিত ভাবে উল্লেখ করা হয়েছে। আপনার চাহিদামত প্রয়োজনীয় সকল তথ্য সমূহ আলোচনা থেকে জেনে নিতে পারেন। এছাড়াও আরও বিস্তারিত তথ্য জানার জন্য আপনারা উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ কর্তৃক প্রকাশিত বিজ্ঞপ্তি দেখতে পারেন। আপনাদের প্রয়োজনীয় সকল তথ্য সমূহ উক্ত বিজ্ঞপ্তিতে সুন্দর ভাবে উল্লেখ করা হয়েছে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ কর্তৃক প্রকাশিত অফিশিয়ালস বিজ্ঞপ্তিতে নিচে দেয়া হল। প্রয়োজনে অফিশিয়াল বিজ্ঞপ্তিটি ডাউনলোড করার জন্য নিচে প্রদান করা বিজ্ঞপ্তি ডাউনলোড করুন অপশনে ক্লিক করুন।

1640946313836

1640946313832একাদশ শ্রেণীতে ভর্তি ২০২১-২০২২ একাদশ শ্রেণীতে ভর্তি ২০২১-২০২২ একাদশ শ্রেণীতে ভর্তি ২০২১-২০২২ 1640946313807

বিজ্ঞপ্তি ডাউনলোড করুন

এইচএসসি ১ম বর্ষ ভর্তি সেশন ২০২১-২০২২ 

স্থাপনের অনুমতি আছে কিন্তু পাঠদানের প্রাথমিক অনুমতি নেই এরূপ প্রতিষ্ঠান শুধুমাত্র এ বছরই (২০২১-২০২২) শিক্ষার্থী ভর্তি করতে পারবে। আগামী ২০২২-২০২৩ শিক্ষাবর্ষ থেকে পাঠদানের অনুমতি বিহীন কলেজ বা সমমানের প্রতিষ্ঠান কোন অবস্থাতেই ছাত্র-ছাত্রী ভর্তি করতে পারবে না। পাঠদানের প্রাথমিক অনুমতি প্রাপ্ত কোন প্রতিষ্ঠানে অনুমোদিত ক্যাম্পাস এবং অনুমোদিত কোন বিষয়ে ছাত্র-ছাত্রী ভর্তি করতে পারবে না।

দেশের সকল সরকারি ও বেসরকারি এবং সম্মান প্রতিষ্ঠানসমূহে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীতে ছাত্র-ছাত্রী ভর্তির ক্ষেত্রে এই নীতিমালা প্রযোজ্য হবে।

শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে এই নীতিমালার কোন রোগ ব্যত্যয় ঘটনা হলে বেসরকারি কলেজ বা সমমান প্রতিষ্ঠানের ক্ষেত্রে প্রদানের অনুমতি বা স্বীকৃতি বাতিলসহ কলেজের এমপিও ভূক্তি বাতিল করা হবে এবং সরকারের প্রতিষ্ঠানের ক্ষেত্রে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

সকল শিক্ষার্থীগণ এর উদ্দেশ্যে জানানো হচ্ছে যে ওপরে উল্লিখিত নীতিমালা অনুযায়ী আপনার পছন্দমত শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হতে পারবেন। কোন বিষয় বুঝতে সমস্যা হলে অথবা আরও বিস্তারিত ভাবে তথ্য জানার জন্য আমাদের কমেন্ট করে জানাতে পারেন। আমরা আপনাদের সব ধরনের সাহায্য দিবার চেষ্টা করব। সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

Akash

I am Akash Mahmud and I am a Graduate. I love to write articles. I am friendly and helpful. You will get your required information here. Keep Supporting Us.

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Please Turn Off Adblocker to Get Your Information